Maruti Suzuki Celerio CNG: সেলেরিও সিএনজি মডেল নিয়ে এল মারুতি সুজ়ুকি, দাম ৬.৫৮ লাখ টাকা

লেটেস্ট মারুতি সুজ়ুকি সেলেরিও সিএনজি মডেলের দাম ভারতে ৬.৫৮ লাখ টাকা (এক্স-শোরুম দিল্লি)। পেট্রল-পাওয়ার্ড সেলেরিও-র থেকে এই সিএনজি মডেলের দাম আরও ৯৫,০০ টাকা বেশি।

Maruti Suzuki Celerio CNG: সেলেরিও সিএনজি মডেল নিয়ে এল মারুতি সুজ়ুকি, দাম ৬.৫৮ লাখ টাকা
সেলেরিও সিএনজি মডেল
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 10:11 PM

ভারতে নতুন সেলেরিও সিএনজি (Celerio CNG) মডেল নিয়ে এল মারুতি সুজ়ুকি (Maruti Suzuki)। লেটেস্ট মারুতি সুজ়ুকি সেলেরিও সিএনজি মডেলের দাম (Maruti Suzuki Celerio CNG Price) ভারতে ৬.৫৮ লাখ টাকা (এক্স-শোরুম দিল্লি)। অন্যান্য সিএনজি মডেলে যেমনটা হয়, তার থেকে একটু ছক ভেঙেই মারুতি সুজ়ুকির ফ্যাক্টরি-ফিটেড সিএনজি কিট, মিড-স্পেসিফিকেশনের ভিএক্সআই ট্রিমে অফার করবে সংস্থা, যা এলএক্সআই ভ্যারিয়েন্টে দেওয়া হবে না। গাড়িটি ৩৫.৬ কিলোমিটার মাইলেজ দিতে পারবে বলে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে। পেট্রল-পাওয়ার্ড সেলেরিও-র থেকে এই সিএনজি মডেলের দাম আরও ৯৫,০০ টাকা বেশি। এই জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারক সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, বিক্রিবাট্টার নিরিখে ভারতে নতুন মাইলস্টোন অতিক্রম করেছে মারুতি সুজ়ুকি সেলেরিও। এই হ্যাচব্যাকের প্রথম প্রজন্ম লঞ্চের পর থেকে এখনও পর্যন্ত ভারতে প্রায় ৬ লাখ ইউনিট বিক্রি হয়েছে। এই গাড়ির ইঞ্জিন থেকে শুরু করে বহিরাবরণ, অন্তরসজ্জার যাবতীয় তথ্য জেনে নেওয়া যাক।

গাড়ির ইঞ্জিন

সেলেরিও এই সিএনজি মডেলে আগের মতো একই ১.০ লিটারের কে১০সি ডুয়াল জেট ইঞ্জিন দেওয়া হয়েছে। পেট্রল মডেলেও ছিল এই একই ইঞ্জিন। এই সিএনজি মডেলের ইঞ্জিন ৫৭এইচপি এবং ৮২.১এনএম পিক টর্ক দিতে পারে। রয়েছে ৫ স্পিডের ম্যানুয়াল গিয়ারবক্স। সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে এই নতুন সেলেরিও ইঞ্জিন মডেলের ফুয়েল এফিসিয়েন্সি প্রতি কেজিতে ৩৫.৬০ কিলোমিটার। আর তার কারণ হল এই এই কে১০সি ইঞ্জিনে প্রতি সিলিন্ডার পিছু দুটি ফুয়েল ইঞ্জেক্টর, উচ্চতর কমপ্রেশন রেশিও রয়েছে এবং উচ্চতর থার্মাল এফিসিয়েন্সি দিতে পারে এটি। এই প্রথম বার মারুতি সুজ়ুকি কোনও সিএনজি গাড়িতে ১.০ লিটার কে১০সি ইঞ্জিন দিল।

গাড়ির অন্দর ও বহিরাবরণ

সাধারণ হ্যাচব্যাক গাড়ির তুলনায় এই সিএনজি পাওয়ার্ড সেলেরিও মডেলের ভিতরে এবং বাইরে উল্লেখযোগ্য ভাবে সেরকম কোনও পরিবর্তন নেই। পেট্রল মডেলের থেকে আলাদা করার জন্য এই সেলেরিও সিএনজি গাড়িতে একটি অতিরিক্ত এস-সিএনজি দেওয়া হয়েছে গাড়ির টেল গেটে। তবে সিএনজি ট্যাঙ্ক ফিট করার কারণে এই সেলেরিও সিএনজি গাড়িটির কার্গো স্পেস বেশ কিছুটা কমে গিয়েছে।

ইক্যুইপমেন্টের দিক থেকে সেলেরিও পেট্রল ভিএক্সআই মডেলে যা যা ছিল, এই সিএনজি মডেলেও রয়েছে তার সবই। তার মধ্যে রয়েছে কিট – এয়ার কন্ডিশনিং, সেন্ট্রাল লকিং, পাওয়ার উইন্ডো, ইলেকট্রিক অ্যাডজাস্ট উইং মিরর এবং স্প্লিট ফোল্ডিং রিয়ার সিট। সেফটি কিটসের মধ্যে রয়েছে ডুয়াল এয়ারব্যাগের স্ট্যান্ডার্ড ফেয়ার, এবিএস এবং রিয়ার পার্কিং সেন্সর।

কোন কোন সিএনজি গাড়ির সঙ্গে টক্কর দিতে পারে?

এই মারুতি সুজ়ুকি সেলেরিও গাড়িটি হুন্ডাই স্যান্ট্রো সিএনজি-র সঙ্গে প্রতিযোগিতা দিতে পারে, যার এই মুহূর্তে বাজারে দাম ৬.০৯ লাখ টাকা থেকে ৬.৩৮ লাখ টাকার মধ্যে। পাশাপাশি আবার আসন্ন টাটা টিয়াগো সিএনজি মডেলের সঙ্গেও জোরদার টক্কর হতে পারে এই লেটেস্ট সেলেরিও সিএনজি মডেলের।

আরও পড়ুন: ওলা এস১-এর প্রোডাকশন বন্ধ হল, যাঁরা বুক করেছেন তাঁদের কী হবে?

আরও পড়ুন: ৫০সিসির এই দুই স্কুটার লঞ্চ করল হন্ডা, কম খরচে বিরাট মাইলেজ, দুরন্ত কিছু ফিচার্স

আরও পড়ুন: ভারতে বৈদ্যুতিক ভ্যান তৈরির জন্য ২৮ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ পেল ইভেজ