Paris 2024 : প্যারিস অলিম্পিকের স্লোগান, আপনাকেও আত্মবিশ্বাস জোগাবে

অলিম্পিকি এবং প্যারা অলিম্পিক দুটোর জন্যই এক স্লোগান। প্রত্যেককে প্রেরণা দেওয়াই উদ্দেশ্য।

Paris 2024 : প্যারিস অলিম্পিকের স্লোগান, আপনাকেও আত্মবিশ্বাস জোগাবে
Image Credit source: FACEBOOK
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 10:12 PM

প্যারিস : খেলার খোলা মঞ্চ হারার আগে হার মেনে নেয় যারা, তাদের জন্য। কিংবা যারা খেলতে ভয় পায়, তাদের জন্যও। জীবনের প্রতিটা মুহূর্তে যাদের প্রথমেই নেতিবাচক ভাবনা ঘিরে ধরে, এই স্লোগান তাদের জন্যও। সকলকে প্রেরণা জোগাতে পারে। ২০২৪ অলিম্পিক (Olympics) হবে প্যারিস। আর মাত্র দু বছর বাকি। প্যারিস অলিম্পিকের (Paris 2024) অফিসিয়াল স্লোগান প্রকাশিত হল। ‘গেমস ওয়াইড ওপেন (Games wide open)।’ কোনও ম্যাচ যতক্ষণ না শেষ হচ্ছে, ক্ষীণ হলেও আশা থাকে। এই স্লোগানের অর্থ তাই। যতক্ষণ শ্বাস, ততক্ষণ আশ। প্রতিপক্ষ যতই শক্তিশালী হোক, চূড়ান্ত ফল না হওয়া অবধি হাল ছাড়া চলবে না।

প্যারিস অলিম্পিক স্থানীয় আয়োজক কমিটির সভাপতি টনি এস্তাগুয়ে স্লোগান সম্পর্কে বলেন,’গেমস ওয়াইড ওপেন, অলিম্পিকি এবং প্যারা অলিম্পিক দুটোর জন্যই এক স্লোগান। প্রত্যেককে প্রেরণা দেওয়াই আমাদের উদ্দেশ্য। সারা বিশ্বের কাছেই আমাদের আবেদন, সকলেই খেলার আবে। গকে একসঙ্গে উপভোগ করি। আসুন আমরা একসঙ্গে নতুন অভিজ্ঞতা সঞ্চয় করি। প্যারিসের হৃদয়ে নতুন ইভেন্ট, ব্যতিক্রমী উদ্বোধনী অনুষ্ঠান, সকলের জন্য এবং সকলকে নিয়ে ম্যারাথন। সবই থাকবে। ক্রীড়াবিদদের সঙ্গে সকলেই একাত্ম হবে।’

খেলার আবেগ সকলের জন্য

খেলার একটা অদ্ভূত ক্ষমতা রয়েছে। আমাদের হৃদয় এবং মস্তিষ্ক উন্মোচন করে। ভেদাভেদ, নানা বাধা অতিক্রম করার রাস্তা খুলে দেয়। প্যারা অ্যাথলিটদের সঙ্গে বাকিদের পার্থক্য নেই, উপলব্ধি করতে শেখায়। অলিম্পিক গেমস এবং প্যারা অলিম্পিকে ফ্রান্সের যারা অংশ নেবে, তারা একটাই দল। গেমসের একটাই প্রতীক, একটাই স্লোগান। একটা প্রজন্মের সম্মিলিত গাঁথা লেখা থাকবে।

সমস্ত শক্তির উদয়

আমাদের জীবনে খেলার গুরুত্ব অসীম। হয়তো সকলেই সেটা উপলব্ধি করতে পারে না। আমাদের দৈনন্দিন জীবনে, সমাজে কিংবা সারা বিশ্ব যে কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে, সবকিছুরই সমাধান রয়েছে। খেলার মাধ্যমে আমরা যেন সেটাও উপলব্ধি করতে পারি। হয়তো এই অলিম্পিক আমাদের সকলের চোখ খুলে দেবে। সমস্ত সমস্যার সমাধানের পথ খুঁজে দেবে। ‘গেমস ওয়াইড ওপেন’ স্লোগানের মতোই যেন বলা যায়, খেলার খোলা মঞ্চে, হাল ছাড়া যাবে না এত্ত সহজে।