VAAN E-bikes: কম দামে দুটি চমৎকার ইলেকট্রিক বাইক লঞ্চ হল ভারতে, রিমুভেবল ব্যাটারি, ২৫ কিলোমিটার রেঞ্জ

Urbansport And Urbansport Pro: ভারতের আর একটি স্টার্ট-আপ সংস্থা দুটি নতুন ইলেকট্রিক বাইক নিয়ে হাজির হল। সংস্থার নাম ভ্যান ইলেকট্রিক মোটো (VAAN Electric Moto)। কেরালা বিধানসভার বিরোধী দলনেতা ভিডি সাথিন এবং অয়েলম্যাক্স এনার্জির চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর কপিল গর্গ যৌথভাবে ভারতীয় বাজারে ভ্যান ই-বাইক চালু করেছেন।

VAAN E-bikes: কম দামে দুটি চমৎকার ইলেকট্রিক বাইক লঞ্চ হল ভারতে, রিমুভেবল ব্যাটারি, ২৫ কিলোমিটার রেঞ্জ
দেখতে সাইকেলের মতো হলেও গুণে মোটরসাইকেল!
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2022 | 6:14 PM

দেশের পেট্রল ও ডিজ়েলের দাম ঊর্ধ্বগগনে। সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে পেট্রল-ডিজ়েল চালিত গাড়ি ও বাইক। আর এমনই এক সময়ে ইলেকট্রিক যানবাহনের (Electric Vehicle) প্রতি আগ্রহ প্রকাশ করছেন আম আদমি। বিগত কয়েক বছরে একাধিক সংস্থা দেশে ইলেকট্রিক গাড়ি, বাইক, স্কুটার লঞ্চ করেছে। এবার সেই বিষয়টিকেই মান্যতা দিতে ভারতের আর একটি স্টার্ট-আপ সংস্থা দুটি নতুন ইলেকট্রিক বাইক নিয়ে হাজির হল। সংস্থার নাম ভ্যান ইলেকট্রিক মোটো (VAAN Electric Moto)। যে ই-বাইক বা ই-বাইসাইকেল এই সংস্থা লঞ্চ করেছে, তার নাম আরবানস্পোর্ট (Urbansport)। কেন্দ্রের দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর শুক্রবার কোচিতে একটা অনলাইন প্রোগ্রামের মধ্যে দিয়ে ভ্যান ইলেকট্রিক মোট কোম্পানির লেটেস্ট ই-বাইসাইকেলের পর্দা উন্মোচন করেছেন।

দুটি ভ্যারিয়েন্টে লঞ্চ করা হয়েছে এই ই-বাইক

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, মোট দুটি ভ্যারিয়েন্টে হাজির হচ্ছে আরবানস্পোর্ট। এদের মধ্যে সাধারণ আরবারস্পোর্ট ই-বাইকের দাম ৫৯,৯৯৯ টাকা। অন্য দিকে আর একটি মডেল আরবানস্পোর্ট প্রো ই-বাইকটির দাম ৬৯,৯৯৯ টাকা। আপাতত এই দুটি ইলেকট্রিক বাইক বিক্রি করা হবে কোচির মার্কেটের জন্যই। তার পরে ধীরে ধীরে গোয়া, বেঙ্গালুরু, মুম্বই, হায়দরাবাদ-সহ দেশের আরও বিভিন্ন প্রান্তে চলে আসবে ইলেকট্রিক বাইকটি।

ঘণ্টায় ২৫ কিলোমিটার দৌড়তে পারবে

ভ্যান ইলেকট্রিক মোটো-র তরফ থেকে জানানো হয়েছে, এই লেটেস্ট ই-বাইকের সর্বোচ্চ গতি হল ২৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। আবার প্যাডেল অ্য়াসিস্টেড রেঞ্জ হল ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা। কোম্পানি জানিয়েছে যে, বাইকটি মাত্র অর্ধেক ইউনিট বিদ্যুৎে চার্জ হয়, যার জন্য খরচ হয় মাত্র 4-5 টাকা।

ইলেকট্রিক বাইসাইকেলে এই প্রথম রিমুভেবল ব্যাটারি

সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, এই ই-বাইকের ব্যাটারিও খুলে ফেলা যাবে। যে রিমুভেবল ব্যাটারি এই ই-বাইক দুটিতে দেওয়া হয়েছে, তার ওজন মাত্র ২.৫ কেজি এবং তা চার্জ হতে মাত্র ৪ ঘণ্টা সময় নেয়। এই ক্যাটাগরির যানবাহনে প্রথম বারের মতো এই সুবিধা দেওয়া হয়েছে।

অন্যান্য ফিচার্স

এই ইলেকট্রিক বাইসাইকেল দুটিতে রয়েছে শিমানো টার্নি ৭ স্পিজের ডিরেলিয়ার গিয়ার সিস্টেম, ফ্রন্ট ও রিয়ার ডিস্ক ব্রেক এবং স্পিনার ইউএসএ ফ্রন্ট শক। ইলেকট্রিক প্যাডেল অ্যাসিস্ট সিস্টেমে ২৫০ ওয়াট হাব মাউন্টেড ইলেকট্রিক মোটর, একটি ৪৮ ভল্ট, ৭.৫ এএইচ রিমুভেবল লিথিয়াম আয়ন ব্যাটারি এবং মোট পাঁচটি ইলেকট্রিক গিয়ার লেভেল রয়েছে।

কেরালা বিধানসভার বিরোধী দলনেতা ভিডি সাথিন এবং অয়েলম্যাক্স এনার্জির চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর কপিল গর্গ যৌথভাবে ভারতীয় বাজারে ভ্যান ই-বাইক চালু করেছেন।

আরও পড়ুন: বেঁচে যাওয়া রান্নার তেলে দ্রুততার সঙ্গে ইলেকট্রিক গাড়ি চার্জ হচ্ছে অস্ট্রেলিয়ায়, কী ভাবে?

আরও পড়ুন: নজরকাড়া লুক ও ফিচার্স নিয়ে আসছে Fiat Panda, সবথেকে সস্তার ইলেকট্রিক গাড়ি

আরও পড়ুন: সোয়্যাপেবল ব্যাটারির নতুন ইলেকট্রিক স্কুটার নিয়ে এল ইয়ামাহা, অসাধারণ লুক, দুর্দান্ত ফিচার্স