Okinawa Dealership Fire: স্কুটারের ত্রুটি নয়, বিল্ডিংয়ে ইলেকট্রিক শর্ট সার্কিট, ডিলারশিপে আগুন লাগার ঘটনায় দাবি ওকিনাওয়ার

EV Fire News: গত শনিবার তামিলনাড়ুতে ওকিনাওয়া ইলেকট্রিক স্কুটারের ডিলারশিপে আগুন ধরে যায়। কী কারণে সেই আগুন ধরেছিল, তা জানাল ওকিনাওয়া। জেনে নিন কারণটা।

Okinawa Dealership Fire: স্কুটারের ত্রুটি নয়, বিল্ডিংয়ে ইলেকট্রিক শর্ট সার্কিট, ডিলারশিপে আগুন লাগার ঘটনায় দাবি ওকিনাওয়ার
ভাইরাল ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 9:40 AM

একটা দুটো গাড়ি নয়। একবারে গোটা ডিলারশিপেই আগুন লেগে গিয়েছিল। দেশে একের পর এক ইলেকট্রিক স্কুটারে (Electric Scooter) আগুন ধরার ঘটনা সামনে আসছে। তবে সম্প্রতি তামিলনাড়ুর ওকিনাওয়ার (Okinawa) ডিলারশিপে আগুন (Dealership Fire) লেগে যাওয়ার ঘটনায় দেশজুড়ে রীতিমতো তোলপাড় হয়ে গিয়েছে। ইলেকট্রিক স্কুটার নিয়ে দেশে একদিকে যখন বহু মানুষ আগ্রহ প্রকাশ করছিলেন, এমনই এক সন্ধিক্ষণে এই আগুন লাগার ঘটনাগুলি চিন্তায় ফেলে দিচ্ছে ই-স্কুটার ব্যবহারকারীদের। সরকারের তরফ থেকে সংস্থাগুলির কাছে আগুন লেগে যাওয়ার কারণও ব্যখ্যা করতে বলা হয়েছে। গত শনিবার তামিলনাড়র ওকিনাওয়া ডিলারশিপে আগুন লেগে যাওয়ার ঘটনার কারণ ব্যখ্যায় সংস্থাটির তরফ থেকে বলা হয়েছে, “ইলেকট্রিক শর্ট সার্কিটের ফলেই এই ঘটনা ঘটেছে।” ওকিনাওয়া পরিষ্কার জানিয়েছে যে, কোনও ইলেকট্রিক স্কুটারে ত্রুটির ফলে এই কাণ্ড ঘটেনি, বরং শর্ট সার্কিটের ফলেই ডিলারশিপে আগুন লেগে গিয়েছিল।

সংবাদমাধ্যম গ্যাজেটস ৩৬০-এর কাছে ওকিনাওয়া দাবি করেছে, “ইলেকট্রিক স্কুটারের ত্রুটির সঙ্গে ডিলারশিপে আগুন লেগে যাওয়ার ঘটনার কোনও লিঙ্ক নেই। বিল্ডিংয়ের প্যানেল ওয়্যারিংয়ে শর্ট সার্কিটের ফলেই আগুন লেগে যায়।” কিন্তু এই ব্যখ্যা দিয়ে পাশ কাটানোর উপায় নেই ওকিনাওয়ার কাছে। এই সংস্থার ইলেকট্রিক স্কুটারে ত্রুটি থাকার ফলেই তাতে এর আগে আগুন ধরেছিল এবং তার ফলে তামিলনাড়ুরই এক পরিবারে বাবা ও কন্যার মৃত্যুও হয়েছিল। গুরুগ্রামের এই সংস্থাটি গত সপ্তাহেই প্রায় ৩,২০০ স্কুটারের ইউনিট রিকল করে সেগুলির যাবতীয় ব্যাটারি সংক্রান্ত সমস্যার সমাধান করেছে।

গত শনিবার তামিলনাড়ুতে ওকিনাওয়ার কারখানায় আগুন লাগার ঘটনার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়েছে। এলাকায় যখন আগুন রীতিমতো ছড়িয়ে পড়তে দেখা যায়, তখন ওকিনাওয়ার ওই ডিলারশিপ নিয়ে রীতিমতো প্রশ্নচিহ্ন উঠতে থাকে। পাশাপাশিই আবার ওকিনাওয়া ইলেকট্রিক স্কুটার ব্যবহারকারীদের মধ্যেও উদ্বেগের সৃষ্টি হয়, প্রথমত ডিলারশিপের আগুন লাগার ঘটনা এবং দ্বিতীয়ত নির্দিষ্ট করে এর আগে সংস্থাটির একাধিক ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার ঘটনাগুলিকে কেন্দ্র করেও।

শুধু ওকিনাওয়াই নয়। ওলা-র ইলেকট্রিক স্কুটার ব্যবহারকারীরাও নিজেদের বাহনে চড়তে এখন রীতিমতো ভীত, সন্ত্রস্ত। পুণের ব্যস্ততম রাস্তায় একটি ওলা ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে যেতে দেখা গিয়েছিল সম্প্রতি। ব্যাটারি সংক্রান্ত সমস্যার কারণেই এমনটা হতে পারে বলে জানিয়েছিল বিশেষজ্ঞ মহল। ওলা ইলেকট্রিক জানিয়েছিল, ঘটনার তদন্ত চলছে। কেন্দ্রের তরফে ঘটনার তদন্তে একটি বিশেষজ্ঞের কমিটিও গঠন করা হয়েছে। কিন্তু সেই কারণ এখনও পর্যন্ত জানা যায়নি।

এদিকে আবার মহারাষ্ট্রের নাসিকে গত সপ্তাহেই জিতেন্দ্র ইলেকট্রিক ভেহিকল নামক একটি সংস্থার মোট ২০টি ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে যায়। স্কুটারগুলি তখনও ডেলিভারি হয়নি। ট্রান্সপোর্টের সময়ই ঘটে সেই ভয়াবহ কাণ্ড। কোম্পানির তরফ থেকে ঘটনাটি স্বীকার করে নিয়ে বলা হয়, কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। পাশাপাশি সংস্থাটি আরও জানায় যে, একসঙ্গে ২০টি ই-স্কুটারে আগুন ধরার ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করা হবে।

আরও পড়ুন: ভোল বদলে নতুন রূপে আসছে মারুতি অল্টো, দাম হবে খুবই কম, লুক ও ফিচার্সে একাধিক নতুনত্ব

আরও পড়ুন: ট্রায়াম্ফ ডেটোনা ৬৭৫-এর খোলনলচে বদলে উড়ন্ত বাইকের রূপ দিলেন দিল্লির একদল পড়ুয়া

আরও পড়ুন: সস্তার তিনটি ইলেকট্রিক স্কুটার নিয়ে এল রোলে মোটরস, ৯০ কিলোমিটার রেঞ্জ, দুর্দান্ত ফিচার্স