Ola Electric Scooters: ওলা এস১ কিনলে বিনামূল্যে এস১ প্রো-র ফিচার্স! তাহলে ৩০ হাজার টাকা বেশি খরচ করার অর্থ কী?

Ola S1 To Ola S1 Pro Upgradation: ওলা এস১ ইলেকট্রিক স্কুটার যে সব কাস্টমার ক্রয় করেছেন, তাঁরা সম্পূর্ণ বিনামূল্যে নিজেদের এস১ প্রো মডেলে আপগ্রেড করিয়ে নিতে পারবেন। তবে...

Ola Electric Scooters: ওলা এস১ কিনলে বিনামূল্যে এস১ প্রো-র ফিচার্স! তাহলে ৩০ হাজার টাকা বেশি খরচ করার অর্থ কী?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 1:23 PM

ওলা ইলেকট্রিক স্কুটার ক্রেতাদের জন্য বড় খবর। সংস্থার তরফ থেকে ঘোষণা করা হয়েছে, যে সব কাস্টমার ওলা এস১ (Ola S1) স্কুটারটি ক্রয় করেছেন, সম্পূর্ণ বিনামূল্যে তাঁদের ওলা এস১ প্রো (Ola S1 Pro) মডেলে আপগ্রেড করিয়ে দেওয়া হবে এবং তা স্বয়ংক্রিয় ভাবেই। ইভি স্পেসে সদ্য পদার্পণ করা এই ব্র্যান্ডের পক্ষ থেকে আরও বলা হয়েছে, এস১ কাস্টমাররা সম্পূর্ণ বিনামূল্যে এস১ প্রো মডেলের হার্ডওয়্যারের (শুধু মাত্র মেশিন) সমস্ত সুবিধা পেয়ে যাবেন। তবে তার সফ্টওয়্যারের সমস্ত সুবিধা পেতে কাস্টমারদের অতিরিক্ত ৩০ হাজার টাকা খরচ করতে হবে। এর অর্থটা ঠিক কী?

ওলা ইলেকট্রিক যখন এস১ রেঞ্জের স্কুটার নিয়ে আসে, প্রো এবং ভ্যানিলা মডেলের পার্থক্যটা সুস্পষ্ট হয়ে যায়। ওলা এস১ ইলেকট্রিক স্কুটার আসলে এন্ট্রি লেভেলের একটি মডেল যার দাম শুরু হচ্ছে ১ লাখ টাকা থেকে। চেহারায় অভিন্ন হলেও এই স্কুটারে রয়েছে একটি ২.৯৮kWh ব্যাটারি যা এস১ প্রো মডেলের ক্ষেত্রে ৩.৯৭kWh। এর অর্থ হল বেশ কিছু ফিচার্স তার মধ্যে ওলার ‘হাইপার মোড’ (Hyper Mode) এস১ অর্থাৎ বেস মডেলে দেওয়া হয়নি অথচ এস১ প্রো মডেলে দেওয়া হয়েছে।

কাস্টমারদের চাহিদা নিয়ে ওলা ইলেকট্রিকের বক্তব্য

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ওলার নতুন দুই ইলেকট্রিক স্কুটারের যখন বুকিং শুরু হয় তখন দেখা যায় ওলা এস১ (১ লাখ টাকা) মডেলের থেকে অপেক্ষাকৃত দামি ওলা এস১ প্রো (১,৩০,০০০ টাকা) মডেল বেশি পরিমাণে বুকিং করেছেন কাস্টমাররা। ব্র্যান্ডের সাম্প্রতিকতম ঘোষণা অনুযায়ী, সামান্য সংখ্যক কাস্টমার এস১ মডেলটি অর্ডার করেছিলেন এবং তাঁদেরকেই ওলা এস১ প্রো মডেলে অটোমেটিক্যালি আপগ্রেড (তাঁরা পছন্দ করুন আর না করুন) করা হবে। প্রসঙ্গত, এই প্রো মডেলটি ভ্যানিলা মডেল অর্থাৎ ওলা এস১-এর থেকে ৪ কেজি ভারী। তবে এতে আরও একাধিক জরুরি ফিচার্স রযেছে।

