iPhone Tips: অল্প ব্যবহারেই আইফোনের স্টোরেজ টইটুম্বুর? ফাঁকা করার সহজ টোটকা জেনে নিন

iPhone Secret Tricks: সামান্য অ্যাপ, অল্প কিছু ছবি ও ভিডিয়ো রয়েছে আপনার আইফোনে। কিন্তু তাতেই স্টোরেজ ফুলে ফেঁপে ঢোল! সহজ কিছু টোটকায় আপনার আইফোন স্টোরেজ খালি করতে পারেন। কী ভাবে, জেনে নিন।

iPhone Tips: অল্প ব্যবহারেই আইফোনের স্টোরেজ টইটুম্বুর? ফাঁকা করার সহজ টোটকা জেনে নিন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2021 | 5:30 PM

সাধের আইফোন নিয়ে যা-ইচ্ছে তাই করে যাচ্ছেন! গুচ্ছের অ্যাপ-গেম ডাউনলোড করছেন, সেগুলি ব্যবহারও করে যাচ্ছেন যথেচ্ছ ভাবে। আর যখন স্টোরেজ ফুলে ফেঁপে উঠছে, তখন ভেবে কূলকিনারা করতে পারছেন না। যাই করতে যাচ্ছেন লেখা হচ্ছে, ‘স্টোরেজ ভর্তি’। ফলে আপনার ফোনটিও ঢিমেতালে পারফর্ম করছে। আর আপনি ভাবছেন, এত টাকা দিয়ে ফোন কিনে কী আবার হল!

আর তার পরই স্টোরেজ ফাঁকা করতে একাধিক কাজকর্ম শুরু করছেন। অ্যাপ ডিলিট, ছবি, ভিডিয়ো আর যা যা আইটেম আপনার আইফোনে ছিল, ডিলিট করছেন সব কিছুই। তার পরেও সেই ফোনের হাল, যা কার তাই। তবে আপনার স্টোরেজে সম্পূর্ণ ফায়দা তুলতে ব্যবহার করতে পারেন ‘সিস্টেম ডেটা’ অপশন। এর আগের একাধিক আইফোন ভার্সনে এই ‘সিস্টেম ডেটা’র নামই আবার ‘আদারস’। তবে আপনার ফোনের স্টোরেজ ঠিকঠাক ভাবে ম্যানেজ করতে এই ‘সিস্টেম ডেটা’ ব্যাপক ভাবে কার্যকরী হতে পারে। তবে তা ব্যবহার করতে জানতে হবে। কী ভাবে আইফোনের স্টোরেজ বাঁচাবেন, তার টিপস ও ট্রিপকস জেনে নিন।

আইফোনের সিস্টেম ডেটা

আপনার আইফোনে সিস্টেম ডেটা রয়েছে কি না, তা দেখতে ডিভাইসের সেটিংস অপশনে চলে যান। তার পরে ড্রপ-ডাউন মেনু থেকে জেনারেল এবং আইফোন স্টোরেজ অপশনটি বেছে নিন। এবার আপনার আইফোনের স্ক্রিনের ঠিক উপরেই দেখানো হবে একটি গ্রাফ। সেখানেই লেখা থাকবে, ফোনে কতটা স্টোরেজ খালি রয়েছে। এখন যদি সেখানে লেখা থাকে যে, আপনার ফোনে অধিক স্পেস নেই, তাহলে তৎক্ষণাৎ ‘সিস্টেম ডেটা’ অপশনটি ডিলিট করে দিন। কী ভাবে ডিলিট করবেন, তা জানতে নিম্নলিখিত পদ্ধত অবলম্বন করুন –

আইফোনের সিস্টেম ডেটা কী ভাবে ডিলিট করবেন

১) সাফারিতে গিয়ে ক্যাশে ক্লিয়ার করুন। * এবার অপশন মেনু খুলুন। * সাফারি অপশনে ট্যাপ করে স্ক্রল ডাউন করুন। তার পরে হিস্ট্রি ও পেজের ডেটা ডিলিট করুন। * এবার পপআপ ট্যাব থেকে ক্লিয়ার হিস্ট্রি অপশন সিলেক্ট করুন।

২) অটোমেটিক্যালি অপশন ডিলিট করুন * প্রথমেই অপশন মেনু খুলুন। * এবার মেসেজে গিয়ে নীচের দিকে স্ক্রল করুন এবং মেসেজ হিস্ট্রি অপশনে ক্লিক করুন। * এবার কত দিন পর্যন্ত মেসেজ স্টোর করে রেখে দিতে চান, সেই টাইম ফ্রেম সিলেক্ট করুন।

৩) অনেক দিন যে অ্যাপগুলি ব্যবহার করেননি, সেগুলি ডিলিট করুন। ৪) সোশ্যাল মিডিয়া থেকে ক্যাশে ক্লিয়ার করুন – আপনার ফোনে থাকা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি অযাচিত একাধিক ফাইল সেভ করে রেখে দেয়। কারণ আপনার ফোনের সবথেকে ব্যবহৃত অ্যাপগুলি হল সোশ্যাল মিডিয়া অ্যাপস। সোশ্যাল মিডিয়া ক্যাশে ক্লিয়ার করলে ফোনে একাধিক স্পেস থাকবে।

আরও পড়ুন: Infinix Note 11 And Infinix Note 11S: সস্তার দুটি অনবদ্য ফোন লঞ্চ করল ইনফিনিক্স, ট্রিপল ক্যামেরা, ৫০০০এমএএইচ ব্যাটারি, দাম কত?

আরও পড়ুন: Discount on OnePlus Phone: ওয়ানপ্লাস ৯, ৯ প্রো এবং নর্ড সিই ফোনে আকর্ষণীয় ছাড়! কোথায়, কীভাবে পাবেন? দেখে নিন

আরও পড়ুন: Oppo Find N: কেমন দেখতে হবে ওপ্পোর প্রথম ফোল্ডেবল ফোন? কোন ডিজাইনের সঙ্গে থাকবে কী স্পেসিফিকেশন?