Affordable Ola S1: এবার খুবই কম দামের ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে ওলা, বছর শেষেই লঞ্চের সম্ভাবনা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Apr 25, 2022 | 1:55 PM

OLA Electric: বাজারে সস্তার ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে ওলা। আর সেটি হতে চলেছে ওলা এস১ ইলেকট্রিক স্কুটারের এক্কেবারে বেস মডেল। ২০২২ সালের শেষ দিকেই সেই মডেলটি লঞ্চ হতে পারে বলে জানা গিয়েছে।

Affordable Ola S1: এবার খুবই কম দামের ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে ওলা, বছর শেষেই লঞ্চের সম্ভাবনা
প্রতীকী ছবি।

এবার একটি সস্তার ইলেকট্রিক স্কুটার (Affordable Electric Scooter) নিয়ে হাজির হচ্ছে ওলা। সংস্থার প্রতিষ্ঠাতা ভাবিশ আগরওয়াল জানিয়েছেন, বেস ওলা এস১ (Ola S1) স্কুটারটি খুবই কম দামে ভারতের মার্কেটে লঞ্চ করতে চলেছে। এমনকী এ-ও জানানো হয়েছে যে, আগে যে দামে বেস ওলা এস১ স্কুটারটি লঞ্চের কথা ছিল, তার থেকেও কম দামে দেশের বাজারে ঝড় তুলতে আসছে বেস মডেলটি। প্রসঙ্গত, গত বছরের শেষ দিকেই ভারতে দুটি ইলেকট্রিক স্কুটার দিয়ে ওলার পথচলা শুরু হয়। তার একটি ওলা এস১ এবং অপরটি ওলা এস১ প্রো। দুটি স্কুটারই প্রায় এক, কেবল তাদের সফ্টওয়্যার সংক্রান্ত কিছু পার্থক্য ছিল। পরবর্তীতে ওলা ইলেকট্রিকের তরফ থেকে জানানো হয় যে, ওলা এস১ মডেলটি তুলে নেওয়া হচ্ছে। যে কয়েক জন এই স্কুটারটি বুক করেছিলেন, তাঁরা অতিরিক্ত আর কিছু টাকা দিয়েই নিজেদের ওলা এস১ প্রো মডেলে আপগ্রেড করিয়ে নিতে পারবেন। এবার ওলা এস১ স্কুটারটি এই সেগমেন্টের বেস মডেল হিসেবে নিয়ে আসা হচ্ছে, যার দাম হবে ওলা এস১ প্রো এমনকী আগেকার ওলা এস১-এর থেকেও অপেক্ষাকৃত কম।

২০২১ সালের অগস্ট মাসেই ওলার স্কুটারগুলির দাম সম্পর্কে জানায় সংস্থাটি। সেই সময়ই কোম্পানিটি জানিয়েছিল যে, ওলা এস১ প্রো স্কুটারের দাম ১.২৯ লাখ টাকা এবং ওলা এস১ স্কুটারটির দাম ৯৯,৯৯৯ টাকা। স্কুটার দুটির মধ্যে মূল পার্থক্য হল – এস১-এর ব্যাটারির সাইজ় অনেকটা ছোট, একটু কম ফিচার্স দেওয়া হয়েছিল এবং সেই সঙ্গে এস১ প্রো-র তুলনায় তার পারফরম্যান্সও ছিল একটু কম। অন্য দিকে এস১ প্রো স্কুটারের রেঞ্জ ১৮১ কিলোমিটার। সেখানে এস১ ই-স্কুটারটি একবার চার্জে ১২১ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। আর এই একই রেঞ্জ আবার অ্যাথার ৪৫০এক্স স্কুটারেও রয়েছে। এস১ স্কুটারটি যেখানে ২.৯৮কেডব্লুএইচ ইউনিট ব্যবহার করে, ঠিক সেখানে এস১ প্রো স্কুটারটি ৩.৯৭কেডব্লুএইচ ব্যাটারি ব্যবহার করে। আবার ওলা এস১-এর সর্বাধিক স্পিড যেখানে ৯০ কিলোমিটার প্রতি ঘণ্টা, ঠিক সেখানেই আবার ওলা এস১ প্রো-র সর্বাধিক স্পিড ১১৫ কিলোমিটার প্রতি ঘণ্টা।

