Yezdi New Bikes: ২৬ বছর পর ভারতে ইয়েজ়দি-র কামব্যাক! নতুন ৩ মোটরসাইকেলের দাম ও ফিচার্স দেখে নিন

বৃহস্পতিবার দেশে লঞ্চ করে গেল বহু প্রতিক্ষিত ইয়েজ়দি রোডস্টার, স্ক্র্যাম্বলার এবং অ্যাডভেঞ্চার (Yezdi Roadster, Scrambler and Adventure)। এই তিনটি গাড়ির দাম ও ফিচার্স সংক্রান্ত সব তথ্য জেনে নিন।

Yezdi New Bikes: ২৬ বছর পর ভারতে ইয়েজ়দি-র কামব্যাক! নতুন ৩ মোটরসাইকেলের দাম ও ফিচার্স দেখে নিন
২৬ বছর পর কামব্যাক করল ইয়েজ়দি

ফিরল নস্টালজিয়া! মাহিন্দ্রা-র (Mahindra) নিজস্ব ক্লাসিক লেজেন্ড আইকনিক ইয়েজ়দি ভারতে কামব্যাক করল (Yezdi Comeback In India)। একটি বা দুটি বাইক নিয়ে আসেনি ইয়েজ়দি। এক ধাক্কায় মোট তিনটি নতুন মডেল নিয়ে ভারতের বাজারে আরও একবার ঝড় তুলতে এল ইয়েজ়দি। ১৩ জানুয়ারি, বৃহস্পতিবার দেশে লঞ্চ করে গেল বহু প্রতিক্ষিত ইয়েজ়দি রোডস্টার, স্ক্র্যাম্বলার এবং অ্যাডভেঞ্চার (Yezdi Roadster, Scrambler and Adventure)। এই নতুন ইয়েজ়দি মডেলগুলির মধ্যে রোডস্টার-এর দাম সবথেকে কম, ১.৯৮ লাখ টাকা। আবার ইয়েজ়দি স্ক্র্যামলার বাইকটির দাম ২.০৪ লাখ টাকা। অ্যাডভেঞ্চার বাইকটির দাম ২.০৯ লাখ টাকা। প্রতিটি মডেলের দামই এক্স-শোরুম এবং এদের বুকিংও ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। জনপ্রিয় এই ক্লাসিক লেজেন্ড ভারতে আবার ফেরাতে পেরে স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত আনন্দ মাহিন্দ্রা। ‘হারিয়ে যাওয়া দুই ভাই আবার একসঙ্গে’, ট্যুইট করে লিখছেন মাহিন্দ্রা প্রধান।

ইঞ্জিন স্পেসিফিকেশনের দিক থেকে এই তিনটি নতুন ইয়েজ়দি বাইকেই দেওয়া হয়েছে ৩৩৪সিসি, সিঙ্গেল-সিলিন্ডার, লিকুইড কুলড, ফুয়েল-ইঞ্জেক্টেড DOHC ইঞ্জিন। তবে তিনটি বাইকের সাদৃশ্য এখানেই শেষ। প্রতিটি মডেলের নিজ নিজ চরিত্র অনুযায়ী ফিচার্স ও স্পেসিফিকেশনস ঢেলে সাজানো হয়েছে। এদের মধ্যে ইয়েজ়দি রোডস্টার বাইকটি ২৯.২ এইচপি পাওয়ার ৭,৩০০ আরপিএম এবং ২৯এনএম পিক টর্ক ৬,৫০০ আরপিএম রেটে দিতে সক্ষম। অন্য দিকে স্ক্র্যাম্বলার মডেলটি ২৮.৭ এইচপি পাওয়ার ৮,০০০আরপিএম রেটে এবং ২৮.২ এনএম টর্ক ৬,৭৫০ আরপিএম রেটে দিতে সক্ষম।

এই তিনটি বাইকের মধ্যে সবথেকে শক্তিশালী হল ইয়েজ়দি অ্যাডভেঞ্চার। এই মোটরসাইকেল সর্বাধিক ২৯.৭ এইচপি পাওয়ার দিতে পারে ৮০০০আরপিএম রেটে এবং ২৯.৯এনএম টর্ক দিতে সক্ষম ৬,৫০০ আরপিএম রেটে। এই তিনটি বাইকেই ছয় স্পিডের ম্যানুয়াল গিয়ারবক্স দেওয়া হয়েছে। হার্ডওয়্যারের দিক থেকে তিনটি বাইকই চালিত হবে একই ডাবল-ক্র্যাডেল ফ্রেম এবং সামনে রয়েছে টেলিস্কোপিক ফর্কস। যদিও এদের মধ্যে রোডস্টার এবং স্ক্র্যাম্বলার বাইক দুটির পিছনে জোড়া শক-অ্যাবসর্বার থাকলেও অ্যাডভেঞ্চারে দেওয়া হয়েছে মনো-শক ইউনিট।

ব্রেকিংয়ের দিক থেকে এই তিন ইয়েজ়দি মডেলের সামনে রয়েছে ৩২০মিমি ডিস্ক ব্রেক এবং পিছনে রয়েছে ২৪০মিমি ইউনিট ও তার সঙ্গে ডুয়াল-চ্যানেল এবিএস। স্ক্র্যাম্বলার ও অ্যাডভেঞ্চার বাইক দুটিতে মোট তিনটি এবিএস মোড রয়েছে – রোড, অফ-রোড এবং রেইন। ফিচার্সের দিক থেকে প্রতিটি নতুন ইয়েজ়দি মডেলে রয়েছে এলসিডি ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, এলইডি লাইটিং সিস্টেম। অ্য়াডভেঞ্চার মডেলটিতে বিশেষ ভাবে টিল্ট-অ্যাডজাস্ট ডিসপ্লে ইউনিট ও তার সঙ্গে স্ট্যান্ডার্ড ব্লুটুথ কানেক্টিভিটি দেওয়া হয়েছে।

দেশের সমস্ত জাওয়া ডিলারশিপ (Jawa Dealerships) থেকেই বিক্রি হবে নতুন ইয়েজ়দি বাইকগুলি অর্থাৎ রোডস্টার, স্ক্র্যাম্বলার এবং অ্যাডভেঞ্চার। বুকিং ইতিমধ্য়েই শুরু হয়ে গিয়েছে। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ডেলিভারিও আরম্ভ হবে খুব শিগগিরই।

আরও পড়ুন: হন্ডা-র নতুন সিবি৩০০আর লঞ্চ হল, দাম ২.৭৭ লাখ টাকা, ফিচার্স দেখে নিন

আরও পড়ুন: জুনে ডেলিভারি শুরু সিম্পল ওয়ান ইলেকট্রিক স্কুটারের, মাত্র ১৯৪৭ টাকায় বুকিং

আরও পড়ুন: ধুলো জমা পুরনো সাইকেলটা বদলে E-Cycle পাওয়ার দুর্দান্ত সুযোগ! গোজ়িরো মোবিলিটির এই অফার সম্পর্কে জেনে নিন

Click on your DTH Provider to Add TV9 Bangla