Ola Electric Hyperchargers: দেশজুড়ে চার্জিং স্টেশন বসানোর কাজ শুরু করল ওলা ইলেকট্রিক, ২০২২ সালের মধ্যেই ৪,০০০ হাইপারচার্জার নেটওয়ার্ক

OLA Charging Network: দেশের একাধিক বিপিসিএল পেট্রল পাম্প এবং রেসিডেন্সিয়াল প্লেসে ইতিমধ্যেই ওলার চার্জিং ইউনিট রয়েছে। এবার আরও ৪০০০টি চার্জিং ইউনিট দেশের বিভিন্ন প্রান্তে বসানোর পরিকল্পনা করছে ওলা ইলেকট্রিক।

Ola Electric Hyperchargers: দেশজুড়ে চার্জিং স্টেশন বসানোর কাজ শুরু করল ওলা ইলেকট্রিক, ২০২২ সালের মধ্যেই ৪,০০০ হাইপারচার্জার নেটওয়ার্ক
১৮ মিনিটেই ৫০% চার্জিং। ছবি সৌজন্যে ভাবিশ আগরওয়ালের ট্যুইট।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2021 | 3:37 PM

পাল্লা দিয়ে দেশে একের পর এক ইলেকট্রিক স্কুটার বা গাড়ি লঞ্চ হয়ে চলেছে। কিন্তু এত সব গাড়ি চার্জ হবে কোথায়? বাড়িতে তো না হয় চার্জ করে নিলেন। কিন্তু আপনার সাধের ইলেকট্রিক স্কুটি নিয়ে রাস্তায় বেরিয়ে যদি মাঝপথে তার চার্জ শেষ হয়ে যায়, কী সমস্যাটাই না হবে এক বার ভেবে দেখুন তো? সেই কথা মাথায় রেখেই এবার দেশজুড়ে হাইপারচার্জার নেটওয়ার্ক খুলতে চলেছে ওলা (Ola HyperCharger Network)।

কয়েক দিন আগেই লঞ হয়েছে ওলার দুই ইলেকট্রিক স্কুটার – এস১ এবং এস১ প্রো। এই দুই ওলা ইলেকট্রিক স্কুটারের ডেলিভারিও ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। ডেলিভারি শুরু হওয়ার দিনই বেঙ্গালুরুতে সংস্থার সহ-প্রতিষ্ঠাতা ও সিইও ভাবিশ আগরওয়াল জানিয়েছিলেন যে, ভারতে এই মুহূর্তে ইভি সেগমেন্টের চাহিদা যেখানে ঊর্ধ্বগগনে, আগামী দিনে তাই দেশের সমস্ত প্রান্তে চার্জিং পরিকাঠামোও বাড়ানোর দিকে লক্ষ্য রাখবে ওলা।

গত কাল একটি ট্যুইটের মাধ্যমে ভাবিশ আগরওয়াল ঘোষণা করেছেন যে, ২০২২ সালের মধ্যেই ভারতে ওলার বিভিন্ন ইলেকট্রিক স্কুটার চার্জ করার জন্য অন্তত ৪,০০০ চার্জিং পয়েন্ট বসানো হবে। প্রসঙ্গত. হাইপারচার্জার এই মুহূর্তে ইনস্টল করা রয়েছে একাধিক পাবলিক প্লেসে যেমন, বিপিসিএল (BPCL) পেট্রল পাম্প এবং একাধিক রেসিডেন্সিয়াল কমপ্লেক্সে। মনে রাখতে হবে, সেগুলির সাহায্যে কেবল মাত্র ওলার দুই ইলেকট্রিক স্কুটার এস১ এবং এস১ প্রো চার্জ করা যাবে।