ওলা এস১ ইলেকট্রিক স্কুটারটির দুটি রাইডিং মোড রয়েছে – নর্মাল এবং রাইডিং। এদিকে আবার এস১ প্রো স্কুটারে যেখানে অ্যাডিশনাল হাইপার দেওয়া হয়েছে, ওলা আর একটি ইকো মোড নিয়ে আসছে, যাতে ওএস ২.১ সফ্টওয়্যার আপডেট থাকবে। ওলা এস১ স্কুটারে রয়েছে এস১ প্রো-র মতোই বড় টিএফটি ডিসপ্লে, কিন্তু প্রো মডেলটির একাধিক ফাংশন তাতে নেই যেমন, হিল হোল্ড, ক্রুজ় কন্ট্রোল এবং ভয়েস অ্যাসিস্ট্যান্ট – ওটিএ আপডেটের মাধ্যমে এগুলির সবই পৌঁছে যেতে চলেছে ওলা এস১ স্কুটারে।

তবে লঞ্চের পর থেকে একাধিক অভিযোগো বিদ্ধ ওলা ইলেকট্রিক। আগুন ধরে যাওয়ার সমস্যা তো রয়েইছে। সেই সঙ্গেই আবার দেশের বিভিন্ন প্রান্তের ওলা এস১ প্রো স্কুটার ব্যবহারকারীরা অভিযোগ করেছেন হার্ডওয়্যার ও সফ্টওয়্যার সংক্রান্ত একাধিক সমস্যার। কয়েক দিন আগে একটি ভিডিয়ো ভাইরাল হয়, যেখানে দেখা যায় স্টার্ট বন্ধ করার পরেও রিভার্স মোডে চলছে ওলা এস১ প্রো ইলেকট্রিক স্কুটারটি। আবার দিন দুয়েক আগেই এক ওলা এস১ প্রো ব্যবহারকারী সোশ্যাল মিডিয়ায় কয়েকটি ছবি শেয়ার করেছিলেন। সেই ছবিগুলিতে ধরা পড়েছিল ওলা এস১ প্রো স্কুটারটির একাধিক স্ক্র্যাচ।

শুধু ওলা নয়। বিগত কয়েক মাসে দেশে একাধিক ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার ঘটনা প্রকাশ্যে এসেছে। গত শনিবার অন্ধ্রপ্রদেশে এক ব্যক্তির মৃত্যু হয়য়েথে ইলেকট্রিক স্কুটারে আগুন লেগে তা বিস্ফোরণ হওয়ার ফলে। এমনই একটা পরিস্থিতিতে ১,৪৪১টি ইউনিট মার্কেট থেকে তুলে নেওয়ার কথা জানায় ওলা ইলেকট্রিক। এখন দেখার, ওলার এস১ ইলেকট্রিক স্কুটারের বেস মডেলটি কত কম দামে ভারতে লঞ্চ করে। তার থেকেও বড় কথা হল, সেই স্কুটারটি ত্রুটিবিচ্যুতিহীন পরিস্থিতিতে লঞ্চ করা যায় কী না, যাতে ভবিষ্যতে এই ধরনের দুর্ঘটনা এড়িয়ে যাওয়া যায়।

আরও পড়ুন: রাতারাতি বাজার থেকে স্কুটার তুলে নেওয়ার সিদ্ধান্ত ওলার, কী কারণে জানেন?

আরও পড়ুন: এই নিয়ে বছরে দ্বিতীয় বার, ফের গাড়ির দাম বাড়াল টাটা

আরও পড়ুন: কম দামেই ভারতে ফ্লেক্স-ফুয়েল কমিউটার বাইক নিয়ে আসছে হন্ডা, পেট্রল বা ইথানল, যাতে খুশি চালাতে পারবেন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla