Next-gen Maruti Alto: ভোল বদলে নতুন রূপে আসছে মারুতি অল্টো, দাম হবে খুবই কম, লুক ও ফিচার্সে একাধিক নতুনত্ব

Features And Specifications: সম্পূর্ণ নতুন ডিজ়াইন এবং নতুন ফিচার্স ও স্পেসিফিকেশনস নিয়ে আত্মপ্রকাশ হতে চলেছে নতুন মারুতি অল্টো গাড়ির। ২০২২ সালের শেষে বা ২০২৩ সালের প্রথমে লঞ্চ হতে পারে গাড়িটি।

Next-gen Maruti Alto: ভোল বদলে নতুন রূপে আসছে মারুতি অল্টো, দাম হবে খুবই কম, লুক ও ফিচার্সে একাধিক নতুনত্ব
গাড়িটির লুক হতে পারে ঠিক এমনই।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 5:48 PM

পাইপলাইনে একাধিক নতুন গাড়ি রয়েছে মারুতি সুজ়ুকি (Maruti Suzuki) ইন্ডিয়া লিমিটেডের। প্রায় প্রতিটি গাড়িরই আপডেটেড ভার্সন প্রতি বছরই এক প্রকার নিয়ম করে নিয়ে আসে মারুতি সুজ়ুকি। বিগত কয়েক মাসে সংস্থাটি দ্বিতীয় প্রজন্মের সেলেরিও, ব্যাপক ভাবে আপডেট করা ব্যালেনো, এমওয়াই২০২২ ওয়াগনআর লঞ্চ করেছে। চলতি মাসে সংস্থাটি লঞ্চ করতে চলেছে ফেসলিফ্টেড আর্টিগা এবং এক্সএলসিক্স-এর মতো গাড়িগুলি। তবে মারুতি আল্টো (Maruti Alto) গাড়িটির আপডেটেড ভার্সন বহু দিন ধরেই লঞ্চের অপেক্ষায় রয়েছে। সেই প্রতীক্ষারই এবার অবসান হতে চলেছে। বিগত বেশ কিছু মাস ধরে অল্টো গাড়িটি নিয়ে কাজ করছে মারুতি সুজ়ুকি। সূত্রের খবর, ২০২২ সালের শেষ দিকে বা ২০২৩ সালের প্রথম দিকে ভারতে হাজির হতে পারে কম দামের এবং অত্যন্ত জনপ্রিয় মারুতি অল্টো-র আপডেটেড ভার্সন।

ভারতে সবথেকে বেশি যে গাড়িটা বিক্রি হয়, তা হল মারুতি অল্টো। গত কয়েক দশকে প্যাসেঞ্জার-কার সেগমেন্টে মারুতি সুজ়ুকি-র তো বটেই, সেই সঙ্গেই আবার সারা ভারতের বেস্ট-সেলিং গাড়ি। মারুতি সুজ়ুকি-সহ দেশের অন্যান্য গাড়ি প্রস্তুতকারক সংস্থার ঝুলিতে একাধিক এন্ট্রি-লেভেল গাড়ি থাকলেও মারুতি অল্টো যেন এখনও পর্যন্ত তার সাফল্য ধরে রাখতে পেরেছে। পরবর্তী প্রজন্মের অল্টো অর্থাৎ এই ছোট হ্যাচব্যাক গাড়িটি বাইরে এবং ভিতরে দুই থেকেই পুঙ্খানুপুঙ্খরূপে ঢেলে সাজানো হচ্ছে।

নতুন মারুতি অল্টো গাড়িটি এমনই লুক পেতে চলেছে, যা এন্ট্রি-লেভেল সেগমেন্টে এর আগে ভারতে কোনও গাড়ির ক্ষেত্রে দেখা যায়নি। সংস্থার দাবি, এন্ট্রি-লেভেল সেগমেন্টে একটি নতুন স্ট্যান্ডার্ড সেট করতে চলেছে সেই গাড়িটি। গাড়িটি তৈরি করা হচ্ছে লাইটওয়েট হার্টেক্ট আর্কিটেকচারের উপরে ভিত্তি করে, ঠিক যেমনটা ব্যবহৃত হয়েছে লেটেস্ট ওয়াগনআর এবং সেলেরিও গাড়ি দুটির ক্ষেত্রে। সম্প্রতি এই গাড়িটির একটি স্পাই পিকচার লিক হয়েছে, যেখানে দেখা গিয়েছে চালু মডেলের থেকে তা সবদিকেই উন্নত।

Alto 2023

এমনই হতে চলেছে গাড়িটির রিয়ার প্যানেল।

বড় ডাইমেনশন অর্থাৎ পরবর্তী প্রজন্মের অল্টো গাড়িটির কেবিন হতে চলেছে আগের মডেলের থেকে বেশ কিছুটা বড়। এক্সটিরিয়ারে থাকছে সম্পূর্ণ নতুন ভাবে ডিজ়াইন করা ফ্রন্ট গ্রিলে, নতুন হেডল্যাম্প, নতুন ডিজ়াইন করা চাকা, ওয়াইডার সেন্ট্রাল এয়ার ইনটেক-সহ আরও একাধিক পরিবর্তন চাক্ষুষ করা যাবে নতুন অল্টো মডেলটিতে। এক্সটিরিয়ারের মতোই ইন্টিরিয়ারেও থাকছে একাধিক পরিবর্তন।

আপডেটেড অল্টো গাড়িটির টপ-স্পেসিফিকেশনস ভ্যারিয়েন্টে বেশ বড় একটি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম ও তার সঙ্গে অ্যাপল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো কানেক্টিভিটি। সেই সঙ্গেই আবার থাকছে আপডেটেড স্টিয়ারিং হুইল এবং ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার। খুব সম্ভবত এই মডেলটিতে থাকতে পারে আগের থেকে আরও পরিণত এবং উন্নত মানের সারফেস মেটিরিয়াল। তবে গাড়িটির বনেটের ভিতরে খুব একটা বড়সড় পরিবর্তন করা হচ্ছে না। তবে হ্যাঁ, আরও ভাল মাইলেজের জন্য পাওয়ারট্রেন টিউন করা হলে অবাক হওয়ার মতো কিছু থাকবে না।

এই মুহূর্তে যে ৭৯৬ সিসি তিন-সিলিন্ডারের পেট্রল ইঞ্জিনটি রয়েছে, তা পাঁচ-স্পিডের ম্যানুয়াল বা এএমটি দ্বারা পরিবর্তিত হতে পারে। পাশাপাশিই আবার এ.০ লিটারের কে১০সি তিন-সিলিন্ডারের ডুয়ালজেট পেট্রল ইঞ্জিন, যা সেলেরিও গাড়িতে দেওয়া হয়েছে। এই একই পেট্রল ইঞ্জিন আবার পরবর্তী প্রজন্মের অল্টো গাড়িটিতেও দেওয়া হতে পারে।

আরও পড়ুন: ট্রায়াম্ফ ডেটোনা ৬৭৫-এর খোলনলচে বদলে উড়ন্ত বাইকের রূপ দিলেন দিল্লির একদল পড়ুয়া

আরও পড়ুন: ৪.৫ লাখ টাকা দামে তিন চাকার ইলেকট্রিক গাড়ি, রেঞ্জ ২০০ কিলোমিটার, ফিচার্স ও স্পেসিফিকেশনস দেখে নিন

আরও পড়ুন: সস্তার তিনটি ইলেকট্রিক স্কুটার নিয়ে এল রোলে মোটরস, ৯০ কিলোমিটার রেঞ্জ, দুর্দান্ত ফিচার্স