Honda CB300R 2022: হন্ডা-র নতুন সিবি৩০০আর লঞ্চ হল, দাম ২.৭৭ লাখ টাকা, ফিচার্স দেখে নিন

Honda CB300R BS6: বুধবার ১২ জানুয়ারি থেকেই দেশের বিভিন্ন হন্ডা শোরুমে এই বাইকের বুকিং শুরু হয়ে গিয়েছে। শীঘ্রই ডেলিভারিও শুরু হয়ে যাবে বলে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে।

Honda CB300R 2022: হন্ডা-র নতুন সিবি৩০০আর লঞ্চ হল, দাম ২.৭৭ লাখ টাকা, ফিচার্স দেখে নিন
দুর্ধর্ষ লুক নতুন বাইকটির।

ভারতে একটি নতুন বাইক লঞ্চ করল হন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া (Honda Motorcycle & Scooter India)। সংস্থার এই লেটেস্ট বাইকের অরিজিনাল ভার্সন লঞ্চ করা হয়েছিল ২০১৯ সালেই। এবার ২০২২ সালে এরই একটি নতুন আপগ্রেডেড ভার্সন নিয়ে আসা হল, যার নাম ২০২২ হন্ডা সিবি৩০০আর (2022 Honda CB300R)। হন্ডা-র এই নিও ক্যাফে রেসার মোট দুটি কালার মডেলে হাজির হয়েছে – ম্যাটে স্টিল ব্ল্যাক ও পার্ল স্পার্টান রেড। ভারতে এই লেটেস্ট মোটসাইকেলের দাম শুরু হচ্ছে ২.৭৭ লাখ টাকা (2022 Honda CB300R Price In India) থেকে। বুধবার ১২ জানুয়ারি থেকেই দেশের বিভিন্ন হন্ডা শোরুমে এই বাইকের বুকিং শুরু হয়ে গিয়েছে। শীঘ্রই ডেলিভারিও শুরু হয়ে যাবে বলে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে।

এই লেটেস্ট সিবি৩০০আর বাইকে রয়েছে একটি ২৮৬সিসি ৪টি ভালভের লিকুইড কুলড সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। বিশেষ ফিচার্সের মধ্যে এই বাইকে রয়েছে অ্যাসিস্ট্যান্ট এবং স্লিপার ক্লাচ, যা ক্লাচ নিয়ন্ত্রণের ক্ষেত্রে চালককে একাধিক ফাংশন অ্যাসিস্ট করবে। আগের সাধারণ ক্লাচ মেকানিজ়মের থেকে এই প্রযুক্তির ফলে চালকদের ক্লাচ নিয়ন্ত্রণের বিষয়টি আরও ভাল হতে চলেছে বলে সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে।

ডাউনশিফ্ট করার সময় হঠাৎ করে ইঞ্জিন ব্রেকিংয়ের ক্ষেত্রে এই লেটেস্ট হন্ডা বাইকের স্লিপার ফাংশন অপ্রীতিকর ধাক্কা কমাতে সাহায্য করে। এর ফলে এই স্লিপার ফাংশন চালককে বিভিন্ন রাস্তায় বাইকটি চালানোর ক্ষেত্রে স্বস্তিও দেবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। হন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর, প্রেসিডেন্ট এবং সিইও আতসুশি অগাতা বলছেন, “স্বাতন্ত্রসূচক বৈশিষ্ট্য এবং ডায়নামিক রোড প্রেজেন্সের দিক থেকে এই গাড়িটি অনবদ্য এবং এটি চালকদের মন জিতে নেবে বলে আমাদের বিশ্বাস।”

যেমনটা আমরা আগেই জানিয়েছি, এই মোটরসাইকেলের দুটি নতুন কালার মডেল রয়েছে। সেই ম্যাটে স্টিল ব্ল্যাক এবং পার্ল স্পার্টান রেড মডেল দুটি আবার গোল্ড ফিনিশ, ব্ল্যাকড আউট হেডলাইট বেজ়েল এবং রেডিয়েটর স্রাউড রয়েছে। আগের মডেলের থেকে এই লেটেস্ট মডেলের ডিজাইনেও কিছুটা পরিবর্তন করেছে হন্ডা। ফলে বাইকটি আগের তুলনায় আরও স্পোর্টি হিসেবে ধরা দিয়েছে।

বাইকের চ্যাসিসে বড়সড় কিছু একটা পরিবর্তন করেনি হন্ডা। আগের মতো একই ফ্রেম রয়েছে। ইউএসডি ফর্ক এবং ৭টি ধাপের প্রিলোড অ্যাডজাস্টেবল মোনোশক দেওয়া হয়েছে। ব্রেকিং ইউনিটও আগের মতো একই রাখা হয়েছে। তবে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, আগের মডেলের হুইলবেস যেখানে ১,৩৪৪মিমি ছিল, সেখানে এই মডেলের হুইলবেস করা হয়েছে ১,৩৫২মিমি। ওজনও ১৪৬ কেজি থেকে ১ কেজি কমানো হয়েছে। ফলে আগের থেকে এই মডেল একটু হলেও হালকা বোধ হবে চালকদের।

আরও পড়ুন: জুনে ডেলিভারি শুরু সিম্পল ওয়ান ইলেকট্রিক স্কুটারের, মাত্র ১৯৪৭ টাকায় বুকিং

আরও পড়ুন: ধুলো জমা পুরনো সাইকেলটা বদলে E-Cycle পাওয়ার দুর্দান্ত সুযোগ! গোজ়িরো মোবিলিটির এই অফার সম্পর্কে জেনে নিন

আরও পড়ুন: ৩৩,০০০ টাকা পর্যন্ত ছাড়ে আপনার মনপসন্দ ৭ মারুতি সুজ়ুকি গাড়ি, জানুয়ারির বিশেষ সেল

Click on your DTH Provider to Add TV9 Bangla