Yamaha EMF: সোয়্যাপেবল ব্যাটারির নতুন ইলেকট্রিক স্কুটার নিয়ে এল ইয়ামাহা, অসাধারণ লুক, দুর্দান্ত ফিচার্স

Swappable Battery Scooter: এই ইএমএফ ই-স্কুটারটিতে রয়েছে ব্যাটারি সোয়্য়াপিং প্রযুক্তি। তাইওয়ানের জনপ্রিয় ব্যাটারি সোয়্যাপিং প্ল্যাটফর্ম গোগোর-র প্রযুক্তি ব্যবহৃত হয়েছে এই ই-স্কুটারে।

Yamaha EMF: সোয়্যাপেবল ব্যাটারির নতুন ইলেকট্রিক স্কুটার নিয়ে এল ইয়ামাহা, অসাধারণ লুক, দুর্দান্ত ফিচার্স
অনবদ্য লুকের ইয়ামাহা ইএমএফ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 1:49 PM

নতুন ইলেকট্রিক স্কুটার (Electric Scooter) লঞ্চ করল ইয়ামাহা। সংস্থার সেই লেটেস্ট ই-স্কুটারের নাম ইয়ামাহা ইএমএফ (Yamaha EMF)। এই ইএমএফ ই-স্কুটারটিতে রয়েছে ব্যাটারি সোয়্য়াপিং প্রযুক্তি। তাইওয়ানের জনপ্রিয় ব্যাটারি সোয়্যাপিং প্ল্যাটফর্ম গোগোর-র প্রযুক্তি (Gogoro Swappable Battery Technology) ব্যবহৃত হয়েছে এই ই-স্কুটারে। এর আগেও ইয়ামাহা আর একটি ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছিল, যাতে গোগোরো-র ব্যাটারি সোয়্যাপিং প্রযুক্তি ব্যবহৃত হয়েছিল, নাম ইয়ামাহা ইসি-০৫। এই লেটেস্ট ইয়ামাহা ইএমএফ গাড়িটিতে গোগোরো-র ডেভেলপমেন্ট কিট বা জিডিকে দেওয়া হয়েছে এবং ই-স্কুটারটি ডিজাইন করেছে ইয়ামাহা মোটরস-এর স্থানীয় তাইওয়ান সাবসিডিয়ারি ইয়ামাহা মোটরস আর অ্যান্ড ডি তাইওয়ান কোম্পানি লিমিটেড। এই ইলেকট্রিক স্কুটারটি প্রোডিউস এবং মার্কেটিং করবে ইয়ামাহা মোটর তাইওয়ান কোম্পানি লিমিটেড।

গোগোরো নেটওয়ার্ক প্রোগ্রামের আওতাভুক্ত এই ইয়ামাহা ইএমএফ ই-স্কুটারটি জিডিকে-র অ্যাকসেস পাওয়ার অর্থ হল, এই প্ল্যাটফর্মের একাধিক সুবিধা উপভোগ করতে পারবেন ইউজাররা। সেই তালিকায় রয়েছে গোগোরো-র ইন্টেলিজেন্ট ড্রাইভট্রেন এবং কন্ট্রোলার, কম্পোনেন্ট। গোগোরো নেটওয়ার্ক ব্যাটারি সোয়্যাপিংয়ে এই সব সুবিধার কারণেই ইয়ামাহার এই লেটেস্ট ইলেকট্রিক স্কুটারের ব্যাটারি নিয়ে চালকদের বিন্দুমাত্র চিন্তা করতে হবে না। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, চলতি বছরের মার্চ মাসেই তাইওয়ানের মার্কেটে ইয়ামাহা ইএমএফ বৈদ্যুতিক স্কুটারের বিক্রিবাট্টা আরম্ভ হয়ে যাবে। যদিও ভারত-সহ বিশ্বের অন্যান্য প্রান্তে স্কুটার কবে নাগাদ লঞ্চ হবে, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছুই জানা যায়নি।

ইয়ামাহা ইএমএফ মডেলে রয়েছে অসাধারণ ডিজাইন যাতে ভবিষ্যৎ প্রজন্মের বডি প্যানেল দেওয়া হয়েছে এবং তার লুক ইয়ামাহা-র আগের ইলেকট্রিক স্কুটারগুলির তুলনায় অনেকটাই আলাদা। ৭.৬ kWh মিড-মাউন্টেড ইলেকট্রিক মোটর এই স্কুটারের পাওয়ারের দিকটি নিশ্চিত করবে। মাত্র ৩.৫ সেকেন্ডের মধ্যেই ০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত অ্যাক্সিলারেট করতে পারে ইয়ামাহা ইএমএফ। চালকের পা রাখার পরেও স্কুটারের স্টোরেজ কমপার্টমেন্টটি বেশ বড়। রয়েছে একটি কাপহোল্ডার, যেখানে একাধিক জরুরি জিনিস ঝুলিয়ে রাখতে পারবেন ইউজাররা। যদিও এই লেটেস্ট ইলেকট্রিক স্কুটারের দাম এখনও পর্যন্ত জানা যায়নি।

গোগোরো আইএনসি-র প্রতিষ্ঠাতা এবং সিইও হোরেস লিউক বলছেন, “গোগোরো-পাওয়ার্ড ভেহিকলসে ইয়ামাহার ক্রমবর্ধমান পোর্টফোলিওর সঙ্গে আমরা জুড়তে পেরে খুবই উত্তেজিত। আর আমরা নিশ্চিত যে, তাইওয়ানের মানুষজনের এই গোগোরো-র ব্যাটারি সোয়্যাপিং প্রযুক্তি ভালও লাগবে। ইয়ামাহা এবং গোগোরো বাজারে আরও ভাল এবং টেকসই পরিবহন সমাধান নিয়ে আসতে প্রতিশ্রুতিবদ্ধ, যাতে ইয়ামাহা তাদের দুর্ধর্ষ ডিজাইনিংয়ের কাজ করবে এবং ব্যাটারি সংক্রান্ত বিষয় নিয়ে দেখভাল করবে গোগোরো।”

আরও পড়ুন: কেউ বলছেন ‘পয়সা উসুল’, কারও মুখ ভার, ওলার ইলেকট্রিক স্কুটার নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া

আরও পড়ুন: দেশের প্রথম বৈদ্যুতিক ক্রুজ়ার মোটরসাইকেল নিয়ে আসছে মাজ়আউট ইলেকট্রিক, ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের হাতে তৈরি এই বাইক

আরও পড়ুন: ডেলিভারির জন্য প্রস্তুত বিশ্বের সবথেকে উন্নত ইলেকট্রিক বাইক, আর্ক ভেক্টর সম্পর্কে সব তথ্য জেনে নিন