Tesla India Launch: টেসলা-র প্রথম গাড়ি ভারতে কবে আসছে? আপডেট দিলেন খোদ এলন মাস্ক

ট্যুইটারে প্রণয় পাঠোল নামের এক ইউজার এলন মাস্ক-কে প্রশ্ন করে লেখেন, "টেসলা-র প্রথম গাড়ি ভারতে কবে লঞ্চ হবে, সেই নিয়ে কিছু আপডেট দিতে পারেন?" তার উত্তরেই মাস্ক লেখেন, "একাধিক চ্যালেঞ্জ নিয়ে আমরা সরকারের সঙ্গে কাজ করছি।"

Tesla India Launch: টেসলা-র প্রথম গাড়ি ভারতে কবে আসছে? আপডেট দিলেন খোদ এলন মাস্ক
এলন মাস্ক

ভারতে ব্যবসা শুরু করতে না করতেই তল্পিতল্পা গোটানোর উপক্রম হয়েছে মার্কিন ইলেকট্রিক ভেহিকল প্রস্তুতকারী সংস্থা টেসলা-র (Tesla)। বৃহস্পতিবার সংস্থার সিইও এলন মাস্কের (Elon Musk) মন্তব্য থেকে বিষয়টি যেন আরও পরিষ্কার হয়ে গিয়েছে। মাস্ক দাবি করেছেন, ভারতে গাড়ি লঞ্চ করতে গিয়ে টেসলা-কে একাধিক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে। বাধা বিপত্তি কাটিয়ে উঠতে কেন্দ্রের সঙ্গে একাধিক বিষয় নিয়ে সমানতালে আলোচনাও চালিয়ে যাচ্ছে মাস্কের সংস্থা। ট্যুইটারে প্রণয় পাঠোল নামের এক ইউজার এলন মাস্ক-কে প্রশ্ন করে লেখেন, “টেসলা-র প্রথম গাড়ি ভারতে কবে লঞ্চ হবে (Tesla India Launch), সেই নিয়ে কিছু আপডেট দিতে পারেন?” তার উত্তরেই মাস্ক লেখেন, “একাধিক চ্যালেঞ্জ নিয়ে আমরা সরকারের সঙ্গে কাজ করছি।”

টেসলা-র তরফ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দফতরের কাছে আর্জি জানানো হয়েছে যে, ভারতের বাজারে তাদের প্রথম গাড়ি আসার আগে আমদানি শুল্ক যেন কমিয়ে দেওয়া হয়। সিইও মাস্ক উচ্চ আমদানি শুল্কের কারণে ভারতে ইভি চালু করার বিষয়ে তার সংরক্ষণ উত্থাপন করেছিলেন। পাশাপাশি তিনি ‘বৈদ্যুতিক গাড়ির জন্য অস্থায়ী শুল্ক ত্রাণ’ আশা করছেন। কারণ ভারতে আনুষ্ঠানিকভাবে কোনও বিদ্যুচ্চালিত গাড়ি চালু করার আগে কর কমানোর জন্য কঠোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে টেসলা।

এর আগেই মাস্ক বলেছিলেন যে, টেসলা শীঘ্রই ভারতে তাদের গাড়িগুলি চালু করতে চায়। তবে ভারতীয় ‘আমদানি শুল্ক বিশ্বের যে কোনও বড় দেশের তুলনায় সর্বোচ্চ, যা তাদের ভারতে ইলেকট্রিক গাড়ি লঞ্চ করার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে।’ তিনি আরও বলেছিলেন, টেসলার একটি কারখানা ভারতে খুব শীঘ্রই চালু হতে চলেছে। তবে শর্ত দিয়েছিলেন, যে এর আমদানি করা গাড়িগুলি প্রথমে য়েন ভারতেই সফল হয়।

ভারতে এই মুহূর্তে আমদানি করা কোনও গাড়ির ক্ষেত্রে কাস্টমস ডিউটি ৬০ শতাংশ থেকে ১০০ শতাংশের মধ্যে। ভারত সম্পূর্ণ আমদানিকৃত গাড়ির উপর ১০০% আমদানি শুল্ক আরোপ করে। তার মধ্যে সিআইএফ (কস্ট, ইনসুওরেন্স এবং ফ্রাইট)-এর ভ্যালু ৪০ হাজার মার্কিন ডলার, যেখানে এই পরিমাণের চেয়ে কম দামের গাড়ির উপর ৬০% শুল্ক আরোপ করা হয়। টেসলা যখন ভারতে আমদানি শুল্ক ছেঁটে ফেলার দাবি করেছে, ঠিক সেখানেই লাক্সারি গাড়ি প্রস্তুতকারী সংস্থা মার্সিডিজ় বেঞ্জ় চলতি বছরে ভারতে তাদের ফ্ল্যাগশিপ সি-ক্লাস সেডানের ইলেকট্রিক ভার্সনের অ্যাসেম্বল করার কাজটি শুরু করবে।

২০২১ সালের জানুয়ারি মাসে টেসলা তার কারখানা খোলার জন্য ভারতে রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন করে। ইঙ্গিত সেই সময় এমনই ছিল যে, দেশের অটোমোবাইল মার্কেটেও পুরোদমে ঢুকতে চলেছে টেসলা। রেগুলেটরি ফাইলিং থেকে জানা গিয়েছে, টেসলা ইন্ডিয়া মোটরস এবং এনার্জি প্রাইভেট লিমিটেড নামে আরওসি (রেজিস্টার অফ কম্পানিজ়) ব্যাঙ্গালোরে রেজিস্টার করেছে এই সংস্থা। কোম্পানিটি ₹১ লাখের পরিশোধিত মূলধন-সহ একটি তালিকাবিহীন ব্যক্তিগত সত্তা হিসেবে রেজিস্টার্ড হয়েছে।

আরও পড়ুন: ২৬ বছর পর ভারতে ইয়েজ়দি-র কামব্যাক! নতুন ৩ মোটরসাইকেলের দাম ও ফিচার্স দেখে নিন

আরও পড়ুন: ধুলো জমা পুরনো সাইকেলটা বদলে E-Cycle পাওয়ার দুর্দান্ত সুযোগ! গোজ়িরো মোবিলিটির এই অফার সম্পর্কে জেনে নিন

আরও পড়ুন: জুনে ডেলিভারি শুরু সিম্পল ওয়ান ইলেকট্রিক স্কুটারের, মাত্র ১৯৪৭ টাকায় বুকিং

Click on your DTH Provider to Add TV9 Bangla