ট্যুইটারে ভাবিশ আগরওয়াল লিখছেন, “দেশে ইতিমধ্যেই হাইপারচার্জার রোলিং আউটের কাজটি শুরু হয়ে গিয়েছে। আপাতত সেগুলি রয়েছে বিপিসিএল পাম্প এবং রেসিডেন্সিয়াল কমপ্লেক্সেই। সামনের বছরের মধ্যে ৪০০০ প্লাস পয়েন্ট দেশে তৈরি হয়ে যাবে। সারা ভারতেই আমরা এই ধরনের হাইপারচার্জার বসাব, সেগুলি যাতে ৬-৮ সপ্তাহের মধ্যেই অপারেট করা যায়, সে দিকেও নজর রাখছি আমরা। ২০২২ সালের জুন মাসের মধ্যে সেই সব চার্জিং স্টেশন থেকে সম্পূর্ণ বিনামূল্যে চার্জ করতে পারবেন রাইডাররা।”

চলতি বছরের অক্টোবর মাসেই প্রথম হাইপারচার্জার লঞ্চ করে ওলা ইলেকট্রিক। এর আগে সংস্থার তরফ থেকে জানানো হয়েছিল, কাস্টমারদের জন্য চার্জিং সাপোর্টের সেটআপ বা হাইপারচার্জার সেটআপ প্রায় ১ লাখ লোকেশন/টাচপয়েন্টে বসানো হবে। দেশের প্রায় ৪০০টি শহরে এই চার্জিং পয়েন্ট বসানোর কাজ হবে বলে কোম্পানির তরফ থেকে পরিষ্কার ভাবে জানিয়ে দেওয়া হয়েছিল।

ওলা ইলেকট্রিকের হাইপারচার্জারগুলি (Ola Electric Hyperchargers) সংস্থার ইলেকট্রিক স্কুটারগুলিকে মাত্র ১৮ মিনিটের ব্যবধানে ০-৫০ শতাংশ চার্জ করেত ফেলবে। এই এতটা পরিমাণ চার্জড আপ হলে ওলার ইলেকট্রিক স্কুটার ৭৫ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে। গ্রাহকদের একটি হোম-চার্জার ইউনিটও অফার করা হবে তবে তা নির্ভর করবে কতটা ইউনিট তিনি কিনবেন।

ওলা হাইপারচার্জার তার গ্রাহকদের সম্পূর্ণ ভাবে বাধা-বিপত্তিহীন চার্জিং অভিজ্ঞতা দিতে পারে। তার জন্য গ্রাহকদের হাইপারচার্জার নেটওয়ার্ক পয়েন্ট পৌঁছে যেতে হবে এবং একটি চার্জিং পয়েন্টের সঙ্গে ইলেকট্রিক স্কুটারটি প্লাগ ইন করতে হবে। ওলা ইলেকট্রিক অ্যাপের সাহায্যে রিয়্যাল টাইম ভিত্তিতে ইউজাররা চার্জিং স্টেটাস চেক করে নিতে পারবেন এবং পেমেন্টও করে দিতে পারবেন।

আপাতত দেশের কোন কোন শহর ওলার হাইপারচার্জার স্টেশন পেতে চলেছে। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এই মুহূর্তে দেশের টায়ার ১ ও টায়ার ২ শহরেই ওলা হাইপারচার্জার নেটওয়ার্ক ইনস্টল করা হচ্ছে।

আরও পড়ুন: ২০২১ ইলেকট্রিক ভেহিকেল ইন্ডিয়া এক্সপোতে দু’টি নতুন ই-স্কুটার প্রকাশ্যে এনেছে ওড়িশার সংস্থা Shema Electric

আরও পড়ুন: ফের ভারতে রিমুভেবল ব্যাটারির ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল, ওয়ান-মোটো ইলেকটার দাম ও ফিচার্স জেনে নিন

আরও পড়ুন: সুপার ফাস্ট ইলেকট্রিক স্কুটার নিয়ে এল ওকায়া, দাম ৯০ হাজার টাকা, বুকিং মাত্র ১৯৯৯ টাকায়