Ola Electric Car: ওলার ইলেকট্রিক গাড়ির প্রোটোটাইপ ছবি প্রকাশ্যে আনলেন সিইও, বিস্তর ট্রোলডও হলেন

একটা বিরাট অংশের গ্রাহকের মনে এই আসন্ন গাড়িটি নিয়ে উত্তেজনাও রয়েছে। আর তার অন্যতম কারণ হল গাড়িটির অনন্য ডিজাইন। তবে এই বিষয়ে একটা জিনিস মনে রাখতে হবে, কোনও প্রোটোটাইপের ডিজিটাল রেন্ডার কিন্তু ফাইনাল প্রডাক্টের থেকে অনেকটাই আলাদা হয়।

Ola Electric Car: ওলার ইলেকট্রিক গাড়ির প্রোটোটাইপ ছবি প্রকাশ্যে আনলেন সিইও, বিস্তর ট্রোলডও হলেন
ওলা ইলেকট্রিক গাড়ির এই প্রোটোটাইপ ছবিটিই শেয়ার করেছেন সিইও।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2022 | 11:40 PM

ইলেকট্রিক স্কুটারের পর এবার চার চাকা বৈদ্যুতিক গাড়ি নিয়ে আসছে ওলা ইলেকট্রিক (Ola Electric)। সংস্থার চিফ এগজ়িকিউটিভ অফিসার একটি ছবি শেয়ার করে ট্যুইটারে এমনই ইঙ্গিত দিলেন। একটি ইলেকট্রিক গাড়ির (Ola Electric Car) প্রোটোটাইপ শেয়ার করে ট্য়ুইটার ইউজারদের কাছে ভাবিশ আগরওয়াল (Bhavish Aggarwal) জানতে চাইলেন, “আপনারা কি এটা গোপন রাখতে পারবেন?” এর আগেই ওলা ইলেকট্রিকের তরফ থেকে পরিষ্কার ভাবে জানিয়ে দেওয়া হয়েছিল যে, ইলেকট্রিক স্কুটার লঞ্চের পর তারা ধীরে ধীরে বিদ্যুচ্চালিত ফোর হুইলারও তৈরির কাজে হাত লাগাবেন। সেই প্রোটোটাইপের যে রেন্ডার ছবিটি ভাবিশ ট্যুইটারে শেয়ার করেছেন, তাতে রয়েছে ওলার ব্র্যান্ডিং। আর সেখান থেকেই মনে করা হচ্ছে, ওলার ইলেকট্রিক গাড়িটি এমনই দেখতে হতে পারে।

ওলা যদি এই গাড়িটি মার্কেটে শীঘ্রই নিয়ে আসতে পারে, তাহলে দেশের একমাত্র সংস্থা হিসেবে চার চাকা এবং দু’চাকা দুই ধরনের গাড়িরই ম্যানুফ্যাকচারার হতে চলেছে। গত বছর ওলা তার এস১ ও এস১ প্রো দুটি ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছে, যা দেরিতে ডেলিভারি, সামান্য কিছু সমস্যা সত্ত্বেও গ্রাহকমহলে বেশ জনপ্রিয়তা পেয়েছে। এদিকে ভাবিশ আগরওয়াল ওলা ইলেকট্রিক গাড়ির যে নতুন ছবিটি প্রকাশ করেছেন, তাতে যাঁরা কমেন্ট করেছেন, তাঁদের বেশির ভাগই ওলা স্কুটার বুক করেছেন কিন্তু হাতে এখনও পাননি। অনেকে আবার ভাবিশ আগরওয়ালকে এই বিষয়ে ট্রোলও করেছেন। বলেছেন, “গোপন কথা পরে ফাঁস করবেন। প্রথমে ওলা ইলেকট্রিক স্কুটারগুলির গুণমান আর একটু ভাল করুন।”

