One-Moto Electa: ফের ভারতে রিমুভেবল ব্যাটারির ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল, ওয়ান-মোটো ইলেকটার দাম ও ফিচার্স জেনে নিন

One-Moto Latest EV: সোমবার আরও একটি নতুন হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল ওয়ান মোটো, যার নাম ইলেকটা (One Moto Electa)। এই লেটেস্ট ইলেকট্রিক স্কুটারের দাম ভারতে ১.৯৯ লাখ টাকা (এক্স-শোরুম)।

One-Moto Electa: ফের ভারতে রিমুভেবল ব্যাটারির ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল, ওয়ান-মোটো ইলেকটার দাম ও ফিচার্স জেনে নিন
দুর্ধর্ষ লুক এই বাইকের!
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 5:34 PM

ইলেকট্রিক মোবিলিটি স্পেসে বিগত কয়েক বছরে ভারতে যে জোয়ার এসেছে, তা মূলত টু-হুইলার বা দু চাকা গাড়ির সেগমেন্টে। তবে বিশ্বের অন্যান্য প্রান্তে ইলেকট্রিক স্কুটারের যা দাম, সেই তুলনায় ভারতে বিগত দিনে বেশ কিছুটা বেশি ছিল। পরবর্তীতে দেশের বেশ কিছু রাজ্যে ইলেকট্রিক ভেহিকলের জন্য সরকারের ভর্তুকি ঘোষণা করার ফলে আগের থেকে অনেকটাই সস্তা হয়েছে ই-স্কুটার। আর সেই কারণেই বিশ্বের ইলেকট্রিক ভেহিকল মেকারদের ক্ষেত্রে গাড়ি প্রস্তুত এবং বিক্রি করার জন্য ভারত একটি আদর্শ জায়গা হয়ে উঠছে ধীরে ধীরে।

ভারতের ইলেকট্রিক ভেহিকল স্পেসে নতুন নাম ওয়ান-মোটো (One-Moto)। গত মাসেই ভারতের বাজারে কমিউটা এবং বাইকা (Commuta And Byka) নামক দুটি ইলেকট্রিক স্কুটার লঞ্চ করার মধ্যে দিয়ে আত্মপ্রকাশ হয়েছে এই ব্রিটিশ ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারী সংস্থাটির। সোমবার আরও একটি নতুন হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল ওয়ান মোটো, যার নাম ইলেকটা (One Moto Electa)। এই লেটেস্ট ইলেকট্রিক স্কুটারের দাম ভারতে ১.৯৯ লাখ টাকা (এক্স-শোরুম)। ভারতে ইতিমধ্যেই বুকিংয়ের জন্য উপলব্ধ হয়েছে এই ই-বাইকটি। ২০২২ সালের ফেব্রুয়ারি মাস থেকে ডেলিভারি শুরু হবে।

ওয়ান-মোটোর তরফ থেকে এই ইলেকটা বাইকটিকে বলা হচ্ছে, ‘আধুনিক ক্লাসিক’ মডেল। আর তার কারণ হল, এই বাইকে রয়েছে রেট্রো স্টাইলিং কনট্রাস্টেড ও তার সঙ্গে মডার্ন ডিজাইন এলিমেন্টস। এই স্কুটারে রয়েছে একটি অ্যানালগ ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার। তবে কাস্টমাররা জিও-ফেনসিং, ব্লুটুথ কানেক্টিভিটি আইওটি (ইন্টারনেট অফ থিংস), মেইনটেন্যান্স অ্যালার্ট, রাইডিং বিহেভিয়ার ইত্যাদির জন্য ওয়ান-অ্যাপ (One-App) ব্যবহার করতে পারবেন।

ওয়ান-মোটো ইলেকটা বাইকে রয়েছে ৪৫AH লিথিয়াম-আয়ন ব্যাটারি এবং একটি ৪kW (৫.৩৬ bhp) ডিসি হাব মোটর। এই বাইকে এমনই কনফিগারেশন দেওয়া হয়েছে, যার দ্বারা গাড়িটি ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে ছুটতে পারবে এবং এক বার চার্জ দিলেই ১৫০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে বাইকটি। আশ্চর্যজনক ভাবে এই ইলেকটা বাইকে দেওয়া হয়েছে রিমুভেবল ব্যাটারি প্যাক, যার সাহায্যে বাইকের চার্জিং সংক্রান্ত সমস্যায় ভুগতে হবে না রাইডারদের। এই ফ্ল্যাগশিপ ওয়ান মোটো ইলেকট্রিক স্কুটার মাত্র চার ঘণ্টা চার্জ দিলেই তা ১০০ শতাংশ চার্জড আপ হয়ে যাবে।

ভারতে ওয়ান-মোটো কোম্পানির সিইও শুভঙ্কর চৌধরি বলছেন, “দিনে দিনে ভারত ইলেকট্রিক ভেহিলকে স্বাগত জানাচ্ছে এবং আমরা এটিকে অনুঘটক হিসেবে কাজে লাগানোর জন্য মানসম্পন্ন পণ্য সরবরাহ করার দিকে মনোনিবেশ করছি। ধারণাটি হল, উচ্চ-গতির মানের প্রিমিয়াম পণ্যগুলি চালু করা এবং মূল মেট্রো শহরগুলি থেকে বিতরণ শুরু করা৷ আমাদের স্কুটার দিয়ে ভারতীয় গ্রাহকদের পরিষেবা দেওয়ার পাশাপাশিই তাঁদের ICE ইঞ্জিনের গাড়ি চালানোর সময় তারা যে অভিজ্ঞতা লাভ করছে তাও দিতে চাই। আগামী ছয় মাসের মধ্যে মহারাষ্ট্র, তামিলনাড়ু, কেরালা, দিল্লি, হরিয়ানা এবং পঞ্জাবে আমাদের বাইক পৌঁছে দিতে চলেছ ওয়া-মোটো।”

আরও পড়ুন: সুপার ফাস্ট ইলেকট্রিক স্কুটার নিয়ে এল ওকায়া, দাম ৯০ হাজার টাকা, বুকিং মাত্র ১৯৯৯ টাকায়

আরও পড়ুন: টোয়োটার নতুন টু-সিটার ইলেকট্রিক গাড়ি, ১৫ কিমি রেঞ্জ, আকারে ন্যানোর থেকেও ছোট

আরও পড়ুন: ২০২৪ সালেই বাজারে শাওমির প্রথম গাড়ি, নিশ্চিত বার্তা প্রতিষ্ঠাতা লেই জুনের