Maruti 800 Modified 8 Seater: দুটি মারুতি ৮০০ জুড়ে একটা ৮ সিটার গাড়ি, হার্ডওয়্যার ঢেলে সাজিয়ে লিমুজ়িন লুকে দিব্যি চলছে রাস্তায়

8 Seater Maruti 800: দুটি মারুতি ৮০০ জুড়ে একটা গাড়ির রূপ দেওয়া হল, যা লুক ও ফিল অনেকটাই লিমুজ়িনের মতো হয়েছে। এই গাড়ি সম্পর্কে যাবতীয় জরুরি তথ্য জেনে নিন।

Maruti 800 Modified 8 Seater: দুটি মারুতি ৮০০ জুড়ে একটা ৮ সিটার গাড়ি, হার্ডওয়্যার ঢেলে সাজিয়ে লিমুজ়িন লুকে দিব্যি চলছে রাস্তায়
৮ সিটার মারুতি ৮০০।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2022 | 2:51 PM

একটা পুরনো গাড়ি নিজের মতো সাজিয়ে কাস্টমাইজ় করার (Customized Car) প্রক্রিয়া আজকের নয়, অনেকদিন আগের। কখনও সেই গাড়়ি বেঢপ লেগেছে কারও চোখে, কারও বা ইমপ্র্যাক্টিক্যাল মনে হয়েছে। যার যাই মনে হোক না কেন, গাড়ির মালিক খুশি হলে আর কী চাই! পুরনো গাড়ি মডিফাই করার কাজ আজও চলে আসছে সমানতালে। এবার দুটি মারুতি ৮০০ (Maruti 800) গাড়ি মডিফাই (Modified) করে তার এমনই রূপ দেওয়া হল, যা দেখে গাড়িপ্রেমীদের চক্ষু চড়কবৃক্ষে উঠেছে। ওই মারুতি ৮০০ গাড়ি দুটি জুড়ে একটা ৮ সিটারের গাড়ি তৈরি হল। এই প্রজেক্টের নাম দেওয়া হয়েছে মারুতি সুজ়ুকি মেহরান প্রজেক্ট।

কার গ্যারাজে রয়েছে এমন গাড়ি

এই মডিফায়েড মারুতি ৮০০ গাড়িটির মালিক সংযুক্ত আরব আমিরশাহির হামদান বিন জ়ায়েদ বিন সুলতান অল নাহয়ান। এই ব্যক্তি সংযুক্ত আরব আমিরশাহির শেখ হামদান রাজ পরিবারের সদস্য, একজন সফল রাজনীতিবিদও। গাড়ির প্রতি তার অপার টান। একদিকে যেমন তাঁর গ্যারাজে রয়েছে নামীদামি বিভিন্ন ব্র্যান্ডের গাড়ি, তেমনই আবার গাড়ি মডিফাই করে চালানোর শখও রয়েছে তাঁর। বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি এই শেখ হামদানের ঝুলিতে রয়েছে গুচ্ছের মডিফায়েড গাড়ির কালেকশন।

এই গাড়ির বিশেষত্ব কী

এই মডিফায়েড গাড়ির সবথেকে গুরুত্বপূর্ণ দিকটি হল, দুটি মারুতি ৮০০ গাড়ি সাইড বাই সাইড জুড়ে এই কাস্টমাইজ়ড ভার্সনটি তৈরি করা হয়েছে। খুব সহজ এই ট্রিক ব্যবহার করে যেন লিমুজ়িনের লুক ও ফিল পাওয়ার চেষ্টা করেছেন নির্মাতা। গাড়ির বহির্ভাগের কাস্টমাইজ়েশনের কাজটি করা হয়েছে অত্যন্ত সন্তর্পণে, রাখা হয়েছে অত্যন্ত সহজ ও সাধারণও। শিট মেটাল ব্যবহার করে গাড়ির বনেট সেকশন দুটি স্টিচ করে একটিতে রূপান্তর করা হয়েছে। অন্য দিকে দুটি গাড়ির রুফ এরিয়া জোড়া হয়েছে মেটাল বার ও গ্লাস ব্যবহার করে।

