Strom R3: ৪.৫ লাখ টাকা দামে তিন চাকার ইলেকট্রিক গাড়ি, রেঞ্জ ২০০ কিলোমিটার, ফিচার্স ও স্পেসিফিকেশনস দেখে নিন

Three Wheeler EV: স্ট্রম আরথ্রি নামক একটি তিন চাকার ইলেকট্রিক গাড়ি লঞ্চ হয়েছে ভারতে। সেই গাড়িটি ভারত এবং বিশ্বের সবথেকে কম দামি ইলেকট্রিক গাড়ি। তার দাম ও ফিচার্স সংক্রান্ত সব তথ্য জেনে নিন।

Strom R3: ৪.৫ লাখ টাকা দামে তিন চাকার ইলেকট্রিক গাড়ি, রেঞ্জ ২০০ কিলোমিটার, ফিচার্স ও স্পেসিফিকেশনস দেখে নিন
স্ট্রম আরথ্রি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 4:09 PM

ইলেকট্রিক গাড়ির (Electric Vehicle) চাহিদা দেশে বেড়েই চলেছে। দু’চাকা গাড়ির সঙ্গেই দেশে পাল্লা দিয়ে চার চাকা গাড়িও লঞ্চ হয়ে চলেছে একের পর এক। স্থানীয় তো বটেই এমনকি অনেক গ্লোবাল ম্যানুফ্যাকচারারও ভারতে তাদের ইলেকট্রিক গাড়ি নিয়ে হাজির হচ্ছে। তবে শুধু দু’চাকা বা চার চাকা নয়। সেই সঙ্গে আবার জনপ্রিয়তা বাড়ছে তিন চাকা ইলেকট্রিক গাড়িরও। তাদের মধ্যে অন্যতম হল স্ট্রম-আরথ্রি (Strom R3), যা দেশেরই একটি ইলেকট্রিক তিন চাকা গাড়ি। আর এই গাড়িটি জনপ্রিয় হওয়ার অন্যতম কারণ হল, তার অত্যন্ত কম দাম। এই তিন চাকা ইলেকট্রিক গাড়িটির দাম দেশে মাত্র ৪.৫ লাখ টাকা। মাত্র ১০,০০০ টাকায় বুকিংও আরম্ভ হয়ে গিয়েছে গাড়িটির। ফিচার্স ও স্পেসিফিকেশনস সংক্রান্ত সব তথ্য জেনে নিন।

১) সিটিং ও স্টোরেজ ক্যাপাসিটি

দুই দরজার এই গাড়িতে বসতে পারবেন দুই জন। গাড়ির বুটের স্টোরেজ ক্যাপাসিটি ৩০০ লিটার পর্যন্ত। তবে সামনের দিকে রয়েছে একটি স্টোরেজ স্পেস, যার স্টোরেজ আবার সামগ্রিক কার্গো ভলিউমের থেকে ৪০০ লিটার। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, বড় হ্যাচব্যাক হন্ডা জ্যাজ়-এর মতো গাড়িতেও ছিল ৩৫৪ লিটারের কার্গো ভলিউম।

২) রেঞ্জ ও চার্জিং

স্ট্রম মোটরস-এর তরফ থেকে জানানো হয়েছে যে, ২০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে এই ইলেকট্রিক গাড়ি। ৪৮ ভোল্টের ইলেকট্রিক সিস্টেমে গাড়িটি ছুটবে ও তার সঙ্গে এমন ইলেকট্রিক মোটর রয়েছে যা ১৫ কিলোওয়াট পাওয়ার এবং ৯০এনএম টর্ক দিতে প্রস্তুত। এই গাড়ির আরও দুটি ভার্সন থাকছে, যারা যথাক্রমে ১২০ কিলোমিটার ও ১৮০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে। তবে বুকিং শুরু হয়েছে কেবল মাত্র ২০০ কিলোমিটার ভার্সনেরই। গাড়ির ব্যাটারি চার্জ হতে মাত্র ৩ ঘণ্টা সময় নেবে। কিন্তু অন-বোর্ড চার্জারের ভোল্টেজ স্পেসিফিকেশনস সম্পর্কে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি।

৩) ফিচার্স

একাধিক আকর্ষণীয় ফিচার্স রয়েছে এই গাড়িতে। তার মধ্যে উল্লেখযোগ্য হল, কিলেস এন্ট্রি, পাওয়ার উইন্ডো, ডিজিটাল ড্রাইভার্স ডিসপ্লে, একটি ৭ ইঞ্চির ইনফোটেনমেন্ট টাচস্ক্রিন, ভয়েস অ্যান্ড জেসচার কমান্ড, ক্লাইমেট কন্ট্রোল এবং জিপিএস নেভিগেশন। গাড়ির ড্যাশবোর্ড লেআউট সুন্দর দেখতে এবং তা এমনই তাক লাগানো ফিচার্সে সমৃদ্ধ যে, পেট্রল-ডিজ়েল গাড়ির মতোই মনে হবে।

৪) ভবিষ্যতের প্রযুক্তি

এই মুহূর্তে স্ট্রম মোটরস এমনই আকর্ষণীয় আরও কিছু প্রযুক্তি নিয়ে কাজ করছে, যেগুলি ভবিষ্যতে এই আরথ্রি গাড়িতে পাঠানো হবে। তার মধ্যে সবথেকে উল্লেখযোগ্য হল, পার্কিং অ্যাসিস্ট। তবে এখনও পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি যে, এই পার্কিং অ্যাসিস্টে ক্যামেরা-নির্ভর গাইডেন্স সিস্টেম নাকি একটি অটোনমাস পার্কিং সিস্টেম দেওয়া হচ্ছে। আর একটি গুরুত্বপূর্ণ ফিচার হল, অটোমেটিক ভেহিকল ফলোয়িং সিস্টেম বা এভিএফএস, যা একটি অ্যাডাপ্টিভ ক্রুজ় কন্ট্রোল সিস্টেম হতে চলেছে।

আরও পড়ুন: ফের বিপত্তি, এবার ওলা ইলেকট্রিক স্কুটারের সামনের চাকা খুলে বেরিয়ে গেল

আরও পড়ুন: সস্তার তিনটি ইলেকট্রিক স্কুটার নিয়ে এল রোলে মোটরস, ৯০ কিলোমিটার রেঞ্জ, দুর্দান্ত ফিচার্স

আরও পড়ুন: নতুন ম্যাক্সি ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে ট্রুভ মোটর, একবার চার্জে ছুটবে ২৩০ কিলোমিটার