Komaki Ranger And Venice: একসঙ্গে ইলেকট্রিক ক্রুজ়ার বাইক ও স্কুটার লঞ্চ করে চমক দিল কোমাকি, রেঞ্জার ও ভেনিসের দাম-ফিচার্স জেনে নিন

Komaki Ranger And Venice: একসঙ্গে ইলেকট্রিক ক্রুজ়ার বাইক ও স্কুটার লঞ্চ করে চমক দিল কোমাকি, রেঞ্জার ও ভেনিসের দাম-ফিচার্স জেনে নিন
কোমাকি রেঞ্জার ও ভেনিস

এই লেটেস্ট বৈদ্যুতিক ক্রুজ়ার মোটরসাইকেলটি লঞ্চ করা হয়েছে ১.৬৮ লাখ টাকা দামে। অন্য দিকে যে ইলেকট্রিক স্কুটারটি লঞ্চ করা হয়েছে তার দাম ১.১৫ লাখ টাকা।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jan 28, 2022 | 4:29 PM

দিল্লির বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা কোমাকি ইলেকট্রিক ভেহিকলস (Komaki Electric Vehicles) একসঙ্গে একটি ই-বাইক এবং একটি ই-স্কুটার লঞ্চ করল। সংস্থার ইলেকট্রিক স্কুটারটি ভারতের প্রথম ইলেকট্রিক ক্রুজ়ার মোটরসাইকেল, নাম কোমাকি রেঞ্জার (Komaki Ranger)। এই লেটেস্ট বৈদ্যুতিক ক্রুজ়ার মোটরসাইকেলটি লঞ্চ করা হয়েছে ১.৬৮ লাখ টাকা দামে। অন্য দিকে যে ইলেকট্রিক স্কুটারটি লঞ্চ করা হয়েছে তার নাম কোমাকি ভেনিস (Komaki Venice), দাম ১.১৫ লাখ টাকা। এই ইলেকট্রিক মোটর সাইকেল কোমাকি রেঞ্জার এবং ইলেকট্রিক স্কুটার কোমাকি ভেনিস সম্পর্কে যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়া যাক।

কোমাকি রেঞ্জার

ভারতের প্রথম ইলেকট্রিক মোটরসাইকেল হওয়ার পাশাপাশি এটিই প্রথম কোনও বাইক যার রেঞ্জ ১৮০ কিলোমিটার থেকে ২২০ কিলোমিটার। অর্থাৎ একবার চার্জেই এত কিলোমিটার পর্যন্ত দৌড়তে পারবে বাইকটি। তার কারণ হল, এই বাইকে দেওয়া হয়েছে বীভৎস একটি ৪ কেডব্লুএইচ ব্যাটারি। ইলেকট্রিক দু’চাকা গাড়ির সেগমেন্টে দেশে এখনও পর্যন্ত এটিই সবথেকে বড় ব্যাটারি প্যাক। রেঞ্জারের ইলেকট্রিক মোটরে দেওয়া হয়েছে ৪০০০ ওয়াট ইউনিট।

Komaki Ranger

কোমাকি রেঞ্জার

বাইকটির গুরুত্বপূর্ণ ফিচার্সের মধ্যে রয়েছে বড় অ্যালয় হুইল ক্রোম-ফিনিশ এক্সটিরিয়ার পার্টস এবং ফ্রন্ট ফর্ক ওতার সঙ্গে প্রশস্ত হ্যান্ডেলবার মিলিয়ে ক্রুজ়ার বাইক হিসেবে অনবদ্য ডিজাইন রয়েছে এর। ক্রোম গার্নিশড রেট্রো-থিমের এলইডি হেডল্যাম্প এবং ডুয়াল ক্রোম গার্নিশড রাউন্ড-শেপ অক্সিলিয়ারি ল্যাম্প দেওয়া হয়েছে এতে। এগুলির ফলে বাইকটির লুক আরও ঝাঁ চকচকে হয়েছে। হেডল্যাম্প সুসজ্জিত হয়েছে রেট্রো-থিমের সাইড ইন্ডিকেটরের সাহায্যে। বাইকের সিঙ্গেল-পড ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারে রাইড সংক্রান্ত সমস্ত তথ্য ডিসপ্লে করা হবে।

রেঞ্জার বাইকটি লঞ্চ করা হয়েছে একটি মাত্রই ভ্যারিয়েন্টে। তবে মডেল একটি হলেও কালার অপশন রয়েছে একাধিক – লাল, ডিপ ব্লু এবং জেট ব্ল্যাক। এই রেঞ্জার বাইকের মোট তিনটি রাইড মোড রয়েছে। ক্র্যাশ গার্ড, একটি ব্লুটুথ সাউন্ড সিস্টেম, সাইড স্ট্যান্ড সেন্সর ইত্যাদিও রয়েছে এতে। এছাড়াও দেওয়া হয়েছে রিভার্স/ক্রুজ় কন্ট্রোল ফিচার, অ্যান্টি-থেফট লক সিস্টেম এবং একজোড়া হার্ড শেল প্যানিয়ার।

Komaki Venice

কোমাকি ভেনিস

কোমাকি ভেনিস

কোমাকি যে ইলেকট্রিক স্কুটারটি লঞ্চ করেছে, সেই ভেনিস মডেলটি লুকে অনবদ্য এবং স্টাইলিশ। কোমাকি ভেনিস ইলেকট্রিক স্কুটারে রয়েছে ৩কেডব্লু মোটর এবং ২.৯কেডব্লুএইচ-এর একটি ব্যাটারি প্যাক। সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে, এক বার চার্জে এই বাইকটি ৯০-১২০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে সক্ষম। ভেনিস স্কুটারে রয়েছে কালার্ড এলসিডি ডিসপ্লে এবং তিনটি রাইড মোডই দেওয়া হয়েছে অতিরিক্ত টার্বো বা ওভারটেক বাটনের মাধ্যমে, ঠিক যেমনটা রেঞ্জার ইলেকট্রিক মোটর সাইকেলেও রয়েছে। মোট নয়টি কালার ভ্যারিয়েন্টে এই স্কুটারটি নিয়ে আসা হয়েছে। কোমাকির সেল্ফ ডায়াগনসিস সিস্টেম, ব্লুটুথ কানেক্টিভিটি, একটি মোবাইল চার্জিং পয়েন্ট, রিভার্স অ্যাসিস্ট, একটি অতিরিক্ত স্টোরেজ বক্স ও ফুল ক্র্যাশ গার্ডও রয়েছে এতে।

২৬ জানুয়ারি থেকেই দেশে কোমাকির ২০০টিরও বেশি ডিলারশিপে এই রেঞ্জার ক্রুজ়ার বাইক এবং স্কুটার ভেনিস পৌঁছে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: হস্তনির্মিত গাড়ি নিজের সংগ্রহে রেখে নির্মাতাকে বোলেরো উপহার দিলেন আনন্দ মাহিন্দ্রা…

আরও পড়ুন: ওলার ইলেকট্রিক গাড়ির প্রোটোটাইপ ছবি প্রকাশ্যে আনলেন সিইও, বিস্তর ট্রোলডও হলেন

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসে আত্মপ্রকাশ নতুন ই-বাইক টর্ক ক্রাটোস-এর, সর্বোচ্চ স্পিড ১০৫ কিমি, দাম ১.০২ লক্ষ টাকা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA