Paris Paralympics 2024: অভিনব উদ্যোগ, ইউটিউবে সরাসরি দেখা যাবে প্যারালিম্পিক

এ বার প্যারিস প্যারালিম্পিকের আয়োজকরা নিয়েছে এক অভিনব উদ্যোগ। প্যারিস অলিম্পিক দেখা গিয়েছে নানা মাধ্যমে। আর এ বার প্যারালিম্পিক দেখা যাবে সরাসরি ইউটিউবে। তার জন্য কি দর্শকদের টাকা-পয়সা দিতে হবে?

Paris Paralympics 2024: অভিনব উদ্যোগ, ইউটিউবে সরাসরি দেখা যাবে প্যারালিম্পিক
Paris Paralympics 2024: অভিনব উদ্যোগ, ইউটিউবে সরাসরি দেখা যাবে প্যারালিম্পিক
Follow Us:
| Updated on: Aug 27, 2024 | 7:00 AM

কলকাতা: ক্যালেন্ডার বলছে আজ ২৭ অগস্ট। আর একদিন পর শুরু হবে প্যারিস প্যারালিম্পিক (Paris Paralympics 2024)। যার জন্য সেজে উঠেছে প্রেমের শহর প্যারিস। প্যারা অ্যাথলিটদের এই গ্রেটেস্ট শো চলবে ৮ সেপ্টেম্বর অবধি। এ বার প্যারিস প্যারালিম্পিকের আয়োজকরা নিয়েছে এক অভিনব উদ্যোগ। প্যারিস অলিম্পিক দেখা গিয়েছে নানা মাধ্যমে। আর এ বার প্যারালিম্পিক দেখা যাবে সরাসরি ইউটিউবে।

প্যারিস প্যারালিম্পিক দেখার জন্য কি গুনতে হবে গ্যাঁটের কড়ি? আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি গেমস সম্প্রচারের জন্য গাঁটছড়া বেঁধেছে ইউটিউবের সঙ্গে। ২৮ অগস্ট শুরু হতে চলা প্যারালিম্পিকের অপেক্ষায় রয়েছেন অনেক ক্রীড়াপ্রেমী। ১৭৫টা দেশে প্যারালিম্পিকের ২২টা খেলা তুলে ধরবে ইউটিউবই। আর দর্শকদের এর জন্য অর্থ খরচ করতে হবে না।

জানা গিয়েছে, প্যারিস অলিম্পিকের সময় ঠিক যত জায়গা ব্যবহার করা হয়েছিল, তার অর্ধেক ব্যবহার করা হবে প্যারালিম্পিকে। প্যারিস গেমসের ৩৫টি ভেনুর মধ্যে ১৮টিতে হবে প্যারালিম্পিক। এ বার প্যারিস প্যারালিম্পিক থেকে ২৫টির বেশি পদকের স্বপ্ন দেখছে ভারত। টোকিওর সাফল্যই বদলে দিয়েছে ছবি। ৮৪জন ভারতীয় প্যারা অ্যাথলিট নামছেন প্যারিসে। সর্বাধিক ১৯টা পদক এসেছে প্যারালিম্পিক থেকে। সেই রেকর্ড এবার ছাপিয়ে যেতে চায় ভারত। সুমিত আন্তিল, অবনী লেখারা, দীপ্তি জিভানজিরা নিজেদের ইভেন্টে বিশ্বরেকর্ড করেছিলেন। সোনার স্বপ্ন তাই জোরালো হচ্ছে প্যারিস থেকে।

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান এ বার হয়েছিল শ্যোন নদীতে। তেমনই এই প্রথম বার প্যারিলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানও মূল স্টেডিয়াম থেকে দূরে অনুষ্ঠিত হবে। প্যারিস প্যারালিম্পিকের ওপেনিং সেরেমনি হওয়ার কথা Place de la Concorde-এ। প্যারালিম্পিকে এ বার ভারতের পতাকাবাহক সোনাজয়ী প্যারালিম্পিয়ান সুমিত আন্তিল। তাঁর সঙ্গে থাকবেন ভাগ্যশ্রী যাদব। তিনি প্যারা এশিয়ান গেমসে রুপো পেয়েছেন।