Flex-Fuel Commuter Bike: কম দামেই ভারতে ফ্লেক্স-ফুয়েল কমিউটার বাইক নিয়ে আসছে হন্ডা, পেট্রল বা ইথানল, যাতে খুশি চালাতে পারবেন

Honda Motorcycles And Scooters India: ভারতে ফ্লেক্স ফুয়েল কমিউটার বাইক নিয়ে আসছে হন্ডা। সেই সঙ্গেই আবার ভারতে হন্ডার প্রথম ইলেকট্রিক স্কুটারও লঞ্চ হতে চলেছে শীঘ্রই।

Flex-Fuel Commuter Bike: কম দামেই ভারতে ফ্লেক্স-ফুয়েল কমিউটার বাইক নিয়ে আসছে হন্ডা, পেট্রল বা ইথানল, যাতে খুশি চালাতে পারবেন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 5:45 PM

ফ্লেক্স-ফুয়েল কমিউটার মোটরসাইকেল (Motorcycle) নিয়ে কাজ করছে হন্ডা মোটরসাইকেলস অ্যান্ড স্কুটার ইন্ডিয়া (Honda Motorcycles And Scooters India) বা এইচএমএসআই। সম্প্রতি সংস্থাটির তরফ থেকে জানানো হয়েছে যে, শীঘ্রই তারা ভারতে এমনতর বাইক নিয়ে হাজির হচ্ছে। দেশে একবার এমন ফ্লেক্স-ফুয়েল কমিউটার বাইক (Flex-Fuel Commuter Bike) বা ইথানল দ্বারা চালিত বাইক লঞ্চ হয়, তাহলে এই টু-হুইলার প্রস্তুতকারী সংস্থাটি একটি বড় পদক্ষেপ নিতে চলেছে। আর তার একমাত্র কারণ হল, পেট্রল-ডিজ়েলের কোনও ঝক্কি থাকবে না। দেশে পেট্রল-ডিজ়েলের দাম যখন ঊর্ধ্বগগনে এবং পরিবেশ দূষণও দিনের পর দিন উদ্বেগের বিষয় হয়ে উঠছে, তখন এই ইথানল দ্বারা চালিত বাইকটি জিয়নকাঠি রূপে অবতীর্ণ হতে পারে। ইতিমধ্যেই এই জাপানি দু’চাকা গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি ব্রাজ়িলের মার্কেটে এমন ফ্লেক্স-ফুয়েলের কমিউটার বাইক নিয়ে এসেছে। সূত্রের খবর, হন্ডা অন্তত একটি বা দুটি ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিনের বাইক লঞ্চের পরিকল্পনা করছে, ভারতে যেগুলি ইথানল বা পেট্রল দ্বারা চালিত হবে।

প্রসঙ্গত, ভারতে এর আগেও লঞ্চ হয়েছে ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিন পাওয়ার্ড মোটরসাইকেল। আর সেই মোটরবাইকটি লঞ্চ করেছিল টিভিএস মোটর কোম্পানি। টিভিএস এর আগে অ্যাপাচে আরটিআর ২০০ এফআই ই১০০ নিয়ে এসেছিল, যা আসলে একটি ফ্লেক্স-ফুয়েল কমিউটার বাইক। এখন হন্ডা এই ধরনের বাইক নিয়ে এলে, তা দেশের দ্বিতীয় ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিনের বাইক হবে।

হন্ডা মোটরসাইকেলস অ্যান্ড স্কুটার ইন্ডিয়া-র তরফ থেকে জানানো হয়েছে, তারা ভারতে অন্তত দুটি ইলেকট্রিক দু’চাকা গাড়ি লঞ্চ করবে, যা খুব শীঘ্রই দেশে হাজির হবে। আর তার জন্য হন্ডা মোটর কোম্পানি সহায়ক একাধিক সংস্থার সঙ্গে হাত মেলাতে চলেছে। কোম্পানিটির তরফ থেকে জানানো হয়েছে, ভারতে তারা ইলেকট্রিক ভেহিকলের সম্ভাবনা সম্পর্কে একটি রিসার্চ করছে এবং তাদের প্রথম ইলেকট্রিক বাইকটিও ডেভেলপ করছে।

এই টু হুইলার জায়ান্টের প্রডাক্ট স্ট্র্যাটেজি সম্পর্কে হন্ডা মোটরসাইকেলস অ্যান্ড স্কুটার ইন্ডিয়া-র ম্যানেজিং ডিরেক্টর, প্রেসিডেন্ট ও সিইও আতসুশি ওগাতা বলছেন, ফ্লেক্স-ফুয়েল প্রযুক্তির বাইক এবং একাধিক ইলেকট্রিক স্কুটার নিয়ে ভারতে মার্কেটে খুব শীঘ্রই আমরা হাজির হব। ওগাতা আরও যোগ করে বলছেন, “হন্ডার গ্লোবাল এক্সপার্টাইজ় এবং দেশি প্রযুক্তি কাজে লাগিয়েই আমরা এই কমিউটার এবং ইলেকট্রিক দু’চাকা গাড়িগুলি ভারতে নিয়ে আসব।”

ফ্লেক্স-ফুয়েল পাওয়ার্ড মোটরসাইকেলের কথা বলতে গেলে বিশ্বে সবার প্রথম এমন প্রযুক্তির গাড়ি নিয়ে এসেছিল হন্ডাই। বিশ্বের প্রথম ফ্লেক্স-ফুয়েল মোটরসাইকেলটি ছিল হন্ডা সিজি১৫০ টাইটান মিক্স, যা ২০০৯ সালে ব্রাজ়িলে লঞ্চ হয়েছিল। এই মোটরসাইকেলটি এমনই একটি ইঞ্জিনের সঙ্গে ইক্যুইপ করা রয়েছে, যা হয় পেট্রল না হয় ইথানল অথবা দুইয়ের সংমিশ্রণেই চালিত হতে পারে। সংস্থাটি ব্রাজ়িলে এনএক্সআর ১৫০ ব্রোজ় মিক্স এবং বিজ় ১২৫ ফ্লেক্সও লঞ্চ করেছে।

আরও পড়ুন: ৭০ হাজার টাকা ছাড়ে মিলছে কাওয়াসাকির এই বাইক, এখনই কিনে ফেলুন

আরও পড়ুন: ভারতে এই প্রথম অল-ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে কিয়া, জম্পেশ লুক, নজরকাড়া ফিচার্স

আরও পড়ুন: নতুন মারুতি এক্সএল ৬ এল ভারতে, প্রতি মাসে ২৫,৪৯৯ টাকা খরচ করলেই কিনতে পারবেন গাড়িটি