হু-র চিফের সতর্কবাণী: বিশ্বে ১ লক্ষেরও বেশি মারা যাবে অলিম্পিকের মধ্যে

Tokyo Olympics 2020: করোনার তীব্রতায় অলিম্পিক বন্ধ করে দেওয়া উচিত কিনা, তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করে দিয়েছে।

হু-র চিফের সতর্কবাণী: বিশ্বে ১ লক্ষেরও বেশি মারা যাবে অলিম্পিকের মধ্যে
হু-র চিফের সতর্কবাণী: বিশ্বে ১ লক্ষেরও বেশি মারা যাবে অলিম্পিকের মধ্যে (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2021 | 3:26 PM

টোকিও: সতর্কীকরণ? নাকি, নিজের আশঙ্কার কথা বলছেন? যাই হোক না কেন, হু-র প্রধান (WHO chief) তেদ্রোস আধানম ঘেব্রেইয়েসুসের (Tedros Adhanom Ghebreyesus) মন্তব্যে রীতিমতো ঝড় বইতে শুরু করে দিয়েছে সারা বিশ্ব জুড়ে। অলিম্পিকের জন্য টোকিওতে গিয়েছেন হু-র চিফ। করোনার বিরুদ্ধে লড়াই করার পদক্ষেপ ঠিক করার জন্য। যাতে অলিম্পিক আয়োজন করতে কোনও অসুবিধা না হয়। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখের (Thomas Bach) সঙ্গে বৈঠকের পর তিনি জানিয়েছেন, অলিম্পিকের শুরু ও শেষের মধ্যে ১ লক্ষের বেশি মানুষ মারা যেতে পারেন।

করোনার বিরুদ্ধে কঠিন লড়াইয়ের পর কিছুটা হলেও নিয়ন্ত্রণ করা গিয়েছে মারণ ভাইরাসকে। তা কি সত্যিই হয়েছে? এই প্রশ্ন যখন রয়েছে, তখনই আধানমের মন্তব্য আতঙ্ক বাড়িয়ে দিচ্ছে। সভায় হু-র চিফ বলেছেন, ‘বিশ্ববাসীর কাছে এই অতিমারি একটা বড় পরীক্ষা। আর তাতে ফেল করেছে সবাই। যাঁরা মনে করছেন, করোনাকে নিয়ন্ত্রণ করা গিয়েছে, তাঁরা মূর্খের স্বর্গবাস করছেন। অলিম্পিকের শুরু থেকে শেষের মধ্যে এক লক্ষেরও বেশি লোক মারা যাবেন।’

করোনা ছোবল মারতে শুরু করেছে অলিম্পিকেও (Olympics)। যার দাপটে টোকিও গেমসের (Tokyo Games) বায়ো বাবল (Bio Bubble) ভেঙে পড়েছে। ইতিমধ্যেই ১০০-র কাছাকাছি আক্রান্ত। তার মধ্যে জনা দশেক অ্যাথলিটও রয়েছেন। ভলান্টিয়াররা করোনার কবলে পড়ছেন। গেমস যত এগোবে, এই সংখ্যাটা ততা বাড়বে।

ডাঃ তেদ্রোস অসন্তোষ প্রকাশ করেছেন প্রতিষেধকের বন্টন নিয়েও। তাঁর সোজা কথা, ‘ভ্যাকসিনের ৭৫ শতাংশ ১০টা দেশে পাঠানো হয়েছে।’ তাঁর কথাতেই স্পষ্ট, অধিকাংশ গরীব দেশই প্রতিষেধক পাচ্ছে না। যে কারণে মৃত্যু হার বাড়ছে।’ একই সঙ্গে সতর্ক করে ডাঃ তেদ্রোস বলেছেন, ‘৪০ লক্ষ লোক এরই মধ্যে মারা গিয়েছেন। আরও মানুষ মারা যাবেন। গত বছরের সংখ্যাটা ছাপিয়ে যেতে পারে।’

করোনার তীব্রতায় অলিম্পিক বন্ধ করে দেওয়া উচিত কিনা, তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করে দিয়েছে। আয়োজক কমিটির প্রেসিডেন্ট তোশিরো মুতো পর্যন্ত যে সম্ভাবনা উড়িয়ে দিতে পারেননি। সেই সম্ভাবনা ক্রমশ তীব্রতর আকার নিচ্ছে।

আরও পড়ুন: Tokyo Olympics 2020: উদ্বোধনী অনুষ্ঠানেও বিধিনিষেধ, ৬ কর্তাকে ছাড়, নরিন্দর থাকছেন না