BGMI vs PUBG New State: ব্যাটল রয়্যাল অভিজ্ঞতায় সেরা কে? ৫ পয়েন্টে জেনে নিন দুই গেমের মূল পার্থক্য

PUBG New State vs BGMI: পাবজি নিউ স্টেট নাকি ব্যাটলগ্রাউন্ডস মোবাই ইন্ডিয়া - এই দুই গেমের মধ্যে কোনটি সেরা? উত্তর জানতে এখনই পড়ুন...

BGMI vs PUBG New State: ব্যাটল রয়্যাল অভিজ্ঞতায় সেরা কে? ৫ পয়েন্টে জেনে নিন দুই গেমের মূল পার্থক্য
কোন ব্যাটল রয়্যাল গেম সেরা, জেনে নিন

গেমার এবং কনটেন্ট ক্রিয়েটরদের মধ্যে এই মুহূর্তের সবথেকে চর্চিত বিষয়, পাবজি নিউ স্টেট এবং ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া ও তাদের তুলনামূলক আলোচনা। ডেভেলপার সংস্থা ক্রাফ্টন এই দুই গেমে একাধিক আকর্ষণীয় মোড যোগ করে মোবাইল গেমিং মার্কেটে গেমারদের ব্যাটল রয়্যাল অভিজ্ঞতা অন্য মাত্রায় নিয়ে গিয়েছে। ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া যেখানে পাবজি মোবাইলের ভারতীয় ভার্সন। ঠিক সেখানেই আবার পাবজি নিউ স্টেট সম্পূর্ণ আলাদা একটি মোবাইল টাইটেল। ১১ নভেম্বর ভারতে পাবজি নিউ স্টেট লঞ্চ হওয়ার পর থেকেই দুই গেমের মধ্যে জোরদার টক্কর শুরু হয়ে গিয়েছে।

ফ্রি ফায়ার বহু দিন আগেই জনপ্রিয় হয়েছিল। তবে ফ্রি ফ্রায়ার-এর সেই জনপ্রিয়তায় সামান্য হলেও ধাক্কা দিতে পেরেছে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া এবং পাবজি নিউ স্টেট। প্রসঙ্গত, এই ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া এবং পাবজি নিউ স্টেট এই দুই গেমেরই আলাদা ফ্যানবেস রয়েছে। আর তার কিছু সঙ্গত কারণও রয়েছে। এই পাবজি নিউ স্টেট এবং ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেম দুটির মূল কিছু তারতম্য ৫টি পয়েন্টে দেখে নেওয়া যাক।

ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া বনাম পাবজি নিউ স্টেট (BGMI vs PUBG New State)

১) ভবিষ্যৎের গেমপ্লে

গেমারদের ব্যাটল রয়্যাল অভিজ্ঞতায় সম্পূর্ণ নতুন ভার্সন এবং অন্য মাত্রা যোগ করেছে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া। সেখানে পাবজি নিউ স্টেট গেমটি প্লেয়ারদের ২০৫৫ সালের একটি ট্রিপে নিয়ে যেতে পারে। এমন কি এই গেমে এমনই কিছু এলিমেন্ট যোগ করা হয়েছে, যেগুলিও অন্তত ৩০ বছর পরের অভিজ্ঞতা দিতে পারে।

পাবজি নিউ স্টেটের ম্যাপে যে সব যানবাহন, অস্ত্রশস্ত্র বা শহর দেখা গিয়েছে, তা-ও ভবিষ্যৎের কথাই বলে। এদিকে BGMI গেমাররা নতুনের স্বাদ নিতে পারেন, যখন তাঁরা ট্রয় বা ইরাঞ্জেল ২০৫১-তে প্রবেশ করেন। স্কাউট ড্রোনের মাধ্যমে শত্রুদের খোঁজা, ড্রোনে করা সাপ্লাই বহন করা, গ্রিন ফ্লেয়ার এনাবলিং এলিমেন্ট থেকে শুরু করে যাবতীয় লেটেস্ট আপগ্রেড গেমাররা পাবজি নিউ স্টেটে পেয়ে যান।

২) গ্রাফিক্স

মোবাইল ব্যাটল রয়্যালে রিয়্যালিস্টিক গ্রাফিক্স দেওয়ার মধ্যে দিয়ে প্লেয়ারদের অন্য অনুভূতি দিতে পেরেছে পাবজি নিউ স্টেট। যদিও এই গেম রিলিজ হওয়ার পর থেকেই পাবজি নিউ স্টেটের গ্রাফিক্স নিয়ে গুচ্ছের অভিযোগ করেছিলেন গেমাররা। তবে আলট্রা গ্রাফিক্স মোডে এই গেমটি খেলে সেই সব সমস্যার সমাধান হয়েছে বলেই জানিয়েছেন গেমাররা।

