MG E230 Two-Door Electric Car: ভারতে কিউট-পুঁচকে দুই দরজার ইলেকট্রিক গাড়ি আনছে এমজি মোটর, কম দামে ১৫০ কিলোমিটার রেঞ্জ

MG Motor India: দুই দরজার কমপ্যাক্ট ইলেকট্রিক গাড়ি লঞ্চ হতে চলেছে ভারতে। এমজি মোটর নিয়ে আসছে সেই গাড়িটি। দাম ও স্পেসিফিকেশনস সংক্রান্ত সম্ভাব্য সব তথ্য জেনে নিন।

MG E230 Two-Door Electric Car: ভারতে কিউট-পুঁচকে দুই দরজার ইলেকট্রিক গাড়ি আনছে এমজি মোটর, কম দামে ১৫০ কিলোমিটার রেঞ্জ
গাড়িটির লুক হতে পারে ঠিক এমনই। প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Mar 10, 2022 | 4:29 PM

ভারতে এবার টু-ডোর বা দুই দরজার ইলেকট্রিক গাড়ি (Two-Door Electric Car) আসছে। আর সেই চার চাকা গাড়িটি নিয়ে আসতে চলেছে এমজি মোটর (MG Motor India)। একাধিক রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, এমজি মোটরের আসন্ন সেই ইলেকট্রিক টু-ডোর গাড়ির নাম এমজি ই২৩০ (MG E230)। ভারত-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে লঞ্চ করা হবে সেই বৈদ্যুতিক ফোর হুইলারটি। ২০২৩ সালে শুরুতেই ভারত এবং অন্যান্য দেশে গাড়িটি হাজির হবে। পাশাপাশি জানা গিয়েছে, এই এমজি ই২৩০ ইলেকট্রিক টু-ডোর গাড়ির দামও। সূত্রের খবর, ভারতের বাজারে এমজি মোটরের সেই বিদ্যুচ্চালিত গাড়ির দাম ১০ লাখ টাকারও কম হতে চলেছে। সম্প্রতি ভারতে জ়েডএস ইভি নামক এর একটি চার চাকা ইলেকট্রিক গাড়ি লঞ্চ করেছে এমজি মোটর। আর তা হলে আসন্ন টু-ডোর ইলেকট্রিক ভেহিকলটি দেশে এমজি মোটরের দ্বিতীয় কোনও ইলেকট্রিক ফোর হুইলার হতে চলেছে। গাড়িটির সম্ভাব্য ফিচার্স ও স্পেসিফিকেশনস সংক্রান্ত সব তথ্য এক নজরে দেখে নেওয়া যাক।

এমজি ই২৩০ টু-ডোর ইলেকট্রিক গাড়ি সম্ভাব্য ফিচার্স ও স্পেসিফিকেশনস

এই এমজি ই২৩০ ইলেকট্রিক গাড়িটি ডেভেলপ করা হচ্ছে জিএসইভি প্ল্যাটফর্মের উপরে ভিত্তি করে। গাড়ির কমপ্যাক্ট সাইজ় এবং খুব সহজ ও সাদামাটা ব্যবহারের জন্য অত্যন্ত প্রসিদ্ধ এই প্ল্যাটফর্ম। এই একই আর্কিটেকচার ব্যবহৃত হয়েছিল, তার মধ্যে উল্লেখযোগ্য হল, বাওজ়ুন ই১০০, ই২০০, ই৩০০ এবং ই৩০০ প্লাস। পাশাপাশি উওলিঙ্গ হোঙ্গুয়াঙ্গ মিনি ইলেকট্রিক ভেহিকলের ক্ষেত্রেও ব্যবহার করা হয়েছিল এই প্ল্যাটফর্ম। চিনে এই প্রতিটি কম্প্যাক্ট ইলেকট্রিক চার চাকা গাড়িই অত্যন্ত জনপ্রিয়।

একাধিক স্মার্ট ফিচার্স সাপোর্ট করবে এমজি মোটরের ই২৩০ দুই দরজার বৈদ্যুতিক গাড়িটি। থাকছে, অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম (এডিএএস), ইন্টারনেট অফ ভেহিকল (আইওভি), অটোমেটিক পার্কিং, ভয়েস কমান্ড-সহ আরও একাধিক আকর্ষণীয় ফিচার্স। থাকছে জিএসইভি ব্যাটারি, যা আইপি৬৮ রেটিং প্রাপ্ত এবং পুরোদস্তুর ওয়াটারপ্রুফ। স্মার্ট ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেমের সাহায্যে এই ব্যাটারি বুস্টও করা যেতে পারে।

ভারতের ইলেকট্রিক ভেহিকল মার্কেট ও সেই সংক্রান্ত নিয়মাবলীর দিকে নজর রেখে এমজি মোটরের এই ছোট্ট ইলেকট্রিক ভেহিকলটি কাস্টমাইজ় করা হবে। দেওয়া হচ্ছে একটি ২০কেডব্লুএইচ ব্যাটারি প্যাকও যা একবার চার্জেই ১৫০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে সক্ষম হবে। এই ই২৩০ টু-ডোর বৈদ্যুতিক গাড়িতে প্রচণ্ড শক্তিশালী ৫৪বিএইচপি মোটরও দেওয়া হচ্ছে। সেফটি ফিচার্সের দিক থেকে এতে থাকছে ডুয়াল এয়ারব্যাগস। থাকছে এবিএস ও তার সঙ্গে ইবিডি এবং রিয়ার পার্কিং সেন্সর।

তবে এমজি ই২৩০ ইলেকট্রিক গাড়িটি সম্পর্কে সংস্থার তরফ থেকে এখনও পর্যন্ত কোনো অফিসিয়াল ঘোষণা করা হয়নি। কবে নাগাদ গাড়িটি লঞ্চ হতে পারে, আর কী কী উল্লেখযোগ্য ফিচার্স থাকতে পারে, সে সংক্রান্তও কোনও তথ্য আনুষ্ঠানিক ভাবে এমজি মোটরের পক্ষ থেকে জানানো হয়নি। এদিকে এই গাড়ির পাশাপাশিই আবার একটি ইলেকট্রিক হ্যাচব্যাক গাড়িও ভারতে নিয়ে আসতে চলেছে এমজি মোটর।

আরও পড়ুন: ভারতে নতুন ইলেকট্রিক গাড়ি নিয়ে এল এমজি মোটর, একবার চার্জে ছুটবে ৪৬১ কিমি, দাম ২১.৯৯ লাখ টাকা

আরও পড়ুন: ২৪ মার্চ লঞ্চের আগে ফের প্রকাশ্যে ওকিনাওয়া ওখি ৯০, কেমন লুক এই ই-স্কুটারের?

আরও পড়ুন: দেশে তিনটি নতুন ইলেকট্রিক বাইক লঞ্চ করল সাইবর্গ, দাম শুরু হচ্ছে ১.১৪ লাখ টাকা থেকে

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla