PUBG Battlegrounds Free To Play: লঞ্চের চার বছর পর ফ্রি টু প্লে মডেল পেল পাবজি ব্যাটলগ্রাউন্ডস, এবার বিনামূল্যেই গেমটি খেলা যাবে, আর কী সুবিধা?

১২ জানুয়ারি ফ্রি টু প্লে (PUBG Battlegorunds Free To Play) মডেল পেল গেমটি। অর্থাৎ এবার থেকে এই গেম খেলতে গেলে প্লেয়ারদের আর কোনও টাকা খরচ করতে হবে না।

PUBG Battlegrounds Free To Play: লঞ্চের চার বছর পর ফ্রি টু প্লে মডেল পেল পাবজি ব্যাটলগ্রাউন্ডস, এবার বিনামূল্যেই গেমটি খেলা যাবে, আর কী সুবিধা?
এবার বিনামূল্যেই খেলা যাবে পাবজি ব্যাটলগ্রাউন্ডস

চার বছর আগে পিসি এবং কনসোলের জন্য পাবজি ব্যাটলগ্রাউন্ডস (PUBG Battlegrounds) লঞ্চ করা হয়েছিল। ১২ জানুয়ারি ফ্রি টু প্লে (PUBG Battlegorunds Free To Play) মডেল পেল গেমটি। অর্থাৎ এবার থেকে এই গেম খেলতে গেলে প্লেয়ারদের আর কোনও টাকা খরচ করতে হবে না। সিএস: গো-এর (CS: GO) পদাঙ্ক অনুসরণ করেই এই গেমে এফটুপি (F2P Or Free To Play) প্লেয়ার এবং যাঁরা গেমটি খরচ করে খেলতে চান, এই দুই মডেল নিয়ে আসা হয়েছে। তবে গেমটি যাঁরা শুরু করবেন, তাঁরা প্রথমেই কোনও র‌্যাঙ্কড ম্যাচম্যাকিং পাবেন না। তার জন্য় প্লেয়ারদের ১২.৯৯ মার্কিন ডলার খরচ করে ব্য়াটলগ্রাউন্ডস প্লাস (Battlegrounds Plus) আপগ্রেড করাতে হবে। এছাড়া ক্যারিয়ার/মেডেল ট্যাবস, কাস্টম গেমস তৈরি করার এবং খেলার ক্ষমতা এবং ১০০ শতাংশ এক্সপি বুস্ট – এসবের জন্যও প্লেয়ারদের খরচ করতে হবে।

বেশ কিছু ইন-গেম কসমেটিক্স এবং কারেন্সিও প্লেয়াররা পেয়ে যাবেন যদি তারা গেমটি ব্যাটলগ্রাউন্ডস প্লাস থেকে ক্রয় করেন। যদিও ফ্রি টু প্লে ট্রান্জিশনের আগেই গেমটি ক্রয় করলে এই সব কিছু অটোমেটিক্যালি পেয়ে যাবেন প্লেয়াররা। পাশাপাশি আবার অতিরিক্ত কিছু কসমেটিক্স, একটি কাস্টম নেমপ্লেট এবং আরও একাধিক রিওয়ার্ড উপভোগ করতে পারবেন প্লেয়াররা। তবে রিওয়ার্ড সেই সব প্লেয়ারের জন্য উপলব্ধ হবে, যাঁরা গেমটি অনেক দিন ধরেই খেলছেন এবং কাস্টমাইজ় ট্যাবের আন্ডারে খেলে থাকেন।

গেমের ডেভেলপার সংস্থা ক্রাফ্টন-এর তরফ থেকে দাবি করা হয়েছে, প্লেয়ারদের একটি সুষ্ঠু গেমিং পরিবেশ দিতে প্রতারণা বন্ধ করার জন্য একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। গেমটি একবার ফ্রি টু প্লে মডেলে চলে আসার পরই কোনও প্রতারক যদি ধরা পড়ে, তাহলে তাকে ব্য়ান করা হতে পারে বলে গেমের পাবলিশার সংস্থার তরফ থেকে জানানো হয়েছে। আর সেই কারণেই র‌্যাঙ্কড ম্যাচমেকিং পেওয়ালের ভিতরে লুকিয়ে রাখা হয়েছে বলে জানিয়েছে ক্রাফ্টন। এখন প্রতারণা-বিরোধী এই পদক্ষেপগুলি নেওয়ার পরেও যদি প্রতারণার কারণেই কোনও প্লেয়ার গেমটি খেলতে গিয়ে বাধাপ্রাপ্ত হন, তাহলে সে ক্ষেত্রে ক্রাফ্টন কী পদক্ষেপ নেয় সেটাই এখন দেখার।

ক্রাফ্টন-এর আর দুই জনপ্রিয় গেম পাবজি মোবাইল এবং পাবজি নিউ স্টেটে ফ্রি টু প্লে মডেল রয়েছে সেই জন্মলগ্ন থেকেই। ভারতে পাবজি মোবাইল নিষিদ্ধ হলেও এ দেশে রয়েছে তার বিকল্প ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া। সেই বিজিএমআই গেমেও রয়েছে ফ্রি টু প্লে মডেল। দীর্ঘ দিন ধরেই পাবজি ব্যাটলগ্রাউন্ডস মোবাইল প্লেয়াররা ফ্রি টু প্লে টাইটেলের অপেক্ষায় ছিলেন। সেই অপেক্ষারই অবসান ঘটতে চলেছে এবার।

আরও পড়ুন: পাবজি নিউ স্টেটে নতুন চ্যালেঞ্জ! জিতলেই ১০০টি চিকেন মেডেল, কী ভাবে অংশ নেবেন?

আরও পড়ুন: বছরের প্রথম বড় আপডেট পাচ্ছে পাবজি নিউ স্টেট, গেম মোড, অস্ত্রশস্ত্রে কী কী পরিবর্তন, দেখে নিন

আরও পড়ুন: বিজিএমআইয়ের নতুন আপডেটে স্পাইডারম্যান নো ওয়ে হোমের স্কিন থাকতে চলেছে…

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla