ভারতের কাছে লিখিত প্রতিশ্রুতি দাবি করল পাকিস্তান

আন্তর্জাতিক ক্রিকেটে পাকিস্তান এখন অনেকটাই কোণঠাসা। ভারত, ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া-- এই তিন দেশই নিয়ন্ত্রণ করছে আন্তর্জাতিক ক্রিকেট। যা একেবারেই মানতে পারছেন না পিসিবির কর্তারা।

ভারতের কাছে লিখিত প্রতিশ্রুতি দাবি করল পাকিস্তান
ভারতের কাছে লিখিত প্রতিশ্রুতি দাবি করল পাকিস্তান
Follow Us:
| Updated on: Feb 20, 2021 | 5:37 PM

করাচি: ভারতের ভিসা পাওয়া নিয়ে ফের টানাপোড়েনের সম্ভাবনার কথা ভেবে টি-টোয়েন্টি বিশ্বকাপ দুবাইয়ে সরানোর জোরাল দাবি তুলবে পাকিস্তান।

বেশ কিছু দিন হল কাশ্মীর ইস্যুতে দু’দেশের রাজনৈতিক সম্পর্কের চূড়ান্ত অবণতি হয়েছে। ভারত, পাকিস্তানের ক্রীড়া সম্পর্কেও যার গভীর প্রভাব পড়েছে। যে কারণে দু’দেশই একে অপরের দেশে গিয়ে কোনও স্পোর্টস ইভেন্টে অংশ নিতে রাজি নয়। চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও (T 20 World Cup) তার প্রভাব পড়তে পারে। যা আন্দাজ করেই এখন থেকে এ নিয়ে সোচ্চার হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

পিসিবির চেয়ারম্যান এহসান মানি (Ehsan Mani) স্পষ্ট বলেছেন, “জাতীয় টিমের ভিসা পাওয়া নিয়ে যাতে কোনও রকম সমস্যা না হয়, তার জন্য ভারত সরকারের কাছে লিখিত প্রতিশ্রুতি চাইব আমরা। শুধু তাই নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় যাতে আমাদের সমর্থকরা ওই দেশে খেলা দেখতে যেতে পারে এবং পাকিস্তানি প্রচারমাধ্যমেরও যাতে কোনও রকম সমস্যা না হয়, তারও নিশ্চয়তা দিতে হবে। এটা আমরা ইতিমধ্যে আইসিসিকে জানিয়েছি। যদি আমাদের দাবি না মানা হয়, তা হলে টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে দুবাইয়ে আয়োজন করার ব্যাপারে আমরা দাবি তুলব।”

আরও পড়ুন: বিমানবন্দরে হেনস্থার শিকার শুটার মানু ভাকের

আন্তর্জাতিক ক্রিকেটে পাকিস্তান এখন অনেকটাই কোণঠাসা। ভারত, ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া– এই তিন দেশই নিয়ন্ত্রণ করছে আন্তর্জাতিক ক্রিকেট। যা একেবারেই মানতে পারছেন না পিসিবির কর্তারা। মানি পরিষ্কার করে দিয়েছেন নিজের মনোভাব। তাঁর কথায়, “বিগ থ্রি মনোভাব থেকে বেরিয়ে আসতে হবে আইসিসিকে। না হলে ক্রিকেটেরই ক্ষতি।”

আরও পড়ুন: “ভাথি কামিং”-এ মজলেন অশ্বিন-হার্দিকরা

দীর্ঘ দিন ভারত-পাকিস্তানের মধ্যে কোনও সফর হয়নি। যা পরিস্থিতি, তাতে অদূর ভবিষ্যতে তেমন কোনও সম্ভাবনা কেউই দেখছেন না। বেশ কয়েক বছর আগে পাকিস্তান সফর থেকে ভারত সরে দাঁড়ানোয় বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়েছিল পিসিবি। সেই ক্ষতিপূরণ দেওয়ার দাবিও তুলেছিল পাকিস্তান। কিন্তু ভারত ওই দাবিতে কর্ণপাত করেনি। ভারতের সঙ্গে পাকিস্তানও আপাতত কোনও সিরিজ চায় না। মানি বলেছেন, “ভারতকে ছাড়াই পিসিবি এগোতে জানে। ভারতকে ছাড়াই আমরা আমাদের ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছি।”