Kia Carens: ১৪ জানুয়ারি থেকে ভারতে কিয়া কারেনস গাড়ির বুকিং শুরু, কত টাকা লাগবে?

Kia Carens Booking: ১৪ জানুয়ারি থেকে ভারতে কিয়া কারেনস গাড়ির বুকি শুরু হচ্ছে। সংস্থার তরফ থেকে অফিসিয়ালি ঘোষণা না করা হলেও কিয়া কারেনস বুক করতে ২১,০০০ টাকা খরচ করতে হবে কাস্টমারদের।

Kia Carens: ১৪ জানুয়ারি থেকে ভারতে কিয়া কারেনস গাড়ির বুকিং শুরু, কত টাকা লাগবে?
এমনই দেখতে গাড়িটি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 5:53 PM

ভারতে সেলটজ়, কার্নিভাল এবং সনেটের পরে এবার নতুন গাড়ি নিয়ে আসছে কিয়া (Kia India)। সংস্থার সেই আসন্ন গাড়ির নাম কিয়া কারেনস (Kia Carens)। থ্রি-রো এমপিভি এই কিয়া কারেনস গাড়ির এক ঝলক গত বছরের শেষ দিকেই সংস্থার তরফ থেকে জানানো হয়েছিল। তবে তার দাম এখনও পর্যন্ত ঘোষণা করা হয়নি। এর মধ্যেই এবার এই দক্ষিণ কোরিয়ান গাড়ি প্রস্তুতকারক সংস্থা কিয়া কারেনস গাড়িটি কবে থেকে বুকিং করা যাবে, তার দিনক্ষণের ঘোষণাও করে দিয়েছে।

১৪ জানুয়ারি থেকে ভারতে কিয়া কারেনস গাড়িটির বুকিং শুরু হবে। বুকিং করতে চালকদের যেতে হবে সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট বা কিয়ার নিকটবর্তী ডিলারশিপ থেকে। বুকিং অ্যামাউন্টের ঘোষণা এখনও পর্যন্ত কোম্পানির তরফ থেকে করা হয়নি। তবে একাধিক সূত্র থেকে জানা গিয়েছে, ভারতে কিয়া কারেনস গাড়িটি বুকিং করতে ২১,০০০ টাকা খরচ করতে হবে গ্রাহকদের।

কিয়া কারেনস একটি থ্রি-রো MPV গাড়ি যা একই প্ল্যাটফর্মে তৈরি করা হয়েছে, যে প্ল্যাটফর্মে সেলটজ় গাড়িটি প্রস্তুত হয়েছে। তবে তার ডিজাইন সম্পূর্ণ ভাবে আলাদা হতে চলেছে। ভারতে এখনও পর্যন্ত যে তিনটি গাড়ি কিয়া লঞ্চ করেছে, তাদের প্রত্যেকের থেকে লুকের দিক দিয়ে আলাদা এই কিয়া কারেনস। খুব পাতলা রেডিয়েটর গ্রিল, বেশ বড় হেডল্যাম্প এবং LED DRL দেওয়া হয়েছে। সেই সঙ্গেই থাকছে স্প্লিট LED টেল লাইটস, ডুয়াল টোন অ্যালয় হুইলস, রুফ্রেলস এবং ক্রোম ইনসার্ট। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, কিয়া কারেনস গাড়িতে সবথেকে বড় হুইলবেস থাকছে। ছয় সিটার এবং সাত সিটারের মধ্যে নিজেদের পছন্দ বেছে নিতে পারবেন কাস্টমাররা।

এই কিয়া কারেনস গাড়িতে কেমনতর ইঞ্জিন দেওয়া হতে পারে, তা নিয়ে কিয়ার তরফ থেকে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি। তবে পেট্রল ও ডিজ়েল ইঞ্জিনের চয়েস দেওয়া হবে ইউজারদের, তার মধ্যে থেকেই বেছে নিতে পারবেন চালকরা। পাশাপাশি আবার টার্বো পেট্রল ইঞ্জিনের চয়েসও দেওয়া হবে। সেলটজ় গাড়িতে যে পাওয়ারট্রেন রয়েছে, সেই একই পাওয়ারট্রেন এই গাড়িতেও দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। তার সঙ্গেই আবার থাকবে ১.৪ লিটারের টার্বো পেট্রল ইঞ্জিন যা ১৩৮ bhp এবং ২৪২ পাওয়ার টর্ক দিতে পারবে। আবার হতে পারে ১.৫ লিটারের ইঞ্জিন দেওয়া হবে যা ১১৩ bhp এবং তার সঙ্গে ১৪৪ Nm টর্ক দিতে পারবে। ট্রান্সমিশন অপশনের দিক থেকে কিয়া কারনেস গাড়িতে থাকছে সেভেন-স্পিড DCT অটোমেটিক গিয়ারবক্স এবং তার সঙ্গে প্যাডেল শিফ্টার্স থাকছে (টার্বো পেট্রল ইঞ্জিনের জন্য) ও ছয়-স্পিডের ম্যানুয়াল গিয়ারবক্স।

ভারতে কিয়ার অন্যান্য গাড়ির মতোই এই কারনেস মডেলেও থাকছে একাধিক গ্যাজেট্রি। তার মধ্যে উল্লেখযোগ্য হল, টাচস্ক্রিন সিস্টেম, ফ্রন্ট ভেন্টিলেটেড সিট, সানরুফ, মাল্টিপল ড্রাইভিং মোড, ছয়টি এয়ারব্যাগ, ভেহিকল স্টেবিলিটি ম্যানেজমেন্ট, টাইপ প্রেসার মনিটরিং সিস্টেম এবং আরও একাধিক।

আরও পড়ুন: টেস্ট করতে গিয়ে দেখা মিলল নতুন স্করপিও গাড়ির, প্রকাশ্যে একাধিক ফিচার্স, ২০২২ সালেই বাজারে

আরও পড়ুন: ৩০০ কোটি টাকা খরচ করে পুণেতে বাজাজের নতুন ইলেকট্রিক গাড়ির ইউনিট, ২০২২ সালের জুনেই বাজারে প্রথম মডেল

আরও পড়ুন: ওলা এস১ কিনলে বিনামূল্যে এস১ প্রো-র ফিচার্স! তাহলে ৩০ হাজার টাকা বেশি খরচ করার অর্থ কী?