Xbox Series X: পিএস ৫-এর লঞ্চের ঠিক আগেই মাইক্রোসফটের চমক! বাজারে ফের বিক্রি শুরু এক্সবক্স সিরিজ এক্সের…

একই দামে এক্সবক্স তুলনায় অনেক ভাল স্পেকস বহন করে। আপাতত কিছুদিনের অপেক্ষার পরই জানা যাবে, শেষ মেষ বাজিমাত কে করতে পারল।

Xbox Series X: পিএস ৫-এর লঞ্চের ঠিক আগেই মাইক্রোসফটের চমক! বাজারে ফের বিক্রি শুরু এক্সবক্স সিরিজ এক্সের...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2021 | 2:44 PM

উৎসবের মরসুম শুরুর ঠিক আগে এক্সবক্স সিরিজ এক্স ভারতে ফিরে এসেছে। মাইক্রোসফটের এই ফ্ল্যাগশিপ গেমিং কনসোলটি দীর্ঘদিন ধরে ভারতে পাওয়া যাচ্ছিল না। বিভিন্ন খুচরা বিক্রেতা কনসোলের সীমিত স্টক বিক্রির জন্য হোস্ট করে এসেছিল। এখন পর্যন্ত, এক্সবক্স সিরিজ এক্স শুধুমাত্র রিলায়েন্স ডিজিটালে পাওয়া যেত। অ্যামাজন এবং ফ্লিপকার্টে ‘কামিং সুন’ বলেই লেখা থাকতো।

এই মুহুর্তে, এক্সবক্স সিরিজ এক্স এবং এক্সবক্স সিরিজ এস কনসোল দুটোই রিলায়েন্স ডিজিটালে পাওয়া যাচ্ছে।  এদিকে, আমাজনে শুধুমাত্র এক্সবক্স সিরিজ এস কনসোল পাওয়া যাচ্ছে। অন্যদিকে ফ্লিপকার্টে কোনোটাই পাওয়া যায় না। সনি ৪ অক্টোবর প্লেস্টেশন ৫ কনসোলের জন্য প্রি-অর্ডার নেওয়া শুরু করার মাত্র দু’দিন আগে মাইক্রোসফট এই রিস্টক শুরু করে দেয়।

Microsoft X Box Series X

এক্সবক্স সিরিজ এক্স বিশ্বব্যাপী চিপের ঘাটতিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এটা এমনই একটা অবস্থা যা আগামী দিনে আরও খারাপ হওয়ার আশঙ্কা করা হচ্ছে।  মাইক্রোসফট ২০২০ সালের শেষের দিকে এবং ২০২১ সালের শুরুতে কয়েকটি ইউনিট বাজারে ছাড়তে সক্ষম হয়েছিল কিন্তু তাড়াতাড়িই কনসোলগুলি আবার বন্ধ করে দেয়। এদিকে, সোনি এ বছরের গ্রীষ্মে প্লেস্টেশন ৫ কনসোল স্টক করা শুরু করে দিয়েছিল। 

এক্সবক্স সিরিজ এক্স সোনি প্লেস্টেশন ৫-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করযে চলেছে। এমনকি তাদের উভয়েরই দাম ৫০,০০০ টাকা। পিএস ৫-এর তুলনায় এক্সবক্স সিরিজ এক্সের একটি পারফরম্যান্সগত সুবিধা রয়েছে। এতে ১২ টিএফএলওপিএস-এ রেট দেওয়া আরও শক্তিশালী জিপিইউ রয়েছে। তাছাড়া, এক্সবক্স সিরিজ এক্স স্টোর থেকে কুইক রিজিউম এবং গেমের স্মার্ট ডেলিভারির মতো বিশেষ ফিচারও পায়।

এক্সবক্স সিরিজ এক্স 4K তে 60 fps, 120 fps, এমনকি 8K রেজোলিউশনে গেম রেন্ডার করতে সক্ষম। সস্তার এক্সবক্স সিরিজ এস শুধুমাত্র 2K-তে গেম রেন্ডার করতে পারে। এতে ৫১২ জিবি স্টোরেজ সহ কম উন্নত জিপিইউ আছে। ভারতে এর দাম ৩৪,৯৯৯ টাকা। এই দামে এটি ভারতের সবচেয়ে সস্তা রে স্ট্রেসিং সমর্থনকারী কনসোল। তবে, পিএস ৫-এর আগে এক্সবক্সের এই রিস্টকিংকে ঘিরে ইতিমধ্যে বিভিন্ন আলোচনার দিক খুলে গেছে। অনেকের মতেই, মাইক্রোসফটের এটা একটা স্ট্র্যাটেজি যা পিএস ৫-কে চাপে রাখতে চলেছে। এমনিতেও একই দামে এক্সবক্স তুলনায় অনেক ভাল স্পেকস বহন করে। আপাতত কিছুদিনের অপেক্ষার পরই জানা যাবে, শেষ মেষ বাজিমাত কে করতে পারল।

আরও পড়ুন: Konami E Football 2022: কোনামির নতুন ভার্চুয়াল ফুটবল গেম ঘিরে শুরু সমালোচনা, ইন্টারনেট জুড়ে খোরাকের জোয়ার…

আরও পড়ুন: PlayStation Plus October Free Games: প্লেস্টেশন প্লাসের অক্টোবর মাসের ফ্রি-গেমের তালিকায় কোন কোন গেম রয়েছে দেখে নিন

আরও পড়ুন: BGMI News: নতুন মোডে বার বার ক্র্যাশ করছে গেম, কারণ খতিয়ে দেখছে ক্রাফটন…