Microsoft Xbox Update: এবার টিভির রিমোটকেই কনসোল কন্ট্রোলার হিসেবে ব্যবহার করা যাবে!

আপনি যদি একটি Xbox ইনসাইডার ইউজার হন, তাহলে আপনি Xbox ড্যাশবোর্ডের ভিতরে HDMI-CEC সেটিংসের মধ্যে এই সেটিংস খুঁজে পেতে পারেন। এক্সবক্সের নতুন ফিচারটি আলফা স্কিপ-ফরোয়ার্ড এবং আলফা এক্সবক্স ইনসাইডার রিংগুলিতে উপলব্ধ।

Microsoft Xbox Update: এবার টিভির রিমোটকেই কনসোল কন্ট্রোলার হিসেবে ব্যবহার করা যাবে!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2021 | 1:11 PM

মাইক্রোসফট তার এক্সবক্স গেমিং কনসোলে গেম খেলার পদ্ধতি আরও সহজ করতে চায়। তারা এক্সবক্স ইউজারদের জন্য, বিশেষ করে যাঁরা তাঁদের টিভি স্ক্রিনকে ডিসপ্লে হিসেবে ব্যবহার করে তাঁদের জন্য বিশেষ সুবিধা দিতে চায়। আর এটা সম্ভব করার জন্য মাইক্রোসফট একটি নতুন ফিচার পরীক্ষা শুরু করেছে। যা টিভি রিমোটগুলিকে তার এক্সবক্স গেমিং কনসোলে পরিণত করে তুলবে।

মাইক্রোসফ্ট বর্তমানে একটি ফিচার নিয়ে পরীক্ষা করছে যা ইউজারদের তাঁদের টিভি রিমোট কনসোল হিসেবে ব্যবহার করতে সক্ষম করে। কিছু নির্বাচিত এক্সবক্স ইনসাইডার ইউজাররা তাঁদের এক্সবক্স সিরিজ এস এবং এক্সবক্স সিরিজ এক্স গেমিং কনসোলের জন্য এক্সবক্স ড্যাশবোর্ডের একটি নতুন সংস্করণে অ্যাক্সেস পেয়েছেন। এই নতুন এক্সবক্স ড্যাশবোর্ড নতুন এইচডিএমআই-সিইসি ফিচারগুলিই এই ব্যবস্থাটি সক্ষম করে। যার মধ্যে রয়েছে এক্সবক্স গেমিং কনসোল ব্যবহার করে অন্যান্য ডিভাইস চালু এবং বন্ধ করা, এক্সবক্স গেমিং কনসোল চালু করতে অন্যান্য ডিভাইস ব্যবহার করা এবং এক্সবক্স গেমিং কনসোল ব্যবহার করে অন্যান্য ডিভাইসের ভলিউম নিয়ন্ত্রণ করার মতো বিশেষ কিছু ফিচার।

Xbox Update

এই নতুন এইচডিএমআই-সিইসির অন্তরভুক্ত একটি ফিচার ইউজারদেরকে তাঁদের কনসোল ব্যবহার করে টিভি ইনপুট স্যুইচ করতে সক্ষম করবে। যার অর্থ ইউজাররা যখন গেমে খেলার মাঝে হঠাৎ করেই নেটফ্লিক্স বা অন্য কিছু দেখতে চাইবেন তখন তাঁদের Xbox কন্ট্রোলার খুঁজতে হবে না। উপরন্তু, একটি সেটিং রয়েছে যা ইউজারদের Xbox ড্যাশবোর্ডের বিভিন্ন দিক ব্যবহারের জন্য তাদের টিভি রিমোট অ্যাক্সেস করতে দেয়। আপনার টিভির রিমোট কন্ট্রোল ব্যবহার করে আপনি আপনার কনসোলের আশেপাশে মিউজিক এবং ভিডিয়োগুলি চালাতে পারবেন। এমনকি আপনি গেমগুলিও চালাতে পারবেন টিভি রিমোট দিয়েই।

এখন, এমন অনেক টিভি রিমোট আছে যাতে একটা বোতাম টিপলেই ইউজাররা স্ট্রিমিং স্টিক থেকে এক্সবক্সে টিভি ইনপুট স্যুইচ করতে পারবেন। এই নতুন ফিচার এই ধরনের ইউজারদের এই অভ্যাস পরিবর্তন করার সুযোগ দেয়। অন্যান্য ইউজারদের জন্য, মাইক্রোসফটের নতুন ফিচারটি একটি সহজ পদ্ধতিতে এই সুইচিংয়ের রাস্তা তৈরি করে দিয়েছে।

আপনি যদি একটি Xbox ইনসাইডার ইউজার হন, তাহলে আপনি Xbox ড্যাশবোর্ডের ভিতরে HDMI-CEC সেটিংসের মধ্যে এই সেটিংস খুঁজে পেতে পারেন। এক্সবক্সের নতুন ফিচারটি আলফা স্কিপ-ফরোয়ার্ড এবং আলফা এক্সবক্স ইনসাইডার রিংগুলিতে উপলব্ধ। এটি আগামী মাসের মধ্যে সমস্ত এক্সবক্স সিরিজ এক্স এবং এক্সবক্স সিরিজ এস গেমিং কনসোল ইউজারদের জন্য চালু করা হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: হাউসপার্টি ভিডিয়ো চ্যাট অ্যাপ বন্ধ করতে চলেছে Fortnite গেমের নির্মাণ সংস্থা এপিক গেমস

আরও পড়ুন: সনি পিএস৫ এর ইভেন্টে জানানো হল একগুচ্ছ নতুন গেমের কথা!