Google Pixel 6: এই স্মার্টফোন যুক্ত হতে চলেছে হার্ট রেট এবং রেসপিরেটরি রেট ট্র্যাকিং ফিচার

প্রসঙ্গত উল্লেখ্য, অক্টোবর মাসে লঞ্চ হয়েছে গুগল পিক্সেল ৬ সিরিজের দু’টি ফোন পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো।

Google Pixel 6: এই স্মার্টফোন যুক্ত হতে চলেছে হার্ট রেট এবং রেসপিরেটরি রেট ট্র্যাকিং ফিচার
গুগল পিক্সেল ৬ ফোনে যুক্ত হচ্ছে নতুন ফিচার।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 13, 2021 | 9:50 PM

গুগল পিক্সেল ৬ ফোনে যুক্ত হতে চলেছে দু’টি নতুন ফিচার। শোনা গিয়েছে, গুগল কর্তৃপক্ষ তাদের নতুন পিক্সেল ৬ স্মার্টফোন হার্ট রেট অর্থাৎ হৃদ স্পন্দন এবং রেসপিরেটরি অর্থাৎ নিঃশ্বাস-প্রশ্বাস সংক্রান্ত ট্র্যাকিং ফিচার যুক্ত করবেন। গুগল ফিট অ্যাপের সাহায্যে এই দুই ফিচার যুক্ত হবে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, গুগল পিক্সেল ৫ এবং গুগল পিক্সেল ৪এ ফোনে এই দুই ফিচারই ছিল এবার পিক্সেল ৬ ফোনেও আসতে চলেছে এই অত্যাধুনিক ফিচারগুলি।

আপাতত ‘আর্লি অ্যাকসেস’ ফেজে এই ফিচারগুলি রয়েছে বলে জানা গিয়েছে। এর অর্থ হল বড়সড় পরিমাণের রোলআউট এখনও বাকি রয়েছে। অন্যদিকে আবার শোনা গিয়েছে, বেশ কিছু গুগল পিক্সেল ৬ ফোন ব্যবহারকারী সম্প্রতি আর ম্যাজিক ইরেজার টুলের সুবিধা পাচ্ছেন না। অর্থাৎ এই Magic Eraser tool সরিয়ে দেওয়া হয়েছে বলে শোনা যাচ্ছে। লেটেস্ট গুগল ফটো আপডেটের পর এই ফিচার পিক্সেল ৬ ফোন থেকে সরানো হয়েছে বলে অনুমান করা হচ্ছে। তবে হাতেগোনা কিছু ইউজার এই পরিষেবা না পাওয়ায় অনুমান যে হয়তো এই ফিচারেরও রোলআউট শুরু হয়নি। আর্লি অ্যাকসেস ফেজেই রয়েছে।

9to5Google- এর রিপোর্ট অনুসারেও জানা গিয়েছে যে, গুগল পিক্সেল ৬ ফোনে এবার হার্ট রেট এবং রেসপিরেটরি ট্র্যাকিং ফিচার থাকবে। গুগল ফিট অ্যাপের মাধ্যমে এই ফিচার কাজ করবে। এই অ্যাপ ফোনের ক্যামেরা ব্যবহার করে হার্ট রেট এবং রেসপিরেটরি রেট পরিমাপ করবে। গুগল কর্তৃপক্ষ অবশ্য ইতিমধ্যেই একটি সতর্কবার্তা দিয়েছে। স্বাস্থ্য সংক্রান্ত কাজের জন্য এই ফিচার ব্যবহার না করার পরামর্শই দিয়েছেন তাঁরা।

প্রসঙ্গত উল্লেখ্য, অক্টোবর মাসে লঞ্চ হয়েছে গুগল পিক্সেল ৬ সিরিজের দু’টি ফোন পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো। জানা গিয়েছে, গুগল পিক্সেল ৬ সিরিজের এই দুই ফোনেই রয়েছে গুগলের নিজস্ব প্রসেসর, যাকে বলা হচ্ছে Tensor চিপসেট। মূলত আগের পিক্সেল ফোনের তুলনায় ভাল আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) এবং মেশিন লার্নিং (এমএল) পারফরম্যান্স পাওয়ার জন্য এই Tensor চিপসেট রাখা হয়েছে গুগল পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো ফোনে। ভারতে এই ফোন লঞ্চ হবে না বলে ঘোষণা করে দিয়েছেন গুগল কর্তৃপক্ষ।

নতুন গুগল পিক্সেল ফোনের ডিজাইনেও এসেছে বেশ কিছু পরিবর্তন। যেমন- ফোনের পিছনের অংশের ক্যামেরা মডিউল আর আগের মতো চৌকো বা আয়তাকার আকৃতিতে রাখা হয়নি। বরং নতুন পিক্সেল ফোনে রয়েছে একটি ক্যামেরা বার। সেখানেই সাজানো রয়েছে সমস্ত ক্যামেরা সেনসর। অন্যদিকে জানা গিয়েছে, অ্যানড্রয়েড ১২ আউট অফ দ্য বক্সের সাহায্যে পরিচালিত হবে পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো ফোন। এছাড়াও গুগল পিক্সেল ৬ সিরিজের এই দুই ফোনে রয়েছে IP68 সার্টিফিকেশন। অর্থাৎ দুটো ফোনই ধুলো এবং জলের ক্ষেত্রে রেসিসট্যান্ট ডিভাইস হিসেবে কাজ করবে।

আরও পড়ুন- Redmi Smartphone: ভারতে দাম বেড়েছে রেডমি ৯এ এবং রেডমি ৯এ স্পোর্ট, এই দুই স্মার্টফোনের