দুটি গাড়িরই যে অংশ জয়েন করা হয়েছে, সেই অংশের দরজা খুলে ফেলা হয়েছে। এই মডিফায়েড গাড়িতে অতিরিক্ত বড় ফ্রন্ট ও রিয়ার বাম্প দেওয়া হয়েছে এবং ঠিক মাঝখানে দেওয়া হয়েছে সুজ়ুকি লোগের সঙ্গে হানিকম্ব গ্রিলে। সামগ্রিক ভাবেই দুটি গাড়ির সমস্ত অংশ জয়েন করার কাজটি নিখুঁত ও অত্যন্ত পরিচ্ছন্ন ভাবেও করা হয়েছে। সবথেকে ভাল হয়েছে, দুটি গাড়ি জুড়ে একটা কাস্টম বনেট দেওয়া হয়েছে, যা গাড়িটির প্রস্থ কভার করছে।

8 Seater Maruti 800

হার্ডওয়্যারের দিক থেকে ঢেলে সাজানো হয়েছে এই আট সিটার মারুতি ৮০০। আর তার সবথেকে বড় উদাহরণ হল গাড়ির চাকা, যা চারটেই রয়েছে। পাশাপাশি অ্যাক্সল, সাসপেনশন, ব্রেক ইত্যাদির সবই নতুন করা হয়েছে। সবথেকে উল্লেখযোগ্য দিক হল, গাড়ির স্টিয়ারিং হুইল যা বাঁ দিকে রয়েছে। দুটি গাড়ি জুড়ে এই আট সিটের মারুতি ৮০০ তৈরি হয়েছে বলে তার ইঞ্জিন যে দুটি এমনটা ভাবার কোনও কারণ নেই। গাড়ির ইঞ্জিন একটাই। গাড়ির প্রতিটি পার্ট কানেক্ট করে সিঙ্কও হয়েছে পারফেক্ট। হার্ডওয়্যার কাস্টমাইজেশন করা হয়েছে সহজ।

রাস্তায় চলাচলে একাধিক প্রশ্নচিহ্ন

গাড়িটি বড় হলেও তার রাস্তায় চলাফেরা নিয়ে একাধিক প্রশ্ন রয়েছে। প্রথমত, এই আট সিটারের গাড়ির নম্বর প্লেট একটাই, যে কারণে অনেক জায়গায় চলার অনুমতি নেই। দ্বিতীয়ত, ট্র্যাফিক জ্যামের সৃষ্টি করবে এই গাড়ি, বিশেষ করে সরু রাস্তায়। এমনিতে মারুতি ৮০০ গাড়িটি ১,৪০৫ মিমি প্রশস্ত, এখন দুটি জোড়ার ফলে সেই প্রস্থ বেড়ে দ্বিগুণ হয়ে গিয়েছে, যা ট্র্যাফিক জ্যাম তৈরি করার অন্যতম কারণ। এমনরি অনেক ট্রাক বা বাসও এতটা প্রশস্ত হয় না।

স্পেশ্যাল পারমিটের এই গাড়ি রোড শো, প্রাইভেট ইভেন্ট ছাড়া এই আট সিটারের মারুতি ৮০০ গাড়ি চালানোর অনুমতি নেই। এই নিয়ম সংযুক্ত আরব আমিরশাহির হলেও ভারতেও স্পেশ্যাল পারমিটের গাড়ির নিয়মকানুন ঠিক এমনই। তবে অতিধনী হওয়ার ফলে শেখ হামদানের জন্য এই গাড়ির পারমিট এবং মেইনটেন্যান্স ব্যয়ভার সামলানো খুব একটা খরচসাপেক্ষ নয়।

আরও পড়ুন: ভারতে কিউট-পুঁচকে দুই দরজার ইলেকট্রিক গাড়ি আনছে এমজি মোটর, কম দামে ১৫০ কিলোমিটার রেঞ্জ

আরও পড়ুন: ১৫ মার্চ দেশে গর্জন করতে আসছে কেতাদুরস্ত ই-বাইক ওবেন রোর! রেঞ্জ ২০০ কিমি, সর্বোচ্চ স্পিড ১০০ কিমি

আরও পড়ুন: নতুন ইলেকট্রিক বাইক নিয়ে এল ইন্ডিয়ান মোটরসাইকেল, দাম ও ফিচার্স দেখে নিন