Android 13 First Look: অ্যান্ড্রয়েড ১৩-র ফার্স্ট লুক দেখাল গুগল, ভোল বদলে দেবে আপনার ফোনের!

Android 13 Developer Preview: অ্যান্ড্রয়েড ১৩-র ডেভেলপার প্রিভিউ নিয়ে হাজির হল গুগল। সেখান থেকে জানা গিয়েছে, এই অপারেটিং সিস্টেমের সাহায্যে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কী কী উল্লেখযোগ্য পরিবর্তন হতে চলেছে। ডেভেলপার প্রিভিউ-র অর্থ হল, আপাতত সেটি উপলব্ধ হতে চলেছে অ্যাপ ডেভেলপারদের জন্য।

Android 13 First Look: অ্যান্ড্রয়েড ১৩-র ফার্স্ট লুক দেখাল গুগল, ভোল বদলে দেবে আপনার ফোনের!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 11, 2022 | 6:55 PM

প্রতি বছরই একপ্রকার নিয়ম করে অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন রিলিজ় করে থাকে গুগল (Google)। গত বছর অ্যান্ড্রয়েড ১২ নিয়ে এসেছিল এই সার্চ ইঞ্জিন জায়ান্ট, যা এখনও সে ভাবে বিভিন্ন স্মার্টফোনে উপলব্ধ হয়নি। এর মধ্যেই আবার অ্যান্ড্রয়েড ১৩-র (Android 13) ডেভেলপার প্রিভিউ নিয়ে হাজির হল গুগল। অ্যান্ড্রয়েড ১৩ ডেভেলপার প্রিভিউ (Developer Preview) থেকে জানা গিয়েছে, এই অপারেটিং সিস্টেমের সাহায্যে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কী কী উল্লেখযোগ্য পরিবর্তন হতে চলেছে। আর সেই সব দেখেই একটা বিষয় পরিষ্কার যে, অ্যান্ড্রয়েড ১৩-র মধ্যে দিয়ে ইউজ়ার প্রাইভেসি জোরদার করতে চাইছে গুগল। সংস্থার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ভায়েস প্রেসিডেন্ট ডেভ বুর্ক একটি ব্লগ পোস্টে দাবি করেছেন, “অ্যান্ড্রয়েড ১৩-র মাধ্যমে আমরা জরুরি কিছু থিম নিয়ে আসতে চলেছি। ডেভেলপারের প্রডাক্টিভিটির দিক থেকে প্রাইভেসি ও সিকিওরিটি ঢেলে সাজানো হচ্ছে।”

অ্যান্ড্রয়েড ১৩-র ডেভেলপার প্রিভিউ-র অর্থ হল, আপাতত সেটি উপলব্ধ হতে চলেছে অ্যাপ ডেভেলপারদের জন্য। পাশাপাশি সেটি আনস্টেবল ভার্সনও বটে। যদিও এই ডেভেলপার প্রিভিউ থেকেই জানা যায় যে, সেই অপারেটিং সিস্টেম কী কী আকর্ষণীয় ফিচার্স থাকতে পারে। আপনিও চাইলে অ্যান্ড্রয়েড ১৩ ডেভেলপার প্রিভিউ ডাউনলোড করতে পারেন। তবে এমন একটা ফোন বেছে নেবেন, যেটি আপনি রোজ প্রয়োজনের জন্য ব্যবহার করেন না। এই মুহূর্তে যে সব ফোনে অ্যান্ড্রয়েড ১৩ ডেভেলপার প্রিভিউ সাপোর্ট করবে, সেগুলি হল – পিক্সে ৬ প্রো, পিক্সেল ৬, পিক্সেল ৫এ ৫জি, পিক্সেল ৫, পিক্সেল ৪এ ৫জি, পিক্সেল ৪এ, পিক্সেল ৪এক্সএল এবং পিক্সেল ৪। এই ফোনগুলির মধ্যে আপনার কাছে যদি কোনও একটি না থাকে, তাহলে আপনি অ্যান্ড্রয়েড এমুলেটর থেকে ডেভেলপার প্রিভিউ রান করতে পারেন।

অ্যান্ড্রয়েড ১৩: কবে আসছে স্টেবল ভার্সন, কী কী ফিচার্স থাকছে?

গুগল-এর তরফ থেকে হিন্ট দেওয়া হয়েছে যে, ডেভেলপমেন্ট সাইকেলে যদি সবকিছু ঠিকঠাক থাকে, তাহলে ২০২২ সালের অগাস্ট মাসের শেষ দিকে অ্যান্ড্রয়েড ১৩-র ফাইনাল স্টেবল ভার্সন অর্থাৎ যা সমস্ত ইউজার ব্যবহার করতে পারবেন তা রিলিজ় হতে পারে। অ্যান্ড্রয়েড ১৩ ইউজারের স্মার্টফোনের কিছু উল্লেখযোগ্য পরিবর্তন করতে চলেছে। সেগুলিই একনজরে দেখে নেওয়া যাক।

