Kia EV6: ভারতে এই প্রথম অল-ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে কিয়া, জম্পেশ লুক, নজরকাড়া ফিচার্স

Price And Specifications: কিয়া ইভি৬ গাড়িটি খুব শীঘ্রই ভারতে লঞ্চ হতে চলেছে। তার আগেই ২৬ মে থেকে গাড়িটির বুকিং আরম্ভ হতে চলেছে। কী কী ফিচার্স থাকছে, দাম কত হতে পারে, জেনে নিন সব তথ্য।

Kia EV6: ভারতে এই প্রথম অল-ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে কিয়া, জম্পেশ লুক, নজরকাড়া ফিচার্স
কিয়া ইভি৬।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 2:08 PM

ভারতে অল-ইলেকট্রিক গাড়ি (Electric Vehicle) নিয়ে আসছে কিয়া (Kia)। এবার সেই গাড়িটির লঞ্চ ডেটেরও ঘোষণা হয়ে গেল। সংস্থার সেই আসন্ন অল-ইলেকট্রিক গাড়িটির নাম কিয়া ইভি৬ (Kia EV6)। ২৬ মার্চ থেকেই কিয়ার এই ইলেকট্রিক গাজ়ির বুকিং শুরু হবে ভারতে। আর তার হাতে গোনা কয়েক দিনের মধ্যে এই ইভিটি ভারতে অফিসিয়ালি লঞ্চ করে যাবে। ভারতে তাদের প্রথম ইলেকট্রিক গাড়িটির মাধ্যমেই তাক লাগাতে চলেছে কিয়া। কারণ, কিয়া ইভি৬ গাড়িতে থাকছে এমনই ফিউচারিস্টিক ডিজ়াইন, যা আজ পর্যন্ত ভারতের রাস্তায় দেখা যায়নি। ছবিতে গাড়িটি দেখতে অনেকটা একটা বড় হ্যাচব্যাকের মতো মনে হতে পারে। কিন্তু আদতে গাড়িটির সাইজ় এমনই হতে চলেছে, যা আপাত দৃষ্টিতে কিয়া স্পোর্টেজ-এর মতো মিড-সাইজ় এসইউভি মনে হতে হতে পারে। কিয়া ইভি৬ গাড়িটি ৪,৬৯৫ মিমি দীর্ঘ, ১,৮৯০মিমি প্রশস্ত এবং ২,৯০০মিমি হুইলবেসে ১,৫৫০মিমি লম্বা।

কিয়া ইভি৬: ফিচার্স ও স্পেসিফিকেশনস

কিয়া ইভি৬ গাড়িটি এই মুহূর্তে দেশের বিভিন্ন প্রান্তে বিক্রি হয়। এই গাড়িটিতে দেওয়া হতে পারে একটি ৫৮কেডব্লুএইচ ব্যাটারি প্যাক বা ৭৭.৪কেডব্লুএইচ ব্যাটারি প্যাক। ফ্রন্ট হুইল ড্রাইভ এবং অল হুইল ড্রাইভ ফরম্যাট দুটির ক্ষেত্রেই এমনতর ব্যাটারি থাকতে চলেছে। বেস আরডব্লুডি কিয়া ইভি৬ গাড়িটির ৫৮কেডব্লুএইচ ব্যাটারি প্যাকে থাকছে ৩৭৮ কিলোমিটার পর্যন্ত WLTP সার্টিফায়েড রেঞ্জ। আবার এই আরডব্লুডি ইভি৬ গাড়ির ৭৭.৪কেডব্লুএইচ ব্যাটারি প্যাকের মডেলটি একবার চার্জে ৫২৮ কিলোমিটার রেঞ্জ দিতে পারবে।