যদিও একটা বিরাট অংশের গ্রাহকের মনে এই আসন্ন গাড়িটি নিয়ে উত্তেজনাও রয়েছে। আর তার অন্যতম কারণ হল গাড়িটির অনন্য ডিজাইন। অনলাইনে আবার আর একটি যে রেন্ডার ইমেজ প্রকাশিত হয়েছে, তা একটু অন্যরকম। তবে এই বিষয়ে একটা জিনিস মনে রাখতে হবে, কোনও প্রোটোটাইপের ডিজিটাল রেন্ডার কিন্তু ফাইনাল প্রডাক্টের থেকে অনেকটাই আলাদা হয়। আর ওলার ইলেকট্রিক স্কুটার দেখার পর তো পরিষ্কারই হয়ে গিয়েছে যে, নতুন চার চাকা ইলেকট্রিক গাড়িতেও একগুচ্ছ আকর্ষণীয় ফিচার্স দিতে চলেছে কোম্পানিটি।

ওলা সম্পূর্ণ দেশীয়ভাবে একটি বৈদ্যুতিক গাড়ি তৈরির পরিকল্পনা করছে। তার জন্য সংস্থাটি বর্তমানে বেঙ্গালুরুতে একটি গ্লোবাল ডিজাইন সেন্টার স্থাপনের পরিকল্পনাও করছে। আসন্ন ওলা বৈদ্যুতিক গাড়িটি জন্মগত-ইলেকট্রিক স্কেটবোর্ড প্ল্যাটফর্মে নির্মিত হতে পারে। সীমিত পরিসরে শহরের যাত্রীদের জন্যই বৈদ্যুতিক গাড়িটি ওলা লঞ্চ করবে বলে জানা গিয়েছে। ওলার এই চার চাকা ইলেকট্রিক গাড়়িটি সম্পর্কে এর থেকে বেশি তথ্য এখনও পর্যন্ত জানা যায়নি।

যেহেতু এটি সীমিত পরিসরের একটি সিটি কমিউটার কার হিসাবে লঞ্চ করা হবে, তার জন্য ওলাকে বেশ প্রতিযোগিতামূলক দাম ধার্য করতে হবে। ওলা এই গাড়িটি দুটি সংস্করণে নিয়ে আসতে পারে বলে মনে করা হচ্ছে। একটি সংস্করণ থাকবে কেবল মাত্র প্রাইভেট ক্রেতাদের জন্য এবং অপরটি বাণিজ্যিক বিভাগের জন্য উপলব্ধ হবে। তবে ওলা যে এই প্রথম ইলেকট্রিক গাড়ির কথা ভাবল, এমনটা নয়। এর আগে সংস্থার প্ল্যান ছিল, লিমিটেড নম্বর জায়েম নিও গাড়িটি নিয়ে আসা, যা আসলে টাটা ন্যানোর ইলেকট্রিক ভার্সন। এই গাড়িটি ডেভেলপ করেছে কোয়েম্বাত্তুরের জায়েম অটোমোটিভ। এই সংস্থাই আগে টিয়াগো এবং টিগর গাড়ি দুটির জেটিপি ভার্সন ডেভেলপ করেছিল। সূত্রের খবর, নতুন ইলেকট্রিক গাড়ি ডেভেলপ করার জন্য টাটা থেকেই ডিজাইন এক্সপার্ট নিয়ে এসেছে ওলা ইলেকট্রিক।

তবে দেশে যত ইলেকট্রিক গাড়িই লঞ্চ হোক না কেন, চার্জিং পরিকাঠামো রীতিমতো ভাবাচ্ছে গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলিকে। দেশের ইভি স্পেসে পদার্পণ করার জন্যও অন্যান্য সংস্থার কাছে চ্যালেঞ্জিং বিষয় হয়ে দাঁড়াচ্ছে। ওলা এই সমস্যার সমাধানে বদ্ধপরিকর। হোম চার্জিং সিস্টেম এবং সারা দেশে হাইপারচার্জিং স্টেশনের নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা রয়েছে ওলা ইলেকট্রিকের।

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসে আত্মপ্রকাশ নতুন ই-বাইক টর্ক ক্রাটোস-এর, সর্বোচ্চ স্পিড ১০৫ কিমি, দাম ১.০২ লক্ষ টাকা

আরও পড়ুন: ভারতে খুব দ্রুততার সঙ্গে বাড়ছে সিএনজি গাড়ির চল, এক নজরে এদের মধ্যে সবচেয়ে সস্তার কিছু মডেল দেখে নিন…

আরও পড়ুন: কম দামে দুটি চমৎকার ইলেকট্রিক বাইক লঞ্চ হল ভারতে, রিমুভেবল ব্যাটারি, ২৫ কিলোমিটার রেঞ্জ