Maruti Eeco Price Hike: প্যাসেঞ্জার এয়ারব্যাগ দেওয়ার ফলে ভারতে ৮০০০ টাকা দামি হল মারুতি ইকো

Maruti Eeco 7 Seater Becomes Costlier: ভারতে এক ধাক্কায় ৮ হাজার টাকা দাম বাড়ল মারুতির ৭ সিটার ইকো গাড়িটির। আর এই প্রাইস হাইকের ফলে গাড়িটির নতুন দাম কত হল, জেনে নিন।

Maruti Eeco Price Hike: প্যাসেঞ্জার এয়ারব্যাগ দেওয়ার ফলে ভারতে ৮০০০ টাকা দামি হল মারুতি ইকো
দাম বাড়ল মারুতি ইকোর
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 2:49 PM

ফের জনপ্রিয় একটি গাড়ির দাম বাড়াল মারুতি সুজ়ুকি। নন-কার্গো ভ্যারিয়েন্টের জনপ্রিয় সেই সেভেন সিটার গাড়িটির নাম ইকো (Maruti Eeco)। কিন্তু কী কারণে এই গাড়ির দাম বড়ানো হল? তার উত্তরে কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, এই থ্রি-রো ভেহিকলে প্যাসেঞ্জার এয়ারব্যাগ দেওয়ার জন্য গাড়িটির দাম বৃদ্ধি পেয়েছে। আর এই প্যাসেঞ্জার এয়ারব্যাগ যোগ করার ফলে মারুতি ইকো (Maruti Eeco) গাড়িটির দাম ৮,০০০ টাকা বাড়ানো হয়েছে।

গত মঙ্গলবারই মারুতি সুজ়ুকির তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, ৩০ নভেম্বর থেকেই এই গাড়ির নতুন দামটি উপলব্ধ হতে চলেছে। অর্থাৎ এবার থেকে এই মারুতি ইকো (Maruti Eeco) গাড়ির এক্স-শোরুম প্রাইস ৪.৩ লাখ টাকা। সেই বিবৃতিতে কোম্পানির তরফ থেকে লেখা হচ্ছে, ‘প্যাসেঞ্জার এয়ারব্যাগস দেওয়ার জন্য ইকো গাড়িটির সমস্ত নন-কার্গো ভ্যারিয়েন্টের দাম ৮,০০০ টাকা হতে চলেছে। ৩০ নভেম্বর থেকে এই নতুন দামেই গাড়িটি কিনতে পারবেন কাস্টোমাররা।’

বিগত কয়েক বছর ধরেই ইকো গাড়িটি মারুতি সুজ়ুকির বেস্ট সেলিং একটি গাড়ি। ১০ বছর আগে ভারতে এই গাড়ির বিক্রিবাট্টা শুরু হয়েছিল। খুব সম্প্রতি দেশে ৭ লাখ ইউনিট বিক্রির মাইলস্টোনও টপকে গিয়েছে এই সেভেন সিটার গাড়ি। তবে এই গাড়িটি সবথেকে বেশি বিক্রি হয়েছিল ২০১০ সালে যখন লঞ্চ করেছিল এবং তার পরবর্তী দুই বছর। সেই দুই বছরের ব্যবধানে ২ লাখ ইউনিটেরও বেশি বিক্রি হয়েছিল মারুতি ইকো। তার পর মাঝে কয়েকটা বছর এই গাড়ির বিক্রি আবার থমকে যায়। পরবর্তীতে ২০১৪ সালে ফের ঝড়ের গতিতে মারুতি ইকো বিকোতে থাকে ভারতের বাজারে। তার ফলেই মারুতি ইকো এ যাবৎ কালের ভ্যান সেগমেন্টের সব থেকে জনপ্রিয় একটি গাড়ি।

মারুতি ইকো গাড়িটির বেশ কয়েকটি ভ্যারিয়েন্ট রয়েছে ভারতে। সেগুলি হল, তিনটি কার্গো ভ্যারিয়েন্ট, চারটি প্যাসেঞ্জার এবং একটি অ্যাম্বুল্যান্স ভ্যারিয়েন্ট। অর্থাৎ মোট আটটি ভ্যারিয়েন্টে লঞ্চ করা হয়েছিল এই সেভেন সিটার গাড়ি। দাম বৃদ্ধির ফলে ৪.৩ লাখ টাকা থেকে এবং এই গাড়ির এক্কেবারে টপ ভ্যারিয়েন্টের দাম এই মুহূর্তে ৭.২৯ লাখ টাকা (এক্স-শোরুম)।

প্রসঙ্গত, চলতি বছরের মার্চ মাসেই প্রতিটি গাড়ির জন্য প্যাসেঞ্জার এয়ারব্যাগ বাধ্যতামূলক করে ভারত সরকার। সে সময় কেন্দ্রের তরফ থেকে পরিষ্কার ভাবে জানিয়ে দেওয়া হয়েছিল যে, এপ্রিল মাস থেকে প্রতিটি নতুন গাড়িতে প্যাসেঞ্জার এয়ারব্যাগ দিতে হবে। তবে যে সব গাড়ি ইতিমধ্যেই মার্কেটে প্যাসেঞ্জার এয়ারব্যাগ ছাড়াই লঞ্চ করা হয়েছিল, সেই সব গাড়িতে অগাস্টের শেষে প্যাসেঞ্জার এয়ারব্যাগ দিয়ে দিতে হবে।

ভারতে বিক্রি হওয়া সমস্ত গাড়িতে নিরাপত্তার মান উন্নত করতে ভবিষ্যতে ছয়টি এয়ারব্যাগ বাধ্যতামূলক করার কথাও ভাবছে কেন্দ্র।

আরও পড়ুন: Bajaj Auto: পুণের রাস্তায় দেখা গেল বাজাজ অটোর নতুন ইলেকট্রিক স্কুটার! সঙ্গে চেতক মডেলও

আরও পড়ুন: 2022 SYM Joyride 300: বাজারে এল দুর্দান্ত ম্যাক্সি-স্কুটার, ৩০০সিসি ইঞ্জিন, ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস, লম্বা রাইডিংয়ে আরামদায়ক!

আরও পড়ুন: Tata Nexon Price Hike: ভারতে ১১ হাজার টাকা দামি হল টাটা নিক্সন, কত খরচ হবে এবার?