Apple iPhone 14 Pro: আইফোন ১৪ সিরিজের এই মডেলে বাতিল হতে চলেছে নচ ডিজাইন!

শোনা যাচ্ছে, আইফোন ১৪ সিরিজের জন্য কুপার্টিনোর টেক জায়ান্ট ৬.১ ইঞ্চি এবং ৬.৭ ইঞ্চি- এই দুই সাইজের ডিসপ্লে রাখতে চলেছে।

Apple iPhone 14 Pro: আইফোন ১৪ সিরিজের এই মডেলে বাতিল হতে চলেছে নচ ডিজাইন!
২০২২ সালে লঞ্চ হতে পারে আইফোন ১৪ সিরিজ।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 3:09 PM

আইফোন ১৩ সিরিজ লঞ্চের আগে থেকেই শোনা যাচ্ছিল যে ২০২২ সালে অর্থাৎ আগামী বছর আইফোন ১৪ সিরিজ লঞ্চ হতে পারে। সময়ের সঙ্গে সঙ্গে আইফোন ১৪ সিরিজ নিয়ে জোরদার হয়েছে জল্পনা। শোনা গিয়েছে, আইফোন ১৪ সিরিজে থাকতে পারে আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স। ইতিমধ্যেই আইফোন ১৪ সিরিজ সম্পর্কে একাধিক তথ্য অনলাইনে প্রকাশ হয়েছে। যেমন- সম্প্রতি শোনা গিয়েছে যে আইফোন ১৪ প্রো মডেলে সম্ভবত থাকবে না নচ ডিজাইন। তার পরিবর্তে পাঞ্চ-হোল ডিসপ্লে ডিজাইন থাকার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্যযোগ্য ব্যাপার এটাই যে আইফোন ১৩ সিরিজ লঞ্চের আগেও বিভিন্ন সূত্র মারফৎ এটা শোনা গিয়েছিল যে হয়তো এই সিরিজে অ্যাপেল কর্তৃপক্ষ তাঁদের নচ ডিজাইন বাদ দেবেন। পরিবর্তে আনা হবে অন্য ডিজাইন। কিন্তু আইফোন ১৩ সিরিজে নচ ডিজাইন বাদ যায়নি। তবে এবার আশা যে আইফোন ১৪ সিরিজের ডিসপ্লে থেকে সম্ভবত বাদ যাবে নচ ডিজাইন। তার বদলে সম্ভবত যুক্ত হবে হোল-পাঞ্চ কাট আউট। মূলত আইফোন ১৪ প্রো মডেলের ক্ষেত্রে নচ ডিজাইন বাদ যাবে বলে শোনা গিয়েছে। অ্যাপেল অ্যানালিস্ট মিং চি কুয়ো- ও জানিয়েছেন যে সম্ভবত এবার আইফোনের ডিজাইন তার সমসাময়িক অন্যান্য ফোনের মতো হবে।

অন্যদিকে শোনা যাচ্ছে, আইফোন ১৪ সিরিজের জন্য কুপার্টিনোর টেক জায়ান্ট ৬.১ ইঞ্চি এবং ৬.৭ ইঞ্চি- এই দুই সাইজের ডিসপ্লে রাখতে চলেছে। এর পাশাপাশি এও শোনা গিয়েছে যে, আইফোন ১৩ সিরিজই সম্ভবত শেষ সিরিজ যেখানে ‘মিনি’ মডেল লঞ্চ হয়েছে। আগামী দিনে কোনও আইফোন সিরিজে হয়তো ‘মিনি’ মডেল লঞ্চ হবে না। ফলে আইফোন ১৪ সিরিজে ‘মিনি’ মডেল লঞ্চের সম্ভাবনা সম্ভবত নেই। কিন্তু কেন বন্ধ হচ্ছে আইফোন ‘মিনি’ ভ্যারিয়েন্ট? বিশেষজ্ঞদের একাংশের মতে সেভাবে বিক্রি হচ্ছে না আইফোনের ‘মিনি’ ভ্যারিয়েন্ট। ছোট ডিসপ্লের বদলে তুলনায় বড় স্ক্রিন সাইজের আইফোনেই মন দিয়েছে আমজনতা। তাই ‘মিনি’ ভ্যারিয়েন্টের আইফোনের উৎপাদন বন্ধ করে দিতে চাইছেন অ্যাপেল কর্তৃপক্ষ। সম্ভবত বিশ্বজুড়ে প্রসেসর এবং চিপসেটের ঘাটতির কারণেও এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে ঠিক কী কারণে ‘মিনি’ ভ্যারিয়েন্ট বন্ধ করতে চলেছে অ্যাপেল সংস্থা, তা এখনও স্পষ্ট নয়।

অন্য একটি সূত্রে শোনা গিয়েছে যে, আইফোন ১৪ সিরিজে রেগুলার আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ ম্যাক্স, আইফোন ১৪ প্রো ম্যাক্স— এই চারটি মডেল থাকতে পারে। এর মধ্যেই আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স— এই দুই ফোনে আন্ডার ডিসপ্লে ফেস আইডি টেকনোলজি থাকতে পারে। অন্যদিকে, রেগুলার আইফোন ১৪ এবং আইফোন ১৪ ম্যাক্স ফোনে ফেস আইডি অথবা টাচ আইডি সাপোর্ট থাকতে পারে। আইফোন ১৪ ম্যাক্স মডেলে ৬.৭ ইঞ্চির ডিসপ্লেও থাকার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন- Samsung Galaxy F42 5G: চলতি মাসেই ফোন লঞ্চের সম্ভাবনা, বিক্রি শুরু হবে অক্টোবরে ফ্লিপকার্টের মাধ্যমে