এদিকে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটি ডেভেলপই করা হয়েছে, গেমাররা যাতে লো র‌্যামের ডিভাইসেও খেলতে পারেন। সেই সঙ্গেই আবার ফেস ল্যাগ সংক্রান্ত সমস্যাও যাতে না থাকে, সেই দিকটিতেও নজর রাখা হয়েছে। তাই গ্রাহকদের মিনিমাল রেজোলিউশন চাহিদা মেটাতে সক্ষম হয়েছে BGMI।

৩) উপলব্ধতা

যেমনটা আমরা আগেই জানিয়েছি, এই ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া আসলে পাবজি মোবাইলের ভারতীয় ভার্সন। ২০২০ সালেই ভারতের নিরাপত্তাজনিত কারণে নিষিদ্ধ করা হয়েছিল পাবজি মোবাইল গেমটি। অপেক্ষা ছিল বিকল্প আর একটা ব্যাটল রয়্যাল গেমের। অতঃপর ২০২১ সালেই এন্ট্রি হয় ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটির।

BGMI-এর খুবই অল্প সংখ্যক কিছু গ্রাহক রয়েছেন। কারণ এই গেমটি কেবল মাত্র ভারতেই সীমাবদ্ধ। অন্য দিকে পাবজি নিউ স্টেট গেমটি সারা বিশ্বের জন্যই উপলব্ধ। বিশ্বের অন্যান্য প্রান্তে এই গেমটি অনেক আগে থেকে লঞ্চ হলেও ভারতে এসেছে ১১ নভেম্বর। আর ইতিমধ্যেই ১০ মিলিয়ন ডাউনলোডও ছাপিয়ে গিয়েছে পাবজি নিউ স্টেট।

৪) গ্লিচ ও বাগ

ক্রাফ্টন-এর তরফ থেকে একপ্রকার প্রতিশ্রুতিই দেওয়া হয়েছে যে, আগামী কয়েক বছরে এই গেমটিই আরও বেশি করে খেলার আগ্রহ প্রকাশ করবেন গেমাররা। তবে গেমটি রিলিজ় করার হাতে গোনা কয়েক দিনের মধ্যেই বিশ্বব্যাপী প্লেয়াররা একাধক গ্লিচ ও বাগ থাকার অভিযোগ করেছিলেন।

এদিকে আবার রিওয়ার্ড সংগ্রহ করার ক্ষেত্রেও লগইন সংক্রান্ত সমস্যা ক্যারেক্টার ডিসপ্লেতে বাগস-সহ মাইক্রোফোন গ্লিচ – এমনই গুচ্ছের অভিযোগ করেছিলেন পাবজি নিউ স্টেট গেমাররা। আর সেই কারণেই বহু গেমার তড়িঘড়ি পাবজি নিউ স্টেট ছেড়ে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়াতেই মনোনিবেশ করেছিলেন।

৫) হ্যাকার

ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমের ১.৬ আপডেটে হ্যাকারদের মাথাচাড়া দিতে দেখা গিয়েছিল। স্পিড হ্যাক থেকে শুরু করে বুলেট চিট এবং ওয়াল হ্যাকস – সব দিকই কভার করেছিল প্রতারকরা। গেমের মধ্যে হ্যাকারের উৎপাত বাড়তে থাকার ফলে অনেক গেমার ও কনটেন্ট ক্রিয়েটর ফ্রাস্ট্রেটেড হয়ে গিয়েছিলেন।

এদিকে পাবজি নিউ স্টেট গেমে এখনও পর্যন্ত হ্যাকারের আনাগোনা সম্পর্কিত কোনও অভিযোগ শোনা যায়নি। আর সেখানেই BGMI-এর থেকে অনেকটাই এগিয়ে গিয়েছে পাবজি নিউ স্টেট। যদিও ক্রাফ্টন-এর তরফ থেকে জানানো হয়েছে, BGMI 1.7 আপডেটে সিকিওরিটি সিস্টেম ঢেলে সাজানো হয়েছে। অর্থাৎ হ্যাকার-হানা এবার থেকে কম হবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ব্যাটলগ্রাউন্ডস খেলোয়াড়দের জন্য নতুন থিম ‘মিরর ওয়ার্ল্ড’ নিয়ে এল ক্রাফ্টন, যোগ হল একাধিক নতুন ফিচারও

আরও পড়ুন: আইফোন ব্যবহারকারীদের জন্য পাবজি নিউ স্টেট-এ বড় আপডেট, আগের চেয়ে উন্নত গ্রাফিক্স, অ্যাপ ক্র্যাশ সমস্যারও সমাধান

আরও পড়ুন: সস্তার স্মার্টফোনেও খেলা যাবে হাই-এন্ড অ্যান্ড্রয়েড গেম, এই টিপসগুলো মেনে চললেই হবে…

Click on your DTH Provider to Add TV9 Bangla