Ola Electric: ই-স্কুটারে সাফল্য, ভবিষ্যতে ইলেকট্রিক বাইক এবং গাড়ি ভারতে আনতে চলেছে ওলা

ওলা ইলেকট্রিকের সিইও ভাবিশ আগরওয়াল ইতিমধ্যেই ইঙ্গিত দিয়ে স্পষ্ট ভাবে বুঝিয়েছেন যে, ওলার ইলেকট্রিক স্কুটার লঞ্চ শুধুমাত্র শুরু ছিল।

Ola Electric: ই-স্কুটারে সাফল্য, ভবিষ্যতে ইলেকট্রিক বাইক এবং গাড়ি ভারতে আনতে চলেছে ওলা
গত ১৫ অগস্ট ভারতে লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2021 | 2:14 PM

ভারতে ইলেকট্রিক স্কুটার ইতিমধ্যেই লঞ্চ করেছে নেদারল্যান্ডের সংস্থা ওলা। এবার ওলা ইলেকট্রিকের তরফে জানানো হয়েছে আগামী দিনে তারা ওলার ইলেকট্রিক বাইক এবং গাড়ি তৈরিরও পরিকল্পনা করছে। ভারতে ক্রমশ জনপ্রিয় হচ্ছে ইলেকট্রিক ভেহিকেল। এর পাশাপাশি লঞ্চের পর থেকে বেশ ভালই ব্যবসা করছে ওলার ইলেকট্রিক স্কুটার। অনুমান এইসব কথা মাথায় রেখেই ভারতে ওলার ইলেকট্রিক ভেহিকেলের ব্যবসা আরও বাড়ানোর জন্য এবং ভারতের গাড়ির বাজারে ভিত শক্ত করতে ইলেকট্রিক স্কুটারের পর এবার ইলেকট্রিক বাইক এবং ইলেকট্রিক গাড়ি তৈরির পরিকল্পনা করেছেন ওলা ইলেকট্রিক কর্তৃপক্ষ।

ওলা ইলেকট্রিকের সিইও ভাবিশ আগরওয়াল ইতিমধ্যেই ইঙ্গিত দিয়ে স্পষ্ট ভাবে বুঝিয়েছেন যে, ওলার ইলেকট্রিক স্কুটার লঞ্চ শুধুমাত্র শুরু ছিল। পথচলা যখন ভালভাবে শুরু হয়েই গিয়েছে, তখন ভবিষ্যতের জন্য আরও পরিকল্পনা করবে এই অটোমোবাইল সংস্থা। দক্ষিণের রাজ্যে তামিলনাড়ুতে ওলার যে কারখানা তৈরি হয়েছে, বিশ্বের নিরিখে রেকর্ড গড়েছে ওই ম্যানুফ্যাকচারিং ইউনিট। সম্পূর্ণ মহিলা পরিচালিত এই কারখানায় ১০ হাজার কর্মী কাজ করবেন। পুরোদমে কারখানা চালু হলে বছরে ১০ মিলিয়ন ইলেকট্রিক স্কুটার উৎপাদন করতে সক্ষম হবে তামিলনাড়ুর এই ফ্যাক্টরি, ওলা ফিউচার ফ্যাক্টরি। উল্লেখ্য, এটিই বিশ্বের বৃহত্তম ইলেকট্রিক স্কুটার তৈরির কারখানা। পাশাপাশি এটিই বিশ্বের বৃহত্তম মহিলা পরিচালিত কারখানার খেতাবও পেয়েছে।

এদিকে ব্যবসার নিরিখেও ক্রমশ চমক দিচ্ছে ওলা ইলেকট্রিক। গত ১৫ অগস্ট এস১ এবং এস১ প্রো ভ্যারিয়েন্টে ভারতে লঞ্চ হয়েছিল ওলার ইলেকট্রিক স্কুটার। বিক্রি শুরুর দু’দিনের মধ্যে ১০০ কোটি টাকার বেশি ব্যবসা করেছে সংস্থা। বেস ভ্যারিয়েন্ট এবং অ্যাফোর্ডেবল রেঞ্জের এস১ মডেলের তুলনায় গ্রাহকদের মধ্যে বেশি দামের এস১ প্রো ভ্যারিয়েন্টের চাহিদা বেশি দেখা গিয়েছে। অতএব এটা স্পষ্ট যে ভারতের ইলেকট্রিক গাড়ির (বিশেষ করে দু’চাকার যান) বাজারে জমিয়ে ব্যবসা শুরু করেছে ওলা ইলেকট্রিক। অতএব আগামী দিনে এই ব্যবসার পরিমাণ আরও বাড়াতে সংস্থার তরফে ই-স্কুটারের পাশাপাশি বাইক এবং গাড়ি লঞ্চেরও পরিকল্পনা করেছে ওলা সংস্থা।

ওলা ই-স্কুটারের এস১ মডেলের দাম ১ লক্ষ টাকা। আর এস১ প্রো মডেলের দাম ১.৩০ লক্ষ টাকা। জুলাই মাস থেকে শুরু হয়েছিল প্রি-বুকিং। আর গত ১৫ সেপ্টেম্বর থেকে অনলাইনে ওলার ইলেকট্রিক স্কুটারের বিক্রি শুরু হয়েছে। অক্টোবর মাস থেকে শুরু হবে ডেলিভারি। গ্রাহকদের বাড়িতে সরাসরি ডেলিভারি দেওয়া হবে ই-স্কুটার। অর্ডার শিপমেন্ট হওয়ার আগে পর্যন্ত ক্যানসেল কররা সুযোগ থাকবে ইউজারদের হাতে। অন্যদিকে। এখনও চলছে অনলাইন বিক্রি। পরবর্তী ‘পারচেজ উইন্ডো’ খুলবে পয়লা নভেম্বরে।

আরও পড়ুন- Audi e-tron GT: ভারতে লঞ্চ হয়েছে অডির তৃতীয় ইলেকট্রিক গাড়ি, দাম কত?