Tokyo Olympics 2020: গেমসের দু’সপ্তাহ আগে জাপানে জরুরি অবস্থা জারি

করোনার কারণেই এক বছর পিছিয়ে গিয়েছে অলিম্পিক (Olympics)। এবারও আশঙ্কার মেঘ কিন্তু কোনওমতেই কাটতে চাইছে না। গেমস শুরু হওয়ার দিন যত এগোচ্ছে করোনা যেন বেশি করে চোখ রাঙাচ্ছে।

Tokyo Olympics 2020: গেমসের দু'সপ্তাহ আগে জাপানে জরুরি অবস্থা জারি
Tokyo Olympics 2020: গেমসের দু'সপ্তাহ আগে জাপানে জরুরি অবস্থা জারি

টোকিও: জাপানে (Japan) যে হারে করোনা (COVID-19) আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে, তাতে নতুন করে টোকিও গেমস (Tokyo Games) নিয়ে আশঙ্কা বাড়ল। বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল, টোকিওতে অলিম্পিক (Tokyo Olympics) চলাকালীন জরুরি অবস্থা জারি থাকতে পারে। জাপানে বর্তমানে জরুরি অবস্থা জারি রয়েছে। সেই জরুরি অবস্থার মেয়াদ রবিবার শেষ হওয়ার কথা। তবে এবার গেমস শুরু হওয়ার দু’সপ্তাহ আগেই জাপানে ফের জরুরি অবস্থা জারি করল সেদেশের সরকার। জাপানে এই সময় জরুরি অবস্থা জারি থাকার ফলে স্থানীয় দর্শকদের গেমসে উপস্থিতি নিয়েও একটা প্রশ্নচিহ্ন তৈরি হল।

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা তাঁর মন্ত্রীসভার গুরুত্বপূর্ণ মন্ত্রীদের সঙ্গে এক বৈঠক করেন। সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় ২২ অগষ্ট অবধি সেদেশে ফের জরুরি অবস্থা জারি করা হবে। সুগা বলেন, “সংক্রমণের আরও বিস্তার রোধ করার জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করছি।” তিনি জানান আজ, বৃহস্পতিবার বিশেষজ্ঞ প্যানেলের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন। তবে ইতিমধ্যেই জাপান সরকারের স্বাস্থ্য কর্তা শিগেরু ওমি বলছেন, ‘‘এখন করোনা দ্রুত ছড়িয়ে পড়ছে এবং দেশের মানুষকে এই ব্যাপারটা বুঝতে হবে। জাপানে করোনা পরিস্থিতি যা, তাতে জুলাই থেকে সেপ্টেম্বর এই সময়টা সকলের বিশেষ সতর্ক থাকা প্রয়োজন।’’

করোনার কারণেই এক বছর পিছিয়ে গিয়েছে অলিম্পিক (Olympics)। এবারও আশঙ্কার মেঘ কিন্তু কোনওমতেই কাটতে চাইছে না। গেমস শুরু হওয়ার দিন যত এগোচ্ছে করোনা যেন বেশি করে চোখ রাঙাচ্ছে। করোনা পরিস্থিতিতে টোকিওতে গেমস আয়োজন করা বেশ চ্যালেঞ্জের হতে চলেছে। একগুচ্ছ বিধিনিষেধ জারি থাকলেও কতটা সফল ভাবে হবে ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’, তা সময়ই বলবে। তবে টোকিওতে যা পরিস্থিতি, ফাঁকা গ্যালারিতেই গেমস ইভেন্ট হওয়ার ইঙ্গিত ক্রমশ জোরাল হচ্ছে। প্রথমে শুধু বিদেশী দর্শকদের ওপর নিষেধাজ্ঞা ছিল। স্থানীয় দর্শকদের ছাড় দেওয়া হয়েছিল। কিন্তু অলিম্পিকের সময় সেদেশে জরুরি অবস্থা জারি থাকলে স্থানীয় দর্শকরাও গেমসের আনন্দ উপভোগ করার জন্য গ্যালারিতে উপস্থিত থাকতে পারবেন না। স্থানীয় বাসিন্দাদের মধ্যে এমন আশঙ্কাই তৈরি হয়েছে।

আরও পড়ুন: Tokyo Olympics 2020: দর্শকশূন্য গ্যালারিতেই হতে পারে টোকিও গেমস : সূত্র

Click on your DTH Provider to Add TV9 Bangla