FIFA World Cup 2022: লেজেন্ড মেসির বিরুদ্ধে ‘কঠিন লড়াই’য়ের জন্য প্রস্তুত লেওয়ানডস্কি

Robert Lewandowski: প্রতিযোগিতার গ্রুপ সি-তে থাকা পোল্যান্ডকে মুখোমুখি হতে হবে আর্জেন্টিনা, মেক্সিকো এবং সৌদি আরবের মতো দলের বিরুদ্ধে। সেই প্রতিপক্ষের সম্পর্কে ফিফার তরফে প্রশ্ন করা হয় পোলিশ তারকাকে।

FIFA World Cup 2022: লেজেন্ড মেসির বিরুদ্ধে ‘কঠিন লড়াই’য়ের জন্য প্রস্তুত লেওয়ানডস্কি
রবার্ট লেওয়ানডস্কি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2022 | 5:36 PM

ওয়ারশ: পোল্যান্ডের অধিনায়ক রবার্ট লেওয়ানডস্কির (Robert Lewandowski) গোল করার মুন্সিয়ানা সম্পর্কে ধারণা রয়েছে ফুটবল প্রেমীদের। বর্তমানে বার্সেলোনার ফুটবলার তিনি। কাতার বিশ্বকাপে (Qatar World Cup 2022) পোল্যান্ডের ভাল ফলের জন্য তাঁকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে। সে কথা নিজেও বোঝেন লেওয়ানডস্কি। এই তারকা গোল স্কোরারের সাক্ষাৎকার নিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা। সেই সাক্ষাৎকারে লেওয়ানডস্কি বিভিন্ন ব্যাপারে নিজের চিন্তাভাবনা জানিয়েছেন। কাতার বিশ্বকাপে পোল্যান্ডের সঙ্গে একই গ্রুপে রয়েছে আর্জেন্টিনা। আর্জেন্টিনার ব্যাপারে কথা বলতে গিয়ে প্রত্যাশিত ভাবেই উঠে এসেছে লিওনেল মেসির (Lionel Messi) প্রসঙ্গ। মেসিকে লেজেন্ড আখ্যা দিয়ে তিনি জানিয়েছেন, মেসির বিরুদ্ধে লড়াই সবসময়ই কঠিন।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্যায়েই বিদায় নিতে হয়েছিল পোল্যান্ডকে। তাই ২০২২ কাতার বিশ্বকাপে গ্রুপ পরবর্তী পর্যায়ে পৌঁছতে মরিয়া লেওয়ানডস্কির নেতৃত্বাধীন পোল্যান্ড। কিন্তু প্রতিযোগিতার গ্রুপ সি-তে থাকা পোল্যান্ডকে মুখোমুখি হতে হবে আর্জেন্টিনা, মেক্সিকো এবং সৌদি আরবের মতো দলের বিরুদ্ধে। সেই প্রতিপক্ষের সম্পর্কে ফিফার তরফে প্রশ্ন করা হয় পোলিশ তারকাকে। তার উত্তরে লেওয়ানডস্কি বলেছেন, “আর্জেন্টিনার বিষয় যখন আসে, তখন বেশি কিছু বলার থাকে না। আর্জেন্টিনা বড় দল। প্রতিযোগিতার অন্যতম ফেভারিট। কোনও সন্দেহ নেই গ্রুপে সবথেকে কঠিন ম্যাচ আর্জেন্টিনার বিরুদ্ধে খেলতে হবে আমাদের। আমাদের থামাতে হবে মেসির মতো লেজেন্ডকে।” মেক্সিকোর ব্যাপারে তিনি বলেছেন, “মেক্সিকোও কঠিন দল। ম্যাচের শেষ বাঁশি বাজা অবধি তারা লড়াই চালিয়ে যায়। তারুণ্য এবং অভিজ্ঞতার মিশেলে গড়া মেক্সিকো দল আমাদের কাছে বড় চ্যালেঞ্জ।” গ্রুপের অপর প্রতিপক্ষ সৌদি আরবের ব্যাপারেও সচেতন থাকবে বলে জানিয়েছেন লেওয়ানডস্কি। তাদের ডিফেন্স এবং কৌশলের প্রশংসা শোনা গিয়েছে পোল্যান্ড অধিনায়কের গলায়।

২০১৮ সালে গ্রুপ পর্ব থেকে বিদায় এখনও ভুলতে পারেননি লেওয়ানডস্কি। সে ব্যাপারে করা প্রশ্নের জবাবে তিনি বলেছেন, “আমার কেরিয়ারে সেটা ছিল খুব হতাশাজনক পরিস্থিতি। বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছি বলে শুধু নয়, গ্রুপ পর্বের ম্যাচগুলিতে আমরা তেমন সুযোগই তৈরি করতে পারিনি। আমি একটিও গোল করতে পারিনি। এটা আমাকে খুব যন্ত্রণা দেয়। আমাকে এবং গোটা দলকে ওই বিশ্বকাপ হতাশ করেছে।”

বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী ম্যাচে বিভিন্ন দলের বিরুদ্ধে একাধিক গোল করেছেন লেওয়ানডস্কি। গত ২ বছরে ১৯টি ম্যাচে ২৫টি গোল রয়েছে তাঁর। এমনকি সুইডেনের বিরুদ্ধে তাঁর করা গোলেই বিশ্বকাপের টিকিট মিলেছে পোল্য়ান্ডের। কিন্তু এখনও অবধি ফুটবল বিশ্বকাপে একটিও গোল করতে পারেননি এই স্ট্রাইকার। সেই আক্ষেপ এ বার মেটাতে চান লেওয়ানডস্কি। এ নিয়ে তিনি বলেছেন, “দলের হয়ে গোল করা নিশ্চিতভাবে গর্বের ব্যাপার। আমার গোলে যদি দল জয় পায়, তাহলে তার চেয়ে আনন্দ আর অন্য কিছুতে হয় না। বিশ্বকাপেও গোল করতে আমি মুখিয়ে রয়েছি।”