২২৬বিএইচপি এবং ৩৫০এনএম-এর সাহায্যে গাড়িটি মাত্র ৭.৩ সেকেন্ডেই ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টার স্পিড তুলে নিতে পারে। এই গাড়ির সর্বাধি স্পিড ১৮৩ কিলোমিটার প্রতি ঘণ্টা। আবার এই গাড়ির এডব্লুডি ইভি৬ মডেলটি তার ডুয়াল মোটর সেটআপ এবং ৭৭.৪কেডব্লুএইচ ব্যাটারির মাধ্যমে ৩২১বিএইচপি এবং ৬০৫এনএম টর্ক দিতে পারে। মাত্র ৫.২ সেকেন্ডেই গাড়িটি ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা অ্যাক্সিলারেট করতে পারে।

কিয়া ইভি৬ গাড়িটি মাত্র ১০ থেকে ১০০ শতাংশ চার্জ করে ফেলতে পারে ৭ ঘণ্টা ২০ মিনিটে। আর সেই দ্রুততার সঙ্গে চার্জিংয়ের জন্য গাড়িটির সঙ্গে দেওয়া হবে একটি ৭কিলোওয়াটের হোম চার্জার। রেগুলার ডমেস্টিক থ্রি-পিন প্লাগের মাধ্যমেই চার্জ করা যাবে গাড়িটি। এই কিয়া ইভি৬ গাড়িটিতে যদি মাত্র ১০ শতাংশ চার্জ থাকে, তাহলে ৩২ ঘণ্টা ৪৫ মিনিট লাগাতার চলতে পারবে গাড়িটি। আবার মাত্র ১ ঘণ্টা ১৩ মিনিটের মধ্যেই এই কিয়া ইভি৬ গাড়িটি ১০ থেকে ৮০ শতাংশ চার্জ করে ফেলতে পারে। তার জন্য আপনাকে ব্যবহার করতে হবে একটি ৫০কেডব্লু সিডি ফাস্ট চার্জার। আবার যদি একটি ৩৫০কিলোওয়াট আলট্রা-ফাস্ট চার্জারা ব্যবহার করা হয়, তাহলে মাত্র ১৮ মিনিটের মধ্যেই ১০ থেকে ৮০ শতাংশ চার্জ করে ফেলতে পারে গাড়িটি।

যদিও এই ফিগারগুলি লাগু হতে চলেছে গাড়িটির ৭৭.৪কেডব্লুএইচ ভার্সনের জন্য। মনে রাখতে হবে চার্জিংয়ের এই বিরাট ফিগার কিন্তু অপেক্ষাকৃত ছোট ৫৮কেডব্লুএইচ ব্যাটারি প্যাকের কিয়া ইভি৬-এর সঙ্গে পাওয়া যাবে না।

কিয়া ইভি৬: কত দামে ভারতে লঞ্চ হতে পারে

মার্কিন যুক্তরাষ্ট্রে কিয়া ইভি৬ গাড়িটির দাম ৩১ লাখ টাকা থেকে ৪২ লাখ টাকা। স্বাভাবিক ভাবেই সেই গাড়ি যদি এখন ভারতে ইম্পোর্ট করা হয়, তাহলে তার দাম অনেকটাই বেড়ে যাবে। মনে করা হচ্ছে কিয়া ইভি৬ গাড়িটি ভারতে লঞ্চ হতে পারে ৬০ লাখ টাকা দামে (এক্স-শোরুম) বা তারই আশপাশে।

আরও পড়ুন: ৭০ হাজার টাকা ছাড়ে মিলছে কাওয়াসাকির এই বাইক, এখনই কিনে ফেলুন

আরও পড়ুন: নতুন মারুতি এক্সএল ৬ এল ভারতে, প্রতি মাসে ২৫,৪৯৯ টাকা খরচ করলেই কিনতে পারবেন গাড়িটি

আরও পড়ুন: মোটা চাকার এই ইলেকট্রিক স্কুটার এখন দেশে খুব জনপ্রিয়, লাইসেন্স লাগবে না, দামও বেশ কম