ছাদে অনুশীলন থেকে অস্ট্রেলিয়া, পন্থের ক্রিকেট সফর

নানা চড়াই উতরাই পেরিয়ে আজ সাফল্যের শিখরে ভারতের কিপার-ব্যাটসম্যান। পন্থের সাফল্যের পিছনে বিশাল বড় অবদান তাঁর বাবা-মায়ের আত্মত্যাগ।

ছাদে অনুশীলন থেকে অস্ট্রেলিয়া, পন্থের ক্রিকেট সফর
বাবার সঙ্গে পন্থ। (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Updated on: Jan 20, 2021 | 3:50 PM

নয়াদিল্লি: কর্ক বল দিয়ে বাড়ির ছাদে একদিন যে ঋষভ পন্থ (Rishabh Pant) ব্যাটিং প্র্যাকটিস করতেন, তিনিই কিনা অস্ট্রেলিয়ার মাটিতে ইতিহাস গড়লেন। সাফল্য হয়ত এভাবেই আসে। হয়ত কেন? হ্যাঁ, ঠিক এভাবেই আসে। ছেলেবেলায় সময় বাঁচানোর জন্য একসঙ্গে দুটো টিফিন বক্স নিয়ে স্কুলে যেতেন পন্থ। স্কুলে টিফিনের সময় একটা টিফিন খেতেন। আর একটা রাখতেন স্কুলের পর, তাঁর ক্রিকেট প্র্যাকটিসের জন্য।

নানা চড়াই উতরাই পেরিয়ে আজ সাফল্যের শিখরে ভারতের কিপার-ব্যাটসম্যান। পন্থের সাফল্যের পিছনে বিশাল বড় অবদান তাঁর বাবা-মায়ের আত্মত্যাগ।

আরও পড়ুন: ‘তুমিই পারবে’, সিডনির পরই পন্থকে বলেছিলেন কোচ তারক

একসময় বাবা বুকে বালিশ বেঁধে দিতেন, যাতে ছোট্ট পন্থের চোট না লাগে। তারপরও খেলতে গিয়ে চোট পেতেন পন্থ। ২০১৭ সালে বাবাকে হারিয়েছেন পন্থ। আজও বাবাই তাঁর প্রেরণা। ব্রিসবেনে ভারতকে ম্যাচ জেতানোর পর ড্রেসিংরুমে ভারতের হেড কোচের কাছে প্রশংসা শুনে আর চোখের জল বেঁধে রাখতে পারেননি পন্থ।

পন্থের কেরিয়ারে সাফল্য-ব্যর্থতা দু’ই বারবার ঘুরে ফিরে এসেছে। রঞ্জি ট্রফিতে পন্থের অভিষেক ২০১৫-১৬-র মরসুমে। ২০১৬ সালে দ্রুততম সেঞ্চুরি করে তিনি রঞ্জি ট্রফিতে ইতিহাস গড়েন। এরপর ২০১৭ সালে দিল্লি রঞ্জি দলের নেতৃত্ব দেওয়ার সুযোগ পান।

আরও পড়ুন: ভারতীয় বোর্ডকে খোলা চিঠি ক্রিকেট অস্ট্রেলিয়ার

২০১৭ সালের জানুয়ারিতে জাতীয় দলে খেলার সুযোগ পান। এরপর ২০১৮ সালের অগস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের ম্যাচে অভিষেক ২০১৮ সালেই।

পন্থের কিপিং নিয়ে বারবার চর্চা হলেও, ব্যাট হাতে বাজিমাত করে সবার মন জয় করে নিয়েছেন তিনি। কিপার পন্থ যতবারই প্রশ্নের মুখ পড়েন ঠিক ততবারই ঝলসে ওঠেন ব্যাটসম্যান পন্থ। জবাব দেওয়ার এই পন্থাটাই পন্থকে ক্রমশ পরিণত করে তুলছে।