Most Affordable EV: নজরকাড়া লুক ও ফিচার্স নিয়ে আসছে Fiat Panda, সবথেকে সস্তার ইলেকট্রিক গাড়ি

New Fiat Panda EV: সংস্থার ঝুলিতে ইতিমধ্যেই একটি জনপ্রিয় গাড়ি রয়েছে যার নাম পান্ডা। এবার সেই জনপ্রিয় গাড়ির একটি ইলেকট্রিক ভার্সন লঞ্চ করতে চলেছে ফিয়াট, যাকে পোশাকি ভাষায় সংস্থা বলছে, 'নতুন প্রজন্মের পান্ডা'।

Most Affordable EV: নজরকাড়া লুক ও ফিচার্স নিয়ে আসছে Fiat Panda, সবথেকে সস্তার ইলেকট্রিক গাড়ি
অনবদ্য লুকের সেই ফিয়াট পান্ডা।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2022 | 1:43 PM

২০২১ সালে বৈদ্যুতিক গাড়ি লঞ্চের মধ্যে দিয়ে ইলেকট্রিক ভেহিকল (Electric Vehicle) সেগমেন্টে বাজি ধরেছিল ফিয়াট (Fiat)! তার পর থেকে ধাপে ধাপে এই জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারী সংস্থাটি ইলেকট্রিক পাওয়ারট্রেনকে অনেক দূরই এগিয়ে নিয়ে গিয়েছে। এবার সস্তার বিদ্যুচ্চালিত চার চাকা গাড়ি লঞ্চ করে মার্কেটের সঙ্গে খাপ খাওয়াতে তৎপর ফিয়াট। সংস্থার ঝুলিতে ইতিমধ্যেই একটি জনপ্রিয় গাড়ি রয়েছে যার নাম পান্ডা। এবার সেই জনপ্রিয় গাড়ির একটি ইলেকট্রিক ভার্সন লঞ্চ করতে চলেছে ফিয়াট, যাকে পোশাকি ভাষায় সংস্থা বলছে, ‘নতুন প্রজন্মের পান্ডা’ (New Fiat Panda)। সেই সঙ্গেই আবার ইউরোপের বাজারে গাড়িটি হতে চলেছে এন্ট্রি লেভেলের বৈদ্যুতিক গাড়ি অর্থাৎ সবথেকে সস্তার। এই বিষয়ে ফিয়াট ব্র্যান্ডের প্রধান অলিভার ফ্রাঙ্কোজ় বলছেন, “ঘুমন্ত দানবটিকে এবার জাগিয়ে তুলুন। এটাই আমার মনে হয়েছে, সঠিক পন্থা। আমরা এখনও সেই রাক্ষসকে জাগাইনি।” কেন এই কথা বলছেন তিনি? তার সঙ্গত কিছু কারণও রয়েছে। সস্তার এই ফিয়াট পান্ডা মডেলেই এমন কিছু চিত্তাকর্ষক ফিচার্স দেওয়া হচ্ছে, যা এত কম দামে সচরাচর দেখা যায় না।

গাড়ির ভিতরের অ্যাক্সেসারিজ় বদলে নিতে পারবেন

ফিয়াট-এর তরফ থেকে জানানো হয়েছে, নতুন ইলেকট্রিক হ্যাচব্যাকের ডিজাইনটি খুবই মডিউলার করা হয়েছে। এর সঙ্গে ৪টি ছাদের কভার, ৪টি বাম্পার, ৪টি হুইল র‍্যাপ এবং ৪টি পেন্ট র‍্যাপের বিকল্প দেওয়া হবে। গাড়ির ভিতরের আনুষাঙ্গিকগুলি বিনিময়যোগ্য এবং প্লাগ-এন্ড-প্লে মোডেও ইনস্টল করা যেতে পারে। সেই তালিকায় রয়েছে, ক্লাস্টার থেকে শুরু করে স্টোরেজ পকেট এবং শিশুর আসন-সহ গ্রাহকদের জন্য আসন পর্যন্ত সবই। গাড়ির বাইরের অংশ মোড়ানো যেতে পারে, বাম্পারগুলি কাস্টমাইজ করা যেতে পারে এবং ছাদের কভারগুলিও পরিবর্তিত আবহাওয়া অনুযায়ী বা নিজের পছন্দ মোতাবেক পাওয়া যাবে।

গাড়ির টপ মডেল ৫০০ই-র দাম হবে ৩০,০০০ ইউরো

সংস্থার তরফ থেকে আরও দাবি করা হয়েছে যে, মোবাইল ফোন বা ট্যাবলেট রাখার জন্য নতুন ফিয়াট পান্ডা গাড়ির কেবিনে একটি সামঞ্জস্যযোগ্য ডক থাকবে। সেখানেই আপনার স্মার্টফোন বা ট্যাবলেট প্লাগ করে একটি ইনফোটেইনমেন্ট স্ক্রিন হিসাবে ব্যবহার করা যেতে পারে। এখন প্রশ্ন হচ্ছে, গাড়িটির দাম কত হতে পারে? সংস্থার তরফ থেকে যেমন দাবি করা হচ্ছে, কতটা সস্তা হবে এই ফিয়াট পান্ডা ইলেকট্রিক গাড়ি? দামের বিষয়টিও পরিষ্কার করে দিয়েছেন ফিয়াট-এর প্রধান অলিভার ফ্রাঙ্কোজ়। তাঁর কথায়, “ফিয়াট পান্ডা ইলেকট্রিক ভেহিকলের টপ মডেল অর্থাৎ ৫০০ই ভ্যারিয়েন্টের দাম হবে ৩০,০০০ ইউরো, যা ভারতীয় মূল্যে প্রায় ২৫ লাখ টাকা।” তাহলে কোথায় সস্তা? ভারতে তো এর হাফ দামে বৈদ্যুতিক গাড়ি পাওয়া যাচ্ছে এই মুহূর্তে।

পান্ডার অর্ধেক দামে ভারতে ইলেকট্রিক গাড়ি

এই দাম ফিয়াট পান্ডা গাড়িটিকে কেবল মাত্র বিদেশের বাজারে সবচেয়ে সস্তা বিভাগে দাঁড় করাতে পারে। ভারতে কখনই নয়। কারণ এই দামের অর্ধেক দামে দেশে একটি নতুন পুরোদস্তুর বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করা হয়েছে, যা হ্যাচব্যাক না হলেও একটি বৈদ্যুতিক কমপ্যাক্ট সেডান। গাড়িটি তৈরি করেছে টাটা, যার নাম টাটা টিগর ইভি। এর প্রারম্ভিক এক্স-শোরুম মূল্য ১১.৯৯ লক্ষ টাকা।

আরও পড়ুন: সোয়্যাপেবল ব্যাটারির নতুন ইলেকট্রিক স্কুটার নিয়ে এল ইয়ামাহা, অসাধারণ লুক, দুর্দান্ত ফিচার্স

আরও পড়ুন: টিয়াগো ও টিগরের সিএনজি মডেল লঞ্চ করল টাটা মোটরস, দাম ও ফিচার্স দেখে নিন

আরও পড়ুন: দেশের প্রথম বৈদ্যুতিক ক্রুজ়ার মোটরসাইকেল নিয়ে আসছে মাজ়আউট ইলেকট্রিক, ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের হাতে তৈরি এই বাইক