BMW Motorrad Concept Model: বিএমডব্লিউয়ের নতুন বিদ্যুৎচালিত সাইকেলের টপ স্পিড জানলে অবাক হবেন!

মাত্র ৬৫ কেজি ওজনের ভিশন অ্যাম্বি অন্যান্য মোটরবাইকের তুলনায় উল্লেখযোগ্যভাবে হালকা। একটি বিশেষভাবে তৈরি করা অ্যাপ ভিশন অ্যাম্বিকে বিভিন্ন মোড দিতে পারে।

BMW Motorrad Concept Model: বিএমডব্লিউয়ের নতুন বিদ্যুৎচালিত সাইকেলের টপ স্পিড জানলে অবাক হবেন!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2021 | 9:58 AM

২০২১-এর আন্তর্জাতিক মোটর শোতে (আইএএ) একেবারে নতুন ধরনের একটা মডেল এনেছে বিএমডব্লিউ। বিএমডব্লিউ মোটররাড আমাদের সাধারণ সাইকেল এবং মোটরবাইকের মধ্যে একদম নতুন ধারণা দিয়ে ব্রিজ তৈরি করে দিয়েছে। মিউনিখে IAA Mobility 2021-এ বিএমডব্লিউ তাদের যে পাঁচটি নতুন ধারার বাইকের কনসেপ্ট মডেল আনবে তাদেরই একটা হল এই মোটররাড। বিএমডব্লিউ-এর এই প্রোজেক্টের নাম হল ভিশন অ্যাম্বি।

এই প্রোজেক্টের মূল লক্ষ্য হল আর্বান এলাকায় নতুন কনসেপ্টের বাইক নিয়ে আসা। বিএমডব্লিউ ভিশন অ্যাম্বি এবং বিএমডব্লিউ আই ভিশন অ্যাম্বি বৈদ্যুতিকভাবে বিভিন্ন ধরণের রাস্তায় তিন রকমের গতির বাইক আনতে চলেছে। সাইকেল রাস্তায় ২৫ কিলোমিটার প্রতি ঘণ্টা, শহরের ভেতরের রাস্তায় ৪৫ কিলোমিটার প্রতি ঘণ্টা আর মাল্টি লেনে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টার সর্বোচ্চ গতিতে পাওয়া যাবে। শহরের বাইরে ৩০০ কিলোমিটার পরিসর পর্যন্ত চালানো যাবে বলে জানা যাচ্ছে।

বিএমডব্লিউ আই ভিশন অ্যাম্বি একটি উচ্চ গতির বৈদ্যুতিক সাইকেল। এটি চালানোর জন্য হেলমেট, রেজিস্ট্রেশন নম্বর এবং ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজন হবে। বৈদ্যুতিক ড্রাইভ পাওয়ার জন্য BMW Motorrad Vision Amby থ্রোটল গ্রিপ ব্যবহার করে গতিশীল হয়। এতে মোটরসাইকেলের মতো প্যাডেলের পরিবর্তে ফুটস্ট্রেট থাকে। এই সাইকেলে চালানোর মোডগুলি স্মার্টফোন অ্যাপে সংরক্ষণ করা যায় সংশ্লিষ্ট অ্যাম্বি ভিশন গাড়ির সঙ্গে সরাসরি যুক্ত থাকে। এছাড়াও, ভিশন অ্যাম্বি ম্যানুয়াল সিলেকশন বা জিও-ফেন্সিং এর মাধ্যমে তার সর্বোচ্চ গতি অ্যাডজাস্ট করতে পারে।

বিএমডব্লিউ মোটররাড ভিশন অ্যাম্বি দেখতে একদম সাইকেলের মতোই। কিন্তু প্রকৃতপক্ষে এটি একটি মোটরবাইক। এর পাতলা গঠন একে খুব বেশি টেকসই করে তুলেছে। এর নকশাটি অনেকটা বিএমডব্লিউ এন্ডুরো মোটরবাইকের মতোই। ২৬ ইঞ্চির সামনের চাকাতে একদম পাতলা টায়ার আছে। পেছনের চাকাটি ২৪ইঞ্চির। BMW Motorrad Vision Amby যে কোনও জায়গায় চালানো যেতে পারে। ৮৩০ মিমি উচ্চতা বিশিষ্ট আসনটি মোটরবাইকটির অন্যতম বৈশিষ্ট্য। U- আকৃতির BMW Motorrad লাইট সিগনেচার সহ একটি ছোট হেডলাইট আছে। এছাড়াও ব্যাকলাইট হিসেবে রয়েছে ডবল LED এলিমেন্ট। এর মধ্যে খুব বড় একটা পাওয়ার সেভিং ইউনিট রয়েছে। ড্রাইভ ইউনিট ফ্রেমের কেন্দ্রে একটি গাঢ় রঙের গ্রাফিক ব্লক করা হয়েছে। সামনের চাকায় বড় মাপের সাইকেলের লক সিস্টেমটি এর সুরক্ষা ব্যবস্থা নির্দেশ করে। পাশপাশি এই ব্যবস্থাটি সামনের অংশকে একটা শক্তিশালী চেহারাও দিতে সক্ষম হয়েছে।

মাত্র ৬৫ কেজি ওজনের ভিশন অ্যাম্বি অন্যান্য মোটরবাইকের তুলনায় উল্লেখযোগ্যভাবে হালকা। একটি বিশেষভাবে তৈরি করা অ্যাপ ভিশন অ্যাম্বিকে বিভিন্ন মোড দিতে পারে। মুখের আইডির শনাক্তকরণের মতো বিকল্পও থাকছে এই অ্যাপে। বিএমডব্লিউ ওভার-দ্য-এয়ার আপডেটের মাধ্যমে সফটওয়্যারটি আরও আপগ্রেড করার কথা জানিয়েছে। 

আরও পড়ুন: ভারতে লঞ্চ হয়েছে ইয়ামাহার দু’টি নতুন ‘হাইব্রিড’ স্কুটার, দেখে নিন বিভিন্ন ফিচার