Tokyo Olympics-এ ১০০মিটারে ফোকাস দ্যুতির

টোকিওতে দ্যুতির থেকে পদক জয়ের আশায় রয়েছে গোটা দেশ। তিনি নিজেও এবারের অলিম্পিকে পদক জয়ের স্বপ্ন দেখছেন।

Tokyo Olympics-এ ১০০মিটারে ফোকাস দ্যুতির
Tokyo Olympics-এ ১০০মিটারে ফোকাস দ্যুতির

ভুবনেশ্বর: বিশ্ব র‍্যাঙ্কিংয়ের (World Rankings) সুবাদে অলিম্পিকের (Olympics) টিকিট পাকা করেছেন ভারতের তারকা স্প্রিন্টার (Indian Sprinter) দ্যুতি চাঁদ (Dutee Chand)। টোকিও গেমসে ১০০ মিটার ও ২০০ মিটার দৌড়ে অংশ নেবেন ওড়িষার দ্যুতি। সরাসরি যোগ্যতা অর্জন করতে না পারলেও র‍্যাঙ্কিংয়ের সুবাদে টোকিও যেতে পারছেন তিনি। তার আগে তিনি জানালেন, পারফম্যান্সের জন্য কোন চাপ নেই তাঁর ওপর। তবে তিনি নিজের সেরাটা দেওয়ার যথাসাধ্য চেষ্টা করবেন টোকিওতে। দেশকে পদক এনে দিতে পারার সুযোগকে হাতছাড়া করতে নারাজ দ্যুতি।

তিনি বলেন, “২০০মিটার দৌড়ের জন্য তৈরি হওয়ার মতো যথাযথ সময় আমার হাতে নেই। আমি ১০০মিটারে বেশি ফোকাস করছি। এবারের অলিম্পিকে ১০০মিটারেই আমার আসল ফোকাসটা রয়েছে। করোনার জন্য নানান প্রতিবন্ধকতা রয়েছে এখন, কিন্তু সব কিছুর মধ্যেও আমি আমার অনুশীলন চালিয়ে যাচ্ছি।” দ্যুতি আরও বলেন, “আমার ওপর কোনও বাড়তি চাপ নেই। আমি এই অ্যাথলিটদের সঙ্গে আগেও প্রতিযোগিতায় নেমেছি। যদি আমি বিশ্বমানের খেলোয়াড়দের সঙ্গে প্রতিযোগিতায় নামার সুযোগ পাই, সেটা আমাকে বাড়তি উৎসাহ দেবে।”

টোকিওতে দ্যুতির থেকে পদক জয়ের আশায় রয়েছে গোটা দেশ। তিনি নিজেও এবারের অলিম্পিকে পদক জয়ের স্বপ্ন দেখছেন। তিনি বলছেন, “বিশ্ব র‍্যাঙ্কিংয়ের মাধ্যমে আমি টোকিও অলিম্পিকের ১০০ মিটার ও ২০০মিটারে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেছি। ভীষণ ভালো লাগছে ও গর্ব বোধ হচ্ছে। আমার প্রশিক্ষকদের কাছে আমি কৃতজ্ঞ। আমি অলিম্পিকে ভালো পারফর্ম করার চেষ্টা করব। আমার লক্ষ্য অর্জন করার প্রথম ধাপে আমি সেমি ফাইনালে ওঠার চেষ্টা করব। আমি অনেক আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়েছি। আশা করছি সেইসব অভিজ্ঞতা আমাকে সেমি ফাইনালে উঠতে সাহায্য করবে।”

আরও পড়ুন: Tokyo Olympics 2020: র‍্যাঙ্কিংয়ের সুবাদে অলিম্পিকে দ্যুতি, নেই হিমা

প্রতিদিন নিয়মমাফিক অনুশীলন চালিয়ে যাচ্ছেন দ্যুতি। তিনি বলেন, “আমার ট্রেনিং ভালোই চলছে। সকালে ৬-১০, দুপুরে ১১-১২টা পর্যন্ত এবং বিকেল ৪টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত অনুশীলন চলে। প্রতিদিন ৬-৭ ঘণ্টা অনুশীলন করি।” অপেক্ষা আর মাত্র কয়েক দিনের। তার পরেই টোকিওর মঞ্চ কাঁপাতে হাজির হবেন ভারতের এই স্পিডস্টার।

আরও পড়ুন: Tokyo Olympics 2020: করোনা আক্রান্ত টোকিওগামী এক সার্বিয়ান অ্যাথলিট

Click on your DTH Provider to Add TV9 Bangla