Electric Scooter Fire: ফের আগুন ইলেকট্রিক স্কুটারে, আবারও আগুন ধরে গেল পিওর ইলেকট্রিক ভেহিকেল কোম্পানির ই-স্কুটারে

Electric Scooter Fire: এই নিয়ে পিওর ইলেকট্রিক ভেহিকেলের চারটি ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে গিয়েছে। সাম্প্রতিক ঘটনা ঘটেছে তামিলনাড়ুর ওয়ারেঙ্গলে।

Electric Scooter Fire: ফের আগুন ইলেকট্রিক স্কুটারে, আবারও আগুন ধরে গেল পিওর ইলেকট্রিক ভেহিকেল কোম্পানির ই-স্কুটারে
এই নিয়ে চতুর্থবার পিওর ইলেকট্রিক ভেহিকেলের ই-স্কুটারে আগুন ধরে গিয়েছে।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 11:17 AM

ফের আগুন লেগে গিয়েছে একটি ইলেকট্রিক স্কুটারে (Electric Scooter)। এবার আগুন লেগেছে পিওর ইলেকট্রিক ভেহিকেল (PureEV Electric Scooter) সংস্থার ইলেকট্রিক স্কুটারে। ঘটনাটি ঘটেছে তেলেঙ্গানার ওয়ারেঙ্গলে। এর আগেও পিওর ইলেকট্রিক ভেহিকেলের ইলেকট্রিক স্কুটারে আগুন লেগেছিল। পরিসংখ্যান বলছে, ভারতে গ্রীষ্মকাল শুরু হওয়ার পর থেকে দু’ ডজনের বেশি ইলেকট্রিক স্কুটারে আগুন লেগে গিয়েছে। এর ফলে স্বভাবতই প্রশ্ন উঠেছে ইলেকট্রিক স্কুটারে সফর করা কতটা নিরাপদ। সম্প্রতি তামিলনাড়ুর ওয়ারেঙ্গলে যে ঘটনা ঘটেছে সেটি পিওর ইলেকট্রিক ভেহিকেলের চতুর্থ ইলেকট্রিক স্কুটারে যেখানে আগুন ধরে গিয়েছে। গত বছর সেপ্টেম্বর মাস থেকে পিওর ইলেকট্রিক ভেহিকেলের ইলেকট্রিক স্কুটার নিয়ে গন্ডগোল শুরু হয়েছে।

জানা গিয়েছে, ওয়ারেঙ্গলে যে ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে গিয়েছে, সেই ঘটনা ঘটেছে গতকাল অর্থাৎ ১৯ এপ্রিল মঙ্গলবার। বিগত সাতমাসে এই নিয়ে পিওর ইলেকট্রিক ভেহিকেলের চারটি ই-স্কুটারে আগুন ধরে গিয়েছে। গত বছর সেপ্টেম্বর মাসে হায়দ্রাবাদে পিওর ইভি- র দুটো ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে গিয়েছিল। এরপর চলতি বছর মার্চ মাসে চেন্নাইতে পিওর ইলেকট্রিক ভেহিকেলের আরও একটি ই-স্কুটারে আগুন ধরেছিল। তৃতীয় ঘটনার একমাসের মধ্যেই ফের পিওর ইলেকট্রিক ভেহিকেল সংস্থার আরও একটি ই-স্কুটারে আগুন লেগেছে।

জ্বালানি তেলের দাম যে হারে উত্তোরোত্তর বৃদ্ধি পাচ্ছে তার দরুণ ভারতে জনপ্রিয়া পাচ্ছিল ইলেকট্রিক ভেহিকেল বিশেষ করে টু-হুইলার বা দু’চাকার যান। কিন্তু দেশে গরমকাল শুরু হওয়ার পর থেকেই শুরু হয়েছে বিপত্তি। যখন তখন আগুন ধরে যাচ্ছে ইলেকট্রিক স্কুটারে। পার্কিং লটে দাঁড় করানো অবস্থাতেও আগুন ধরেছে ইলেকট্রিক স্কুটারে। পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছর এই চারমাসের মধ্যেই ছয়টি ই-স্কুটারে আগুন ধরে যাওয়ার ঘটনা ঘটেছে। গত ২৬ মার্চ ওলার এস১ প্রো ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে গিয়েছিল পুণেতে। ওই একই দিনে ই-স্কুটারে আগুন ধরে গিয়ে মৃত্যু হয় বাবা, মেয়ের। কিশোরীর বয়স ছিল মাত্র ১৩ বছর। ভেলোর থেকে ওকিনাওয়ার ইলেকট্রিক স্কুটারে চড়ে ফিরছিলেন এই বাবা-মেয়ে। চার্জ দেওয়ার সময় মাঝপথেই ঘটে যায় মারাত্মক ঘটনা।

এই ঘটনার আগেও একটি দুর্ঘটনা ঘটেছিল যেখানে ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে যাওয়ার কারণে প্রায় মরো মরো অবস্থা হয়েছিল ৬০ বছরের এক প্রৌঢ়ের। এটিই ছিল প্রথম ঘটনা। ওই ব্যক্তির ঘরের ভিতর আগুন লেগে গিয়েছিল। রাতের বেলায় একটি কার্গো স্কুটার (ইলেকট্রিক) চার্জ দেওয়া হয়েছিল। তার থেকেই ছড়িয়ে পড়েছিল আগুন। মানেসরের কোম্পানির এইচসিডি ইন্ডিয়া এই কার্গো ই-স্কুটার তৈরি করেছিল। তবে এতদিনের মধ্যে সবচেয়ে বড় দুর্ঘটনা ঘটেছে গত ৯ এপ্রিল। নাসিকের কাছে জিতেন্দ্র ইলেকট্রিক ভেহিকেল সংস্থার ২০টি ইলেকট্রিক স্কুটারে একসঙ্গে আগুন ধরে গিয়েছিল। কন্টেনারে করে নিয়ে যাওয়ার সময়েই আগুন লাগে। কন্টেনারের ভিতরেই দাউদাউ করে জ্বলছিল ২০টা ই-স্কুটার। ভাইরালও হয়েছিল এই ঘটনার ভিডিয়ো।

আরও পড়ুন- Okinawa Dealership Fire: স্কুটারের ত্রুটি নয়, বিল্ডিংয়ে ইলেকট্রিক শর্ট সার্কিট, ডিলারশিপে আগুন লাগার ঘটনায় দাবি ওকিনাওয়ার