Safe And Affordable EVs: দেশে কম দামে সেরা 4 নিরাপদ ইলেকট্রিক গাড়ি, তালিকায় কারা রয়েছে, দেখে নিন

Safest Electric Vehicles In India: ভারতে লঞ্চ হওয়া এমনই কয়েকটি ইলেকট্রিক গাড়ি সম্পর্কে জেনে নেব, যেগুলিতে একাধিক সেফটি ফিচার্স রয়েছে এবং তাদের দামও কম।

Safe And Affordable EVs: দেশে কম দামে সেরা 4 নিরাপদ ইলেকট্রিক গাড়ি, তালিকায় কারা রয়েছে, দেখে নিন
দেশে এই মুহূর্তে নিরাপদ ইলেকট্রিক গাড়ি কোনগুলি, দেখে নিন। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2022 | 4:51 PM

Electric Vehicles: বিগত কয়েক মাসে ভারতের ইলেকট্রিক গাড়ির মার্কেট দ্রুত বৃদ্ধি পেতে দেখা গিয়েছে। একাধিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা তাদের ইলেকট্রিক ভেহিকল লঞ্চ করছে দেশে। গাড়ির রেঞ্জ থেকে শুরু করে ব্যাটারি, স্পেসিফিকেশন এবং সর্বোপরি সেই বিদ্যুচ্চালিত গাড়িগুলির সেফটি ডিটেলস সম্পর্কে জানতে আগ্রহী মানুষজন। মনে রাখতে হবে, গাড়ির সেফটি কিন্তু অন্যান্য প্যারামিটারের থেকেও বেশি গুরুত্বপূর্ণ। তাই, রেঞ্জ, ব্যাটারি, ফিচার ইত্যাদির আগেও ইলেকট্রিক ভেহিকলের সেফটি ফিচার নিয়ে সম্যক ধারণা থাকা জরুরি। ভারতে লঞ্চ হওয়া এমনই কয়েকটি ইলেকট্রিক গাড়ি সম্পর্কে জেনে নেব, যেগুলিতে একাধিক সেফটি ফিচার্স রয়েছে এবং তাদের দামও কম।

টাটা টিগর ইভি

টাটার টিগর ইভি দেশের প্রথম ইলেকট্রিক গাড়ি। মেড ইন ইন্ডিয়া এই গাড়িতে রয়েছে গ্লোবাল NCAP সেফটি রেটিং। 2021 সালের টেস্টিং অনুযায়ী, টাটা টিগর ইলেকট্রিক ভেহিকলটি অ্যাডাল্ট প্রোটেকশনে 17-র মধ্যে 12 পয়েন্ট স্কোর করেছিল এবং চাইল্ড প্রোটেকশনে এর স্কোর 49-এর মধ্যে 37.24। ফ্রন্টাল ক্র্যাশ টেস্টের সময় গাড়িটি স্টেবল হিসেবে প্রমাণিত হয়েছিল। প্যাসেঞ্জার ও ড্রাইভারদের জন্য ডুয়াল ফ্রন্ট এয়ারব্যাগ রয়েছে এবং স্ট্যান্ডার্ড সিট বেল্ট রিমাইন্ডার রয়েছে গাড়িটিতে। ভারতে টাটা টিগর ইভির দাম 12.24 লাখ টাকা।

BYD Atto 3

ভারতের ইলেকট্রিক গাড়ির বাজারে BYD Atto 3 হল এক্কেবারে নতুন একটি মডেল। ভারতের মার্কেটে প্রবেশ করার পরই ইউরো NCAP ক্র্যাশ টেস্টে এই চাইনিজ় ইলেকট্রিক ভেহিকলটি ফোর-স্টার রেটিং প্রাপ্ত করেছে। অন্য দিকে অ্যাডাল্ট অকুপ্যান্ট প্রোটেকশনে এই গাড়ির স্কোর 91 শতাংশ এবং চাইল্ড অকুপ্যান্ট প্রোটেকশন সেগমেন্টে গাড়িটির স্কোরিং 89 শতাংশ। ডুয়াল ফ্রন্ট এয়ারব্যাগ, বেল্ট প্রি-টেনসনার, বেল্ট রোড লিমিটার এবং সাইড হেড এয়ারব্যাগ স্ট্যান্ডার্ড রয়েছে এই গাড়িতে। তবে গাড়িটির দাম এখনও পর্যন্ত জানানো হয়নি BYD-র তরফে।

হুন্ডাই কোনা ইভি

ANCAP ক্র্যাশ টেস্টে হুন্ডাই কোনা ইলেকট্রিক ভেহিকলটি ফাইভ-স্টার সেফটি রেটিং পেয়েছে। অস্ট্রেলিয়ায় এই গাড়িটি ফ্রন্টাল-অফসেট ইম্প্যাক্ট টেস্টে 37.00 এর মধ্যে 35.07 স্কোর করেছে। হুন্ডাই কোনা ইলেকট্রিক ভেহিকলের দাম ভারতের বাজারে 23.84-24.03 লাখ টাকার মধ্যে।

MG ZS EV

MG ZS EV গাড়িটিও ইউরো NCAP ক্র্যাশ টেস্টে ফাইভ-স্টার সেফটি রেটিং পেয়েছে। এই ইলেকট্রিক SUV গাড়িটির 90 শতাংশ অ্যাডাল্ট অকুপ্যান্ট প্রোটেকশন স্কোরিং এবং চাইল্ড অকুপ্যান্ট প্রোটেকশনে 85 শতাংশ স্কোর করেছে গাড়িটি। ফ্রন্ট এয়ারব্যাগ, সাইড হেড এয়ারব্যাগ, সিটবেল্ট রিমাইন্ডার সহ আরও একাধিক ফিচার্স রয়েছে গাড়িটিতে। এই SUV-র দাম 22.58 লাখ টাকা থেকে 26.50 লাখ টাকার মধ্যে।