Electric Scooters: ২০২১ সালে ভারতে লঞ্চ হওয়া সেরা পাঁচ ইলেকট্রিক স্কুটার, রইল তালিকা

যদি ভাবেন বছর শেষে একটা ইলেকট্রিক স্কুটার কিনবেন, তাহলে এর মধ্যে থেকেই বেছে নিতে পারেন যেকোনও একটি। 

Electric Scooters: ২০২১ সালে ভারতে লঞ্চ হওয়া সেরা পাঁচ ইলেকট্রিক স্কুটার, রইল তালিকা
ওলা ইলেকট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 14, 2021 | 9:03 AM

চলতি বছর বিভিন্ন সংস্থা তাদের ই-স্কুটার লঞ্চ করেছে ভারতে। এর মধ্যে বিশেষ ভাবে সাড়া ফেলেছিল ওলার ইলেকট্রিক স্কুটার। তবে এই তালিকায় নাম রয়েছে বেঙ্গালুরুর স্টার্ট আপ সিম্পল এনার্জির ইলেকট্রিক স্কুটারেরও। এছাড়াও রয়েছে টিভিএস এবং বাজাজ অটোর মতো অটোমোবাইল সংস্থাও। বছর শেষে কোন কোন ইলেকট্রিক স্কুটারের দিকে নজর দেবেন আপনি, সেগুলো দেখে নিন একনজরে। যদি ভাবেন ইলেকট্রিক স্কুটার কিনবেন, তাহলে এর মধ্যে থেকেই বেছে নিতে পারেন যেকোনও একটি।

ওলা ইলেকট্রিক স্কুটার- গত ১৫ অগস্ট ভারতে লঞ্চ হয়েছিল ওলা ইলেকট্রিক স্কুটারের দু’টি ভ্যারিয়েন্ট এস১ এবং এস১ প্রো। ওলার ই-স্কুটারের সর্বোচ্চ গতি ১১৫ কিলোমিটার/ঘণ্টা। এই স্কুটারে ৪০ কিলোমিটার/ঘণ্টা স্পিড তুলতে সময় লাগে মাত্র ৩ সেকেন্ড। ৭৫০ ওয়াটের পোর্টেবল চার্জার রয়েছে এই ই-স্কুটারে। এছাড়াও রয়েছে ২.৯kWh ব্যাটারি। ৬ ঘণ্টায় এই ব্যাটারি পুরো চার্জ হয়ে। ওলার হাইপারচার্জ নেটওয়ার্কে এই স্কুটার মাত্র ১৮ মিনিটে ৫০ শতাংশ চার্জ হয়। ওলা এস১ ই-স্কুটারের দাম (এক্স শোরুম) ৯৯,৯৯৯ টাকা। আর এস১ প্রো ই-স্কুটারের দাম (এক্স শোরুম) ১,২১,৯৯৯ টাকা।

সিম্পল ওয়ান- বেঙ্গালুরুর স্টার্টআপ সিম্পল এনার্জি। তাদেরই প্রথম ইলেকট্রিক স্কুটার সিম্পল ওয়ান লঞ্চ হয়েছে ভারতে। এখানে রয়েছে ৪.৮kWh ব্যাটারি, যা ওলার ই-স্কুটারের থেকে শক্তিশালী। এই স্কুটার সর্বোচ্চ ২৩৬ কিলোমিটার সফর করতে পারে ইকো মোডে। এর এক্স শোরুম দাম ১.০৯ লক্ষ টাকা। এই ইলেকট্রিক স্কুটারের ব্যাটারির একটা অংশ চার্জ দেওয়ার জন্য খুলে নেওয়া যায়।

Ather 450X- এই ইলেকট্রিক স্কুটারের দাম (এক্স শোরুম) ১.৩২ লক্ষ টাকা। Ather 450X ই-স্কুটারের সর্বোচ্চ রেঞ্জ ১১৬ কিলোমিটার। আর সর্বোচ্চ গতি ৮০ কিলোমিটার/ঘণ্টা। এই ই-স্কুটারে ৪০ কিলোমিটার/ঘণ্টা স্পিড তুলতে সময় লাগে মাত্র ৩.৩ সেকেন্ড। এখানে রয়েছে ২.৬১kWh একটি ব্যাটারি। Ather সংস্থার দাবি, তাদের এই ইলেকট্রিক স্কুটারে ৮০ শতাংশ চার্জ হয় ৩ ঘণ্টা ৩৫ মিনিটে।

বাজাজ চেতক- বাজাজের আরবান রেঞ্জের এই ইলেকট্রিক স্কুটারের দাম ১.৪২ লক্ষ টাকা। আর প্রিমিয়াম ভ্যারিয়েন্টের দাম ১.৪৪ লক্ষ টাকা। ২.৯kWh ব্যাটারি রয়েছে এই ইলেকট্রিক স্কুটারে। ইকো মোডে সর্বোচ্চ ৯৫ কিলোমিটার জেতে পারে। এই ই-স্কুটারের লিথিয়াম আয়ন ব্যাটারিতে ৫ ঘণ্টায় পুরো চার্জ হয়।

TVS iQube- এই ই-স্কুটারের সর্বোচ্চ গতিবেগ ৭৮ কিলোমিটার/ঘণ্টা। এর দাম (এক্স শোরুম) ১.১৫ লক্ষ টাকা। ১.৪ kWh ব্যাটারি রয়েছে এখানে, যা ৮০ শতাংশ চার্জ হতে ৫ ঘণ্টা লাগবে।

আরও পড়ুন- Torrot Muvi Electric Scooter: ২০২২ সালে ভারতে এই সস্তার ই-স্কুটার নিয়ে আসছে ইবাইকগো, ১০০ কিমি রেঞ্জ, সোয়্যাপেবল ব্যাটারি

আরও পড়ুন- MG Motor India: ২০২২ সালে ভারতে নতুন ইলেকট্রিক ক্রসওভার নিয়ে আসছে এমজি মোটর, দাম হবে বেশ কম!