ফটো পিকার – কয়েক বছর আগে আইওএস ডিভাইসের প্রাইভেসি বাড়াতে একটি চমৎকার ফিচার নিয়ে এসেছিল অ্যাপল। সেই ফিচারে কোনও অ্যাপ ছবির অ্যাকসেস চাইলে, সেটা আপনার পছন্দ অনুযায়ীই হতো। যেমন, জ়োম্যাটো-র মতো ফুড ডেলিভারি অ্যাপ আপনার সমগ্র গ্যালারির অ্যাক্সেস নেওয়ার পরিবর্তে কেবল মাত্র খাবারের ছবির অ্যাক্সেস নিত। অ্যান্ড্রয়েড ১৩-র ফটো পিকার অ্যাপটিও সেরকম হতে চলেছে। এর মাধ্যমে যে কোনও অ্যাপকে আপনার পছন্দ অনুযায়ী ছবিরই অ্যাকসেস দিতে পারবেন। আপনার ফোনের অন্যান্য মিডিয়া ফাইলগুলির অ্যাক্সেস সই অ্যাপ নিতে পারবে না। ফলে, ফোনের এবং আপনারও প্রাইভেসি বাড়বে।

ওয়াই-ফাই-এর জন্য স্থানীয় ডিভাইস অনুমতি – অ্যান্ড্রয়েড ১৩ সাপোর্টেড ডিভাইসে ওয়াই-ফাই কানেক্ট করার জন্য অ্যাপগুলিকে অনুমতি নিতে হবে।

Android 13 Developer Preview

অ্যান্ড্রয়েড ১৩ ঠিক যেমন হতে চলেছে।

কাস্টম কুইক সেটিংস টাইলস – নোটিফিকেশন শেডের কুইক সেটিংস সেকশনে এবার অ্যান্ড্রয়েড ১৩ আপনাকে শর্টকাট ফাংশান নিয়ে আসতে দেবে। এটি হল সেই জায়গা যেখান থেকে আপনি ওয়াই-ফাই, ব্লুটুথ, ব্রাইটনেস লেভেল ইত্যাদি ঠিক করেন। এর ফলে আপনার ওই কুইক সেটিংস সেকশনে একটি বাটন থাকবে। আর সেখানে ট্যাপ করলেই আপনার ফেসবুক, ইনস্টাগ্রামের অ্যাক্টিভ স্টেটাস টার্ন অফ করে রাখা যাবে।

আপডেট থিম ইঞ্জিন – গুগল অ্যাপ নয় যেগুলি, সেগুলিকে মেটিরিয়াল ইউ ডায়নামিক কালার ইঞ্জিনের সুবিধা নিতে দেবে অ্যান্ড্রয়েড ১৩। এর ফলে এবার আপনার হোয়াটসঅ্যাপ আইকনও ওয়ালপেপারের কালার থিম ফলো করতে পারবে, এতদিন যে সুবিধাটা কেবল মাত্র গুগল অ্যাপের ক্ষেত্রেই উপলব্ধ ছিল।

প্রি-অ্যাপ ল্যাঙ্গুয়েজ – অ্যান্ড্রয়েড ১৩য় অ্যাপগুলিতে এবার সিস্টেম ল্যাঙ্গুয়েজের থেকে ভিন্ন ল্যাঙ্গুয়েজও থাকতে পারে, যাতে সামঞ্জস্যপূর্ণ অন্তর্নিহিত কোনও কোড বুঝতে সমস্যা না হয়।

গুগল প্লে-র মাধ্যমে অ্যান্ড্রয়েড আপডেট – গুগল একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে, যার দ্বারা অ্যান্ড্রয়েড-এর কোনও নতুন ফিচার গুগল প্লে-র মাধ্যমে অ্যান্ড্রয়েড ১৩ ও তার পুরনো ভার্সনগুলোতে পাঠিয়ে দেওয়া হবে। অর্থাৎ এবার থেকে অ্যান্ড্রয়েডে নতুন ফিচার পেতে আর সিস্টেম আপগ্রেড করার দরকার হবে না। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, অ্যান্ড্রয়েড ১৩-র ফটো পিকার ফিচারটি গুগল প্লে আপডেট থেকেই পেয়ে যেতে পারেন অ্যান্ড্রয়েড ১১ বা ১২ ইউজাররা। এর ফলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন আপডেট করার কাজটি আরও সহজ হয়ে যাবে।

আরও পড়ুন: মাত্র ৩,৪৯০ টাকায় ভিভো ওয়াই৩৩টি, ফ্লিপকার্টের অভাবনীয় অফার! জলদি করুন…

আরও পড়ুন: ৫০ মেগাপিক্সেল AI ট্রিপল ক্যামেরা নিয়ে হাজির হল রিয়েলমি সি৩৫, দাম ও সম্পূর্ণ ফিচার্স দেখে নিন

আরও পড়ুন: ভারতে আসছে ওয়ানপ্লাস নর্ড সিই ২ ৫জি স্মার্টফোন, কবে লঞ্চ?