Universal Type-C Charger: ইউরোপীয় ইউনিয়নের নতুন প্রস্তাবকে ঘিরে চাঞ্চল্য, চিন্তায় অ্যাপেল সহ সমস্ত স্মার্টফোন কোম্পানি!

কমিশনের প্রস্তাব অনুযায়ী একটি ইউএসবি-সি পোর্টকেই সমস্ত স্মার্টফোন, ট্যাবলেট, ক্যামেরা, হেডফোন, পোর্টেবল স্পিকার এবং হ্যান্ডহেল্ড ভিডিও গেম কনসোলের জন্য আদর্শ পোর্ট করে তোলা হবে। 

Universal Type-C Charger: ইউরোপীয় ইউনিয়নের নতুন প্রস্তাবকে ঘিরে চাঞ্চল্য, চিন্তায় অ্যাপেল সহ সমস্ত স্মার্টফোন কোম্পানি!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 1:50 PM

ইউরোপীয় ইউনিয়নের লক্ষ্য হল মোবাইল ফোন, ট্যাবলেট এবং হেডফোনের জন্য একটি সাধারণ চার্জিং পোর্ট রাখা। ইউরোপীয় ইউনিয়নের এই প্রস্তাবে রীতিমতো বিশ্ব জুড়ে শোরগোল পড়ে গেছে। এর অন্যতম প্রধান কারণ যদিও একটাই। অ্যাপেল আইফোনের ইউজারদের চিন্তা এখন চরমে পৌঁছে যাবে যদি এই প্রস্তাব একবার পাশ হয়ে যায়। ইউরোপীয় ইউনিয়নের এই প্রস্তাবের কারণ হিসেবে পরিবেশগত সুবিধাকে দেখানো হচ্ছে।

প্রায় ১০ বছরেরও বেশি সময় ধরে এই পরিকল্পনা তৈরি করা হয়েছে। কমিশনের প্রস্তাব অনুযায়ী একটি ইউএসবি-সি পোর্টকেই সমস্ত স্মার্টফোন, ট্যাবলেট, ক্যামেরা, হেডফোন, পোর্টেবল স্পিকার এবং হ্যান্ডহেল্ড ভিডিও গেম কনসোলের জন্য আদর্শ পোর্ট করে তোলা হবে।  চার্জারগুলি ইলেকট্রনিক ডিভাইসের সঙ্গে নয়, আলাদাভাবে বিক্রি করা হবে।

Universal C Type Port

ইইউ এক্সিকিউটিভ অদূর ভবিষ্যতে তার ইকো-ডিজাইন মডেলও সংশোধন করবে বলে জানিয়েছে। এই আপগ্রেডে বাহ্যিক বিদ্যুৎ সরবরাহ আন্তঃচালিত হবে বলে জানানো হয়। এটি সাধারণ চার্জিংয়ের ধারণাকে বদলে দিতে পারে।  কমিশন বলেছিল যে এটি অ্যাপলকে কোনওভাবেই টার্গেট করছে না। তবে, এই বিষয়ে অ্যাপেলের ধারণা কিছুটা আলাদা।

এই সিদ্ধান্ত নেওয়ার কারণ হল কোম্পানিগুলো ১০ বছর আলোচনার পরেও একটি সাধারণ সমাধানের ব্যাপারে একমত হতে পারছে না। অনেক চেষ্টার পর তারা মোবাইল ফোনের চার্জারের সংখ্যা ৩০ থেকে ৩-এ নামিয়ে আনতে সক্ষম হয়েছে। অ্যাপেল যদিও এই প্রস্তাবের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠেছে। একটি প্রতিবেদনে তারা জানিয়েছে যে, এই ধরণের প্রস্তাব প্রযুক্তিগত উন্নয়নে বাধা দিতে পারে। নতুন কোনও পরিকল্পনা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে যদি এই প্রস্তাব আইনের সম্মতি পেয়ে যায়।

এটি একবার গৃহীত হলে কোম্পানিগুলিকে আইন মেনে চলার জন্য ২-মাসের ট্রানজিশন পিরিয়ড দেওয়া হবে।  যা রীতিমতো ভাবিয়ে তুলেছে স্মার্টফোনের কোম্পানিগুলিকে। কমিশন ইন্ডাস্ট্রির প্রধান থিয়েরি ব্রেটন একাধিক চার্জিং ক্যাবলের ধারণা নিয়ে মন্তব্য করে বলেন, “আমার কাজ হল যখনই সম্ভব এই অবান্তর মতামতগুলো মেরে ফেলা!”

ব্রেটন অ্যাপেলের মন্তব্যকে একঘেয়েমি বলে উড়িয়ে দিয়েছে। তিনি বলেন, “আমি এই কোম্পানিগুলোকে বছরের পর বছর ধরে দেখে আসছি। যতবারই আমরা একটি প্রস্তাব সামনে রাখি, তারা বলতে শুরু করে এটি উদ্ভাবনের বিরুদ্ধে হবে।  না, এটি উদ্ভাবনের বিরুদ্ধে নয়, এটি কারও বিরুদ্ধে নয়।  কমিশন যা কিছু করে, তা শুধুমাত্র ইউজারদের কথা ভেবেই করে।”

আরও পড়ুন: ভারতে আজ লঞ্চ করতে চলেছে রিয়েলমি নারজোর সম্ভাব্য সবচেয়ে সাশ্রয়ী মডেল…

আরও পড়ুন: হাতে আসা শুরু হল আইফোন ১৩, বলা হচ্ছে এটা এখনও পর্যন্ত অ্যাপেলের শ্রেষ্ঠ আইফোন!

আরও পড়ুন: আগামী ২৯ সেপ্টেম্বর ভারতে লঞ্চ হবে স্যামসাং গ্যালাক্সি ‘এফ’ সিরিজের প্রথম ৫জি স্মার্টফোন