E-Scooter: এক হাঁটু জলেও দিব্যি চলল Ather 450x, ই-স্কুটারের ক্ষমতা দেখে অবাক খোদ চালক

Ather 450x-এর অর্ধেকের বেশি অংশ জলের তলায় রয়েছে। সেখানে দিব্যি চলছে স্কুটারটি। আরোহী সেটিকে আবার উল্টে দেন। তখন দেখা যায়, স্কুটারের LED টেইল ল্যাম্পগুলি যথাযথ ভাবে কাজ করছে।

E-Scooter: এক হাঁটু জলেও দিব্যি চলল Ather 450x, ই-স্কুটারের ক্ষমতা দেখে অবাক খোদ চালক
ইলেকট্রিক স্কুটার যখন জলেও চলে।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2023 | 7:00 AM

Ather 450x Under Water: ইলেকট্রিক স্কুটারগুলি ধীরে ধীরে দেশের বাজারে জনপ্রিয়তা কুড়োচ্ছে। মূলধারার গাড়ি প্রস্তুকারক সংস্থাগুলিও এখন বাজারে ই-স্কুটার নিয়ে আসছে। ইলেকট্রিক স্কুটারের জগতে Ather এখন তেমনই একটা নাম। সেই সংস্থার জনপ্রিয় এক মডেল হল Ather 450x। অনন্য স্টাইলিং এবং ভাল ইঞ্জিনের কারণেই এই স্কুটারটি এখন Ola S1 Pro-কে জোরদার টক্কর দিচ্ছে। প্রাথমিক ভাবে Ather 450x ইলেকট্রিক স্কুটারটি লঞ্চ করা হয়েছিল বেঙ্গালুরুর মার্কেটের জন্য। পরবর্তীতে তা দেশের অন্যান্য প্রান্তে লঞ্চ করা হয়। Ather-এর এই ইলেকট্রিক স্কুটারটি যে বেশ শক্তপোক্ত, তা আমরা এর আগে একাধিক ভিডিয়োতে দেখেছি। তবে এমন কখনও দেখিনি যে, জলের নীচে দিব্যি তার ম্যাজিক দেখাচ্ছে Ather 450x। এবার তেমনটাই দেখা গেল। আর সেই ভিডিয়ো খুব ভাইরালও হয়েছে।

@mohitbhamla2187 নামের এক ব্যক্তি তাঁর ইউটিউব চ্যানেলে ভিডিয়োটি আপলোড করেছেন। সেখানে দেখা গিয়েছে, জলের ভিতরে চলছে Ather 450x ইলেকট্রিক স্কুটারটি। জলাশয়টি দেখতে ঠিক যেন একটা পুকুরের মতো। ভিডিয়োটি যখন শুরু হচ্ছে, তখন দেখা যাচ্ছে জলের মধ্যে রয়েছে ইলেকট্রিক স্কুটারটি। যদিও আরোহী সেটিকে টেস্টিংয়ের জন্য ইচ্ছে করে পুকুরে ফেলেছিলেন, নাকি স্কুটারটি পড়ে গিয়েছিল, সেই বিষয়টি স্পষ্ট নয়। ভিডিয়োটি দেখে মনে হচ্ছে, পরীক্ষা করার জন্যই স্কুটারটিকে জলে নামিয়েছেন চালক। Ather 450x-এর অর্ধেকের বেশি অংশ জলের তলায় রয়েছে। সেখানে দিব্যি চলছে স্কুটারটি। তখন আরোহী সেটিকে উল্টে দেন। তখন দেখা গেল, স্কুটারের LED টেইল ল্যাম্পগুলি যথাযথ ভাবে কাজ করছে।

Ather 450X ইলেকট্রিক স্কুটারে রয়েছে পার্ক অ্যাসিস্ট বা রিভার্স গিয়ার, যা রাইডারকে অত্যন্ত সরু জায়গাতেও স্কুটারটি পার্ক করতে দেয়। তবে রাইডার কিন্তু জলেই এই ফিচারগুলি ব্যবহারের চেষ্টা করে গিয়েছেন। তাতে সফলও হয়েছেন। তারপর তিনি জলের ভিতরেই স্কুটারটিকে ঘোরাতে শুরু করেন এবং অনায়াসে সেটিকে জল থেকে স্থলে নিয়ে আসেন। কিন্তু তারপর কী হল, তা আর দেখা যায়নি।

Ather 450X অত্যন্ত শক্তিশালী একটি ইলেকট্রিক স্কুটার। এই স্কুটারের ব্যাটারি ফ্লোরবোর্ডের নীচে রয়েছে এবং এই ব্যাটারিগুলি সঠিকভাবে সিল করা হয়েছে। পাশাপাশি জল ও ধুলো প্রতিরোধী রেটিংও দেওয়া হয়েছে। ওই চালক সম্ভবত জলে ডুবে গেলে স্কুটারটি ঠিকমতো কাজ করবে কি না, তা পরীক্ষা করছিলেন। এই চিন্তার পিছনে মূল কারণ হতে পারে যে বিদ্যুৎ এবং জল একসঙ্গে যায় না। ওই ব্যক্তি আসলে দেখতে চেয়েছিলেন,ব্যাটারিগুলি সত্যিই জলরোধী কিনা এবং জল স্কুটারের কোনও ফাংশনকে প্রভাবিত করবে কি না। তিনি যে স্কুটারের পারফরম্যান্সে সন্তুষ্ট হয়েছিলেন, তা তাঁকে দেখেই বোঝা গিয়েছে। প্রসঙ্গত, কিছু দিন আগে, একটি ঘটনা ঘটেছিল যেখানে Ather 450X-এ আগুন ধরে যায়। পরবর্তীতে কোম্পানি ওই স্কুটারে আগুন ধরার কারণ ব্যখ্যা করে একটি অফিসিয়াল বিবৃতি জারি করে।

Ather 450X বৈদ্যুতিক স্কুটারটিতে রয়েছে একটি 3.7 kWh ব্যাটারি প্যাক, যা বৈদ্যুতিক মোটরের সঙ্গে মিলিত হয় এবং 8.7 bhp পাওয়ার জেনারেট করে। স্কুটারটির ARAI সার্টিফাইড রেঞ্জ হল 146 কিলোমিটার। রিয়্যাল ওয়ার্ল্ড রাইডিং রেঞ্জ প্রায় 108 কিলোমিটার। Ather 450X-এর এক্স-শোরুমের দাম 1.60 লাখ টাকা।