বিশ্বের দ্রুততম গাড়ি Bugatti Chiron Super Sport, তৈরি হবে মাত্র ৩০টি

তিন সেকেন্ডেরও কম সময়ে শূন্য থেকে বা থেমে থাকা অবস্থা থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টায় স্পিড তুলতে পারে এই স্পেশ্যাল গাড়ি। Chiron Super Sport মডেলে রয়েছে নতুন অ্যালুমিনিয়াম হুইল।

বিশ্বের দ্রুততম গাড়ি Bugatti Chiron Super Sport, তৈরি হবে মাত্র ৩০টি
ফাস্টেস্ট কার অফ দ্য ওয়ার্ল্ড

ফরাসি অটোমোবাইল সংস্থা Bugatti- র নতুন মডেল Bugatti Chiron Super Sport ডেবিউ করেছে বিশ্বের দরবারে। পৃথিবীর দ্রুততম এই গাড়ি মাত্র ৩০ ইউনিট তৈরি হবে সারা বিশ্বজুড়ে। সবচেয়ে আশ্চর্যের বিষয় হল, এই ৩০টি গাড়িই বুক হয়ে গিয়েছে। অর্থাৎ লঞ্চের আগেই বুকিং শেষ হয়েছে Bugatti Chiron Super Sport- এর।

‘ফাস্টেস্ট কার অফ দ্য ওয়ার্ল্ড’- এর খেতাব যে গাড়ি পেয়েছে, তার দাম যে আকাশছোঁয়া হবে, সে আন্দাজ অনেকেরই রয়েছে। একে স্পোর্টস কার, তায় মারাত্মক দ্রুত গতি, Bugatti Chiron Super Sport গাড়ির দাম তাই ধার্য হয়েছে ৩.২ মিলিয়ন ইউরো। ভারতীয় মুদ্রায় প্রায় ২৮.৫০ কোটি টাকা। যাঁরা সাংঘাতিক দ্রুত গতির স্পোর্টস কার পছন্দ করেন, Bugatti Chiron Super Sport তাঁদের জন্য আদর্শ।

Bugatti সংস্থার প্রেসিডেন্ট স্টিফেন উইঙ্কলম্যান জানিয়েছেন, তাঁদের নতুন Chiron Super Sport মডেল আসলে একটি লাক্সারি কার। বিলাসবহুল এই গাড়িতে দ্রুত গতির মেলবন্ধন করাই ছিল সংস্থার অন্যতম লক্ষ্য। আর সেই ব্যাপারে সফল হয়েছেন তাঁরা।

জানা গিয়েছে, Chiron Super Sport 300 প্লাস মডেলে যে পরিমাণ শক্তি রয়েছে, সেই একই পরিমাণ পাওয়ার রয়েছে Bugatti Chiron Super Sport মডেলেও। এক্ষেত্রে ৮ লিটারের W16 ইঞ্জিন লক্ষ্য করা যাবে (চারটি টার্বো)। এই গাড়িতে দ্রুত গতি আনতে বড় টার্বোচার্জার লাগানো হয়েছে। সঙ্গে রয়েছে অনেক বেশি কার্যকারি কমপ্রেসর হুইল। এই গাড়ি ওজনেও বেশ হাল্কা। আর তাই কার্যত পাখির মতো উড়তে পারে Bugatti Chiron Super Sport। সেই সঙ্গে ১৬০০ হর্সপাওয়ার উৎপাদনের ক্ষমতা রাখে এই গাড়ি।

আরও পড়ুন- Panigale V4 এবং BS6 Diavel 1260: একইদিনে ভারতে লঞ্চ হল ডুকাটির দু’টি নতুন রেঞ্জের বাইক

তিন সেকেন্ডেরও কম সময়ে শূন্য থেকে বা থেমে থাকা অবস্থা থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টায় স্পিড তুলতে পারে এই স্পেশ্যাল গাড়ি। Chiron Super Sport মডেলে রয়েছে নতুন অ্যালুমিনিয়াম হুইল। five-Y-spoke ডিজাইন রয়েছে এই চাকায়, যা কেবলমাত্র এই গাড়িতেই দেখা যাবে। জানা গিয়েছে, আগামী বছরের শুরুর দিক থেকে Bugatti Chiron Super Sport গাড়ির ডেলিভারি শুরু হবে।