MG Motor India New Electric Car: ভারতে নতুন ইলেকট্রিক গাড়ি নিয়ে এল এমজি মোটর, একবার চার্জে ছুটবে ৪৬১ কিমি, দাম ২১.৯৯ লাখ টাকা

2022 MG ZS EV: ভারতে জ়েড এস ইভি-র একটি নতুন ভার্সন নিয়ে হাজির হল এমজি মোটর। সেই গাড়িটির দাম. ফিচার্স ও স্পেসিফিকেশনস সংক্রান্ত সব তথ্য জেনে নিন।

MG Motor India New Electric Car: ভারতে নতুন ইলেকট্রিক গাড়ি নিয়ে এল এমজি মোটর, একবার চার্জে ছুটবে ৪৬১ কিমি, দাম ২১.৯৯ লাখ টাকা
২০২২ এমজি জ়েডএস ইভি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Mar 07, 2022 | 9:03 PM

এমজি মোটর ভারতে (MG Motor India) নতুন ইলেকট্রিক গাড়ি (Electric Car) নিয়ে এল। সংস্থার সেই লেটেস্ট বিদ্যুচ্চালিত চারচাকা গাড়িটির নাম ২০২২ এমজি জ়েডএস ইভি (2022 MG ZS EV)। সোমবারই ভারতে এই এমজি মোটরের এই নতুন গাড়িটি লঞ্চ করা হয়েছে, যার দাম ২১.৯৯ লাখ টাকা (এক্স শোরুম)। এই দাম ধার্য করা হয়েছে ২০২২ এমজি জ়েডএস ইভি-র এক্সসাইট ভ্যারিয়েন্টের জন্য। এই মডেলটি চলতি বছরের জুলাই মাস থেকে ক্রয় করতে পারবেন ক্রেতারা। অন্য দিকে গাড়িটির একটি এক্সক্লুসিভ ভ্যারিয়েন্টও লঞ্চ করা হয়েছে, যার দাম ২৫.৮৮ লাখ টাকা। সোমবার, ৭ মার্চ থেকেই এই ২০২২ এমজি জ়েডএস ইভি এক্সক্লুসিভ ভ্যারিয়েন্টটি কেনাকাটির জন্য উপলব্ধ হয়ে গিয়েছে।

২০১৯ সালে প্রথম ভারতে জ়েড এস ইভি নিয়ে এসেছিল এমজি মোটর। কিন্তু সেই গাড়ির ব্যাটারি ব্যাকআপ এবং চার্জিং নিয়ে অনেক গ্রাহকই অভিযোগ করেছিলেন। সেই কথা মাথায় রেখে নতুন মডেলটিতে পরিণত পার-চার্জ রেঞ্জ দেওয়া হয়েছে। গাড়ির বহির্ভাগে থাকছে স্টাইলিং আপডেট। সেই সঙ্গে কেবিনে দেওয়া হয়েছে গুচ্ছের নতুন ফিচার্স, যেগুলি আগের প্রজন্মে ছিল না। আর এই সব নতুন ফিচার্সের ভর করেই ২০২২ এমজি জ়েডএস ইভি গাড়িটি ভারতের ইলেকট্রিক ভেহিকল মার্কেটে জোরদার টক্কর দিতে চলেছে হুন্ডাই কোনা ইলেকট্রিক গাড়ির সঙ্গে।

ভারতে এমজি মোটরের প্রডাক্ট ক্যাটেগরির অন্যতম গুরুত্বপূর্ণ গাড়ি হল এই জ়েডএস ইভি। ভারতীয়দের অফার করার জন্য সংস্থাটির ঝুলিতে রয়েছে একাধিক এসইউভি যেমন, হেক্টর, হেক্টর প্লাস, গ্লোস্টার এবং অ্যাস্টর। এই মুহূর্তে সংস্থাটির ঝুলিতে এই জ়েডএস ইভি-ই একমাত্র বৈদ্যুতিক গাড়ি। সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে, আগের মডেলের মতে এই ২০২২ এমজি জ়েডএস ইভি মডেলেও রয়েছে স্বচ্ছ এবং পরিষ্কার এনার্জি সোর্স। প্রিমিয়াড ও প্যাকড ফিচার্সের সঙ্গেই এই গাড়িটি কেবিনের অন্দরে চালকদের কানেক্টেড ড্রাইভ অভিজ্ঞতা দিতে চলেছে বলে সংস্থাটি আরও জানিয়েছে।

