Tata Motors Price Hike: এই নিয়ে বছরে দ্বিতীয় বার, ফের গাড়ির দাম বাড়াল টাটা

Vehicles Price Increased: ভারতে এই নিয়ে দ্বিতীয় বার প্রায় সমস্ত গাড়ির দাম বাড়াল টাটা মোটরস। কতটা দাম বেড়েছে, কবে থেকে নতুন দাম লাগু হচ্ছে, সেই সংক্রান্ত সব তথ্য জেনে নিন।

Tata Motors Price Hike: এই নিয়ে বছরে দ্বিতীয় বার, ফের গাড়ির দাম বাড়াল টাটা
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 5:56 PM

এবার টাটা মোটরসও (Tata Motors) তাদের গাড়ির দাম বাড়াল। ইনপুট কস্ট মাত্রাতিরিক্ত হারে বেড়ে যাওয়ার ফলে দেশি এই গাড়িপ্রস্তুতকারক সংস্থাটি তাদের প্রায় সমস্ত মডেলের দাম বাড়িয়েছে (Car Price Hike)। বিভিন্ন মডেল ও তাদের বিভিন্ন ভ্যারিয়েন্টের উপরে নির্ভর করে টাটা মোটরসের প্রতিটি গাড়ির দামই গড়ে ১.১ শতাংশ করে বাড়ানো হয়েছে। শনিবার, ২৩ এপ্রিল থেকেই টাটার গাড়িগুলির দাম বেড়েছে ভারতে। বছরে প্রথম বার যে টাটা তার গাড়ির দাম বাড়াল, এমনটা নয়। এই নিয়ে চলতি বছরে দ্বিতীয় বার টাটা মোটরস তার প্রায় সমস্ত গাড়ির দাম বাড়াল। চলতি বছরের শুরুতেই জানুয়ারি মাসে বিভিন্ন মডেল ও ভ্যারিয়েন্টের উপরে নির্ভর করে গড়ে ০.৯ শতাংশ দাম বাড়িয়েছিল টাটা মোটরস।

জানুয়ারি মাসে দাম বৃদ্ধির সময় টাটার তরফ থেকে বলা হয়েছিল, “বর্ধিত খরচের একটি উল্লেখযোগ্য অংশ কোম্পানিকে বহন করতে হচ্ছে। তার উপরে আবার সামগ্রিক ইনপুট খরচের মাত্রাতিরিক্ত বৃদ্ধিও কোম্পানিকে ব্যাপক ভাবে প্রভাবিত করছে। আর সেই কারণেই টাটার গাড়িগুলির ন্যূনতম মূল্যবৃদ্ধি করে এই বিরাট খরচের সঙ্গে সামান্য হলেও সামাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে।”

ইনপুট খরচ বাড়ার ফলে চলতি বছরে যে শুধু টাটা মোটরসই তাদের গাড়িগুলির দাম বাড়িয়েছে এমনটা নয়। বছর শুরু হতেই মাহিন্দ্রা, মারুতি সুজ়ুকি, টয়োটা, বিএমডব্লু এবং মার্সিডিজ়ের মতো সংস্থাও তাদের গাড়িগুলির দাম বাড়িয়েছে।

খুব সম্প্রতি মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেড তাদের সমগ্র প্রডাক্ট লাইনআপের গাড়িগুলির দাম ২.৫ শতাংশ বাড়িয়েছে। আর এই শতাংশের বৃদ্ধির ফলেই মাহিন্দ্রার গাড়িগুলির এক্স-শোরুমের দাম বিভিন্ন মডেল এবং ভার্সনের উপরে নির্ভর করে ১০,০০০ টাকা থেকে ৬৩,০০০ টাকা পর্যন্ত বেড়ে গিয়েছে। ১৪ এপ্রিল, ২০২২ থেকে মাহিন্দ্রার গাড়িগুলির নতুন দাম কার্যকর হয়েছে।

এদিকে আবার মারুতি সুজ়ুকিও তাদের প্রায় প্রতিটি মডেলের দামই ১.৩ শতাংশ করে বাড়িয়েছে। ইনপুট খরচ বৃদ্ধি পাওয়ার কারণেই মারুতি সুজ়ুকি তাদের সামগ্রিক প্রডাক্ট লাইনআপের দাম বাড়াতে একপ্রকার বাধ্যই হয়। মারুতি সুজ়ুকির দেখাদেখি এক এক করে টয়োটা কিরলোসকার মোটরও তাদের সমস্ত গাড়ির দাম এক ধাক্কায় ৪ শতাংশ বাড়িয়ে দেয়।

তবে শুধু চারচাকা গাড়ির দাম ভারতে বাড়েনি। সেই সঙ্গেই আবার দেশে দু’চাকা গাড়ির দামও বেড়েছে। নামজাদা একাধিক সংস্থাই তাদের প্রায় প্রতিটি টু হুইলার মডেলের দাম বাড়িয়েছে।

আরও পড়ুন: রাতারাতি বাজার থেকে স্কুটার তুলে নেওয়ার সিদ্ধান্ত ওলার, কী কারণে জানেন?

আরও পড়ুন: কম দামেই ভারতে ফ্লেক্স-ফুয়েল কমিউটার বাইক নিয়ে আসছে হন্ডা, পেট্রল বা ইথানল, যাতে খুশি চালাতে পারবেন

আরও পড়ুন: ভারতে এই প্রথম অল-ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে কিয়া, জম্পেশ লুক, নজরকাড়া ফিচার্স