হার্ডওয়্যারের দিক থেকে সম্পূর্ণ বিনামূল্যে এই আপগ্রেডেশন হলেও সফ্টওয়্যারের জন্য গ্রাহকদের আরও ৩০,০০০ টাকা খরচ করতে হবে। বদলে তাঁরা কী পাবেন? ওলা এস১ প্রো মডেলের আরও একাধিক উন্নত ফিচার। যেমন, হাইপার মোড, হিল হোল্ড, ক্রুজ় কন্ট্রোল এবং ভয়েস অ্যাসিস্টান্স। আর এই অতিরিক্ত ৩০ হাজার টাকা খরচ করার অর্থই হল আপনাকে এস১ প্রো মডেলের দামটাই দিতে হবে। যেমনটা আমরা আগেই জানিয়েছি, ওলা এস১ ইলেকট্রিক স্কুটারের দাম ১ লাখ টাকা এবং ওলা এস১ প্রো মডেলের দাম ১ লাখ ৩০ হাজার টাকা।

ওলা এস১ ও এস১ প্রো মডেলের মিল কী কী?

ওলা এস১ এবং ওলা এস১ প্রো এই দুটি ইলেকট্রিক স্কুটারেই রয়েছে ৭ ইঞ্চির টাচস্ক্রিন ইন্টারফেস, ফ্রেম, সাসপেনশন, পারফর্ম্যান্সের জন্য একটি অক্টা-কোর প্রসেসর এবং বডি প্যানেল। তবে ওলা এস১ প্রো ইলেকট্রিক স্কুটারের মোট পাঁচটি অতিরিক্ত কালার ভ্যারিয়েন্ট রয়েছে।

পছন্দ কিন্তু সীমিত

ওলা ইলেকট্রিকের কর্মকর্তাদের যখন জানতে চাওযা হয়, যে আপগ্রেড গ্রহণকারী গ্রাহকরা এখন S1 Pro-তে দেওয়া অতিরিক্ত রঙের পরিসর থেকে উপকৃত হবেন কি না? ওলা ইলেকট্রিক-এর পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়, গ্রাহকরা যে কালার মডেলের এস১ অর্ডার করেছেন, সেই একই রঙেরই এস১ প্রো পাবেন তাঁরা। অর্থাৎ অন্য রঙের এস১ প্রো বেছে নেওয়ার সুযোগ কাস্টমারদের কাছে থাকছে না।

তাহলে সুবিধাটা কোথায়?

ওলার ইলেকট্রিকের তরফ থেকে বলা হচ্ছে, গ্রাহকরা ওলা এস১-এর দামেই পেয়ে যেতে পারেন একটি এস১ প্রো, তবে তা হার্ডওয়্যারের নিরিখে। সফ্টওয়্যারের দিক থেকে ওলা এস১ প্রো মডেলের সমস্ত ফিচার্স পেতে কাস্টমারদের অতিরিক্ত আরও ৩০ হাজার টাকা খরচ করতে হবে।

আরও পড়ুন: ওলা ইলেকট্রিক স্কুটার কিনে সমস্যায় জেরবার চালকরা, গুণমান ও রেঞ্জ নিয়ে গুচ্ছের অভিযোগ

আরও পড়ুন: দেশজুড়ে চার্জিং স্টেশন বসানোর কাজ শুরু করল ওলা ইলেকট্রিক, ২০২২ সালের মধ্যেই ৪,০০০ হাইপারচার্জার নেটওয়ার্ক

আরও পড়ুন: ২০২১ ইলেকট্রিক ভেহিকেল ইন্ডিয়া এক্সপোতে দু’টি নতুন ই-স্কুটার প্রকাশ্যে এনেছে ওড়িশার সংস্থা Shema Electric