Hover Electric Scooter: মোটা চাকার এই ইলেকট্রিক স্কুটার এখন দেশে খুব জনপ্রিয়, লাইসেন্স লাগবে না, দামও বেশ কম

Corrit Electric: মোটা চাকার হোভার ইলেকট্রিক স্কুটার ভারতে অত্যন্ত জনপ্রিয় হয়েছে। উদ্ভট দেখতে এমন একটা স্কুটারের জনপ্রিয় হওয়ার পিছনে কারণগুলি একবার জেনে নিন।

Hover Electric Scooter: মোটা চাকার এই ইলেকট্রিক স্কুটার এখন দেশে খুব জনপ্রিয়, লাইসেন্স লাগবে না, দামও বেশ কম
হোভার ইলেকট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 3:17 PM

বিগত কয়েক বছরে দেশে ইলেকট্রিক গাড়ির চাহিদা ব্যাপক হারে বেড়েছে। পাল্লা দিয়ে লঞ্চ হয়েছে একের পর এক ইলেকট্রিক গাড়ি। চার চাকার তুলনায় দু’চাকার সংখ্যাটা বেশি হলেও, ধীরে ধীরে দেশে ইলেকট্রিক ফোর হুইলারও জনপ্রিয় হচ্ছে। এর মাঝেই দেশে একাধিক বিদ্যুচ্চালিত স্কুটারে (Electric Scooter) আগুন ধরে যাওয়ার ঘটনা ঘটলেও, তা যে সাময়িক সেটা আর আলাদা করে বলার দরকার হয় না। এবার এক ট্রেন্ডি ইলেকট্রিক স্কুটার হাজির হল, যার লুক কিছুটা উদ্ভটই। করিট ইলেকট্রিক (Corrit Electric) নামের একটি স্টার্টআপ সংস্থা সেই ই-স্কুটারটি নিয়ে এসেছে, যার নাম হোভার ইলেকট্রিক স্কুটার (Hover Electric Scooter)। মূলত স্কুল ও কলেজ পড়ুয়াদের জন্য এই স্কুটারটি ডিজ়াইন করা হয়েছে। তার থেকেও বড় কথা হল, এই মোটা চাকার ইলেকট্রিক স্কুটারটি চালাতে ড্রাইভিং লাইসেন্সের দরকার হবে না। কোনও ফ্রিল নেই স্কুটারটির, রয়েছে কেবল মাত্র ফ্রেম। আর চওড়া টায়ারের কারণেই স্কুটারটি দেখতে অন্যরকম।

করিট ইলেকট্রিকের তরফ থেকে জানানো হয়েছে যে, হোভার ই-স্কুটারটি ১২ থেকে ১৮ বছরের মধ্যের চালকদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। সেই সঙ্গেই আবার গোয়া বা জয়পুরের মতো একাধিক ট্যুরিস্ট প্লেসেও যাতে স্কুটারটি কাজে লাগতে পারে, নজর রাখা হয়েছে সে দিকেও। এই টু-সিটার ইলেকট্রিক গাড়িটি ২৫০ কেজি পর্যন্ত ওজন বহন করতে পারে। বাইকের দুই দিকেই রয়েছে ডিস্ক ব্রেক। রয়েছে ডুয়াল শক অ্যাবসর্বার্স এবং টিউবলেস টায়ার্স, যার দ্বারা চালক এই স্কুটার চালানোর সময় আরাম অনুভব করতে পারবেন।

হোভার বৈদ্যুতিক স্কুটারটির সর্বোচ্চ গতি ২৫ কিমি/ঘন্টা। আর সেই কারণেই এটি চালাতে কোনও লাইসেন্সের প্রয়োজন হয় না। এই একটি ২৫এএইচ রিচার্জেবল লিথিয়াম-আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে স্কুটারটিতে। মাত্র ৩ সেকেন্ডেই ০-২৫ কিমি/ঘন্টা গতিতে ত্বরান্বিত করতে পারে। কোম্পানি দাবি করেছে যে, একবার সম্পূর্ণ চার্জ হয়ে গেলে এই ই-স্কুটারটি ১১০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে।

লাল, হলুদ, নীল, গোলাপি, বেগুনি, কালো-সহ একাধিক কালার মডেল রয়েছে এই স্কুটারের। কাস্টমারের অনুরোধ অনুসারে স্কুটারটি কাস্টমাইজ় করা যেতে পারে। লিজ় নিয়েও এই ইলেকট্রিক স্কুটার ব্যবহার করতে পারবেন আগ্রহীরা। যত দিন দরকার, তত দিনই লিজ় নেওয়া যাবে। শুধু তাই নয়। তিন বছরের বাই-ব্যাক অপশনেও কেনা যাবে এই ই-স্কুটারটি।

কোরিট ইলেকট্রিকের তরফ থেকে বলা হচ্ছে, হোভার ইলেকট্রিক স্কুটারটি স্মার্টফোন দ্বারা সংযুক্ত হতে পারে। আরামদায়ক রাইডের জন্য সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক এবং পিছনে স্প্রিং সাসপেনশন দেওয়া হয়েছে। ব্রেকিংয়ে দিক থেকে এই স্কুটারের সামনের এবং পিছনের চাকায় যথাক্রমে ২০০ মিমি এবং ১৮০ মিমি ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে। হোভার ইভি-র দাম ৮৪,৯৯৯ টাকা এবং গ্রাহকরা মাত্র ১৫,০০০ টাকার টোকেন পরিমাণে এটি বুক করতে পারেন।

আরও পড়ুন: স্কুটারের ত্রুটি নয়, বিল্ডিংয়ে ইলেকট্রিক শর্ট সার্কিট, ডিলারশিপে আগুন লাগার ঘটনায় দাবি ওকিনাওয়ার

আরও পড়ুন: ট্রায়াম্ফ ডেটোনা ৬৭৫-এর খোলনলচে বদলে উড়ন্ত বাইকের রূপ দিলেন দিল্লির একদল পড়ুয়া

আরও পড়ুন: ভোল বদলে নতুন রূপে আসছে মারুতি অল্টো, দাম হবে খুবই কম, লুক ও ফিচার্সে একাধিক নতুনত্ব