National Sports Day: হকির জাদুকরের জন্মদিন, সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছাবার্তার ঢল মোদী-শ্রীজেশের

হকির (India) জাদুকরের জন্মদিন ও জাতীয় ক্রীড়া দিবস উপলক্ষ্যে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছাবার্তার জোয়ারে ভাসালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে ভারতীয় হকি দলের সদস্য পিআর শ্রীজেশ, মেয়েদের হকি দলের ক্যাপ্টেন রানি রামপালরা।

National Sports Day: হকির জাদুকরের জন্মদিন, সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছাবার্তার ঢল মোদী-শ্রীজেশের
National Sports Day: হকির জাদুকরের জন্মদিনে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছাবার্তার ঢল (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2021 | 2:20 PM

নয়াদিল্লি: আজ মেজর ধ্যানচাঁদের (Major Dhyan Chand) জন্মদিন। প্রতিবছর এই দিনটিতেই পালিত হয় জাতীয় ক্রীড়া দিবস (National Sports Day)। হকির (India) জাদুকরের জন্মদিন ও জাতীয় ক্রীড়া দিবস উপলক্ষ্যে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছাবার্তার জোয়ারে ভাসালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে ভারতীয় হকি দলের সদস্য পিআর শ্রীজেশ, মেয়েদের হকি দলের ক্যাপ্টেন রানি রামপালরা।

ভারতীয় হকির সোনার সময়ে হকির স্টিক হাতে জাদু দেখাতেন ধ্যানচাঁদ। সদ্য রাজীব গাঁধী খেলরত্ন পুরস্কারের নতুন নামকরণ করা হয়েছে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন অ্যাওয়ার্ড নামে। তাঁর জন্মদিন ও জাতীয় ক্রীড়া দিবস উপলক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন কি বাত অনুষ্ঠানে বলেন, “যতই না পদক আসুক, কিন্তু যথক্ষণ না হকিতে ভারত পদক পাচ্ছিল ভারতের কোনও নাগরিক বিজয় উৎসবে সামিল হতে পারছিল না। কিন্তু চার দশক পরে এ বার অলিম্পিকে ভারত হকিতে পদক পেয়েছে। মেজর ধ্যান চাঁদ জি এই সময় থাকলে ভীষণ খুশি হতেন।”

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর টুইটারে লেখেন, “কিংবদন্তি, অনুপ্রেরণা, আইকন। মেজর ধ্যানচাঁদজিকে জাতীয় ক্রীড়া দিবস উপলক্ষে আমার আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। এই উপলক্ষ্যে আমরা ফিট ইন্ডিয়া অ্যাপ চালু করছি।”

ভারতীয় মহিলা হকি দলের অধিনায়ক রানি রামপাল টুইটারে জাতীয় ক্রীড়া দিবস ও ধ্যানচাঁদের জন্মদিনের শুভেচ্ছা জানাতে গিয়ে লেখেন “খেলাধুলা একটি জাতিকে একসঙ্গে বেঁধে রাখে এবং এই জাতীয় ক্রীড়া দিবসে খেলাধূলাকে আমাদের জীবনের একটি উপায় বানানোর শপথ নেওয়া যাক।”

ভারতের প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর লেখেন, “তিনি কেবল খেলাধূলা জগতে একটি নাম ছিলেন না। তিনি নিজেই খেলাধূলায় পরিণত হয়েছিলেন।”

ভারতীয় হকি দলের অভিজ্ঞ গোলকিপার পিআর শ্রীজেশ টুইটারে শুভেচ্ছা বার্তায় লেখেন, “একটি স্বপ্নের জন্য একটি আবেগ, একটি কাজের জন্য একটি কঠিন ইচ্ছা এবং চ্যাম্পিয়ন তৈরি করার জন্য দৃঢ় দৃষ্টি। ভারতীয় হকির জাদুকর মেজর ধ্যানচাঁদের জন্মদিনে তাঁকে স্মরণ করছি এবং আমি সকলকে জাতীয় ক্রীড়া দিবসের শুভেচ্ছা জানাচ্ছি।”

আরও পড়ুন: TOKYO OLYMPICS 2020 : হকি সাফল্য, নেপথ্যে চ্যাপেলের দেশওয়ালি কোচ