স্টাইলিং আপডেট

লেটেস্ট ২০২২ এমজি জ়েডএস ইভি মডেলে রয়েছে নতুন ফ্রন্ট গ্রিলে, যা গাড়িটিকে লুকের দিক থেকে আরও স্টাইলিশ করে তুলেছে। এই ইভিতে ১৭ ইঞ্চির টোমাহক হাব ডিজ়াইন অ্যালয় হুইল, সম্পূর্ণ এলইডি হেডলাইট এবং টেল লাইট ইউনিট দেওয়া হয়েছে।

কেবিন হাইলাইট

জ়েডএস ইভি-র এই লেটেস্ট মডেলে একাধিক আকর্ষণীয় ফিচার্স দেওয়া হয়েছে। কানেক্টিভিটির অপশনগুলিও ঢেলে সাজানো হয়েছে। প্রিমিয়াম লেদার লেয়ার্ড ড্যাশবোর্ড, ডুয়াল-পেন প্যানোরমিক স্কাই রুফ, রিয়ার সেন্টার হেডরেস্ট, রিয়ার সেন্টার আর্মরেস্ট ও তার সঙ্গে কাপ হোল্ডার্স ও রিয়ার এসি ভেন্টসও রয়েছে।

রেঞ্জ ও ব্যাটারি

এই নতুন ২০২২ এমজি জ়েডএস ইভি গাড়িতে আগের চেয়ে আরও সক্ষম ৫০.৩ কেডব্লুএইচ ব্যাটারি দেওয়া হয়েছে, যাতে আইপি৬৯ রেটিং রয়েছে। পার-চার্জ রেঞ্জ এখন ৪৬১ কিলোমিটার। অর্থাৎ একবার চার্জে গাড়িটি ৪৬১ কিলোমিটার পর্যন্ত দৌড়তে পারবে। এই জ়েডএস ইভি গাড়িটির মোটর ১৭৬ পিএস প্রোডিউস করতে পারে এবং মাত্র ৮.৫ সেকেন্ডেই ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতি ধারণ করার ক্ষমতা রাখে।

সেফটি হাইলাইট

সেফটি ফিচার্স ও আইস্মার্ট কানেক্টেড ফিচার্স-সহ সুরক্ষার দিক থেকে একাধিক অপশনে গাড়িটি ঢেলে সাজানো হয়েছে। সেই তালিকায় রয়েছে, ছয়টি এয়ারব্যাগস, লেন চেঞ্জ অ্যাসিস্ট, ব্লাইন্ড-স্পট ডিটেকশন, রিয়ার-ক্রস ট্রাফিক অ্যালার্ট, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, ইলেকট্রিক পার্কিং বেক ও তার সঙ্গে অটো হোল্ড, হিল ডিসেন্ট কন্ট্রোল, ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল এবং টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম।

ফিচার লিস্ট

২০২২ এমজি জ়েডএস ইভি-তে রয়েছে ১০.১ ইঞ্চির একটি এইচডি মেইন ইনফোটেনমেন্ট স্ক্রিন, যা অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপল কারপ্লে সাপোর্ট করবে। থাকছে, ৭ ইঞ্চির একটি এলসিডি ড্রাইভার ডিসপ্লে, পাঁচটি ইউএসবি পোর্ট, ওয়্যারলেস ফোন চার্জিং, পিএম ২.৫ ফিল্টার এবং একটি ডিজিটাল ব্লুটুথ কি, যা ফিজ়িক্যাল কি-এর কাজ করবে।

আরও পড়ুন: দেশে তিনটি নতুন ইলেকট্রিক বাইক লঞ্চ করল সাইবর্গ, দাম শুরু হচ্ছে ১.১৪ লাখ টাকা থেকে

আরও পড়ুন: মাত্র ২১,০০০ টাকায় বাড়ি নিয়ে আসুন একটা ব্র্যান্ড নিউ মাহিন্দ্রা থার

আরও পড়ুন: ইলেকট্রিক গাড়ির জন্য ‘ভিডা’ ব্র্যান্ডের ঘোষণা করল হিরো মোটোকর্প, ১ জুলাই আসছে প্রথম ই-স্